২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৩৪:৫৫ অপরাহ্ন
রাজশাহী ৬টি আসনে কারা হচ্ছেন নৌকার মাঝি?
  • আপডেট করা হয়েছে : ২৩-১১-২০২৩
রাজশাহী ৬টি আসনে কারা হচ্ছেন নৌকার মাঝি?

বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকাল ১১টায় রাজধানীর তেজগাঁও-এ অবস্থিত ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত হবে। এ সভায় চুড়ান্ত হতে পারে রাজশাহী ৬টি আসনের নৌকার মাঝি। তবে এই ৬টি আসনে দলীয় মনোনয়ন কে পাচ্ছেন তা নিয়ে চলছে জল্পনা।


রাজশাহী বিভাগের ৩৯ আসনে নৌকার টিকিট চান ৪০৯ আওয়ামী লীগ নেতা। তারা দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এর মধ্যে রাজশাহী জেলার ছয়টি আসনের মনোনয়ন ফরম জমা দিয়েছেন ৪৪ নেতা। এদের মধ্যে পাঁচজন নারীও রয়েছেন। যাদের মধ্যে সংরক্ষিত আসনের এমপি আবিদা আঞ্জুম মিতা ও নগর আওয়ামী লীগের সহসভাপতি ডা. তবিবুর রহমানও দুইটি করে আসনে মনোনয়ন ফরম জমা দিয়েছেন।


এবার সবচেয়ে বেশী মনোনয়ন প্রত্যাশী রয়েছেন রাজশাহী-৫ আসনে। এখান থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন ১১ নেতা। এর পরের অবস্থানে আছে রাজশাহী-১ আসন। এ আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন ১০ জন। ফলে এবারও রাজশাহী এমপিকে লড়তে হচ্ছে মনোনয়ন লড়াইয়েও।


জানা গেছে, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসন নৌকার টিকিট নিয়ে ভোটে লড়তে চান তিনবারের এমপি ও সাবেক প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী এবং সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আঞ্জুম মিতা। তারা এছাড়াও এ আসন নৌকার টিকিট চেয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন, মুন্ডুমালা পৌরসভার সাবেক মেয়র গোলাম রাব্বানী, আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান আখতার, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটি সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সহধর্মীনি আয়েশা আখতার জাহান ডালিয়া, জেলা আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক এ কে এম আসাদুজ্জামান আসাদ। এছাড়াও জেলা কৃষকলীগের সভাপতি অধ্যক্ষ তাজবুল ইসলাম, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক অ্যাড. প্রভাত টুডু, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক ছাত্রনেতা এবং লেস ফুটওয়্যার বিডি কোম্পানির কর্নধার এরশাদ আলী আকাশ ও চিত্রনায়িকা মাহিয়া মাহী দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন।


রাজশাহী-২ (সদর) আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন সংরক্ষিত আসনের এমপি আবিদা আঞ্জুম মিতা, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, ডা. তবিবুর রহমান, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, মহানগর যুবলীগের সাবেক সভাপতি রমজান আলী।


রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসন থেকে নৌকার টিকিট পেতে এবারও দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও দুইবারের এমপি আয়েন উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, পবা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী। এছাড়াও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. শরিফুল ইসলাম শরিফ, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. তবিবুর রহমান, জেলা মহিলা লীগের সহ-সভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য রোকসানা মেহেবুব চপলা, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ও পবা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খান এবং প্রকৌশলী শামসুল আলম এবার নৌকা টিকিট চেয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন।


রাজশাহী-৪ (বাগমারা) আসনে এবারও নৌকার টিকিট চান তিনবারের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক। তিনি ছাড়াও এ আসন থেকে এবারও দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন তাহেরপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ আবুল কালাম আজাদ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাকিরুল ইসলাম সান্টু, এ্যাডভোটেক ইব্রাহীম হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক পিএম শফিকুল ইসলাম ও ডা. আ ফ ম জহুরুল হক।


রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে এবারও নৌকার মনোনয়ন চেয়ে ফরম জমা দিয়েছেন সংসদ সদস্য প্রফেসর ডা. মুনসুর রহমান এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দুইবারের সাবেক এমপি কাজী আবদুল ওয়াদুদ দারা। এছাড়াও এ আসনে মনোনয়নে এবার নৌকার টিকিট চেয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ, পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম বাচ্চু হিরা, দুর্গাপুর পৌরসভার মেয়র সাজেদুর রহমান মিঠু, সাবেক এমপি প্রয়াত তাজুল ইসলাম মো. ফারুকের মেয়ে তানজিমা শারমীন মুনি, জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার, রাজশাহী জেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি ওবাইদুর রহমান, আওয়ামী লীগ নেতা অ্যাড. গোলাম রাব্বানী, অ্যাড. শরিফুল ইসলাম ও অ্যাড. রায়হান কাওসার।


রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের জন্য নৌকা প্রতীক চেয়ে এবারও মনোনয়ন ফরম জমা দিয়েছেন তিনবারের এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। তিনি এছাড়াও এ আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন সাবেক এমপি রায়হানুল হক রায়হান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাঘা উপজেলা চেয়ারম্যান লায়েব উদ্দিন লাভলু এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তৌহিদ আল তুহিন।


নৌকার মাঝির তালিকায় কে থাকছেন এমন জল্পনা-কল্পনার অবসান ঘটবে মনোনয়ন বোর্ডের সভা শেষে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হলে। এনিয়ে প্রত্যেক মনোনয়ন প্রত্যাশীর কর্মী-সমর্থদের মাঝে ব্যাপক কৌতুহল লক্ষ করা যাচ্ছে।


 


শেয়ার করুন