২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:৩৮:৪০ অপরাহ্ন
আওয়ামী লীগের প্রার্থী তালিকায় ২৪ নারী
  • আপডেট করা হয়েছে : ২৭-১১-২০২৩
আওয়ামী লীগের প্রার্থী তালিকায় ২৪ নারী

জাতীয় সংসদ নির্বাচনে যে ২৯৮টি আসনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে, সেগুলোর মধ্যে নারী ২৪ জন। এর মধ্যে প্রথমবারের মতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ২ জন। তাঁরা হলেন শাম্মী আহমেদ ও নিলুফার আনজুম। এর মধ্যে শাম্মী বরিশাল-৪ আসনে (মেহেন্দিগঞ্জ এবং হিজলা উপজেলা) আর নিলুফার ময়মনসিংহ-৩ (গৌরীপুর উপজেলা) আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন। এই দুজন বাদে অন্যদের কেউ সরাসরি ভোটে, কেউবা সংরক্ষিত আসনের জন্য কখনো না কখনো দলীয় মনোনয়ন পেয়েছিলেন।  


শাম্মী আহমেদ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক। তাঁর বাবা প্রয়াত মহিউদ্দীন আহম্মেদ। তিনি বরিশাল জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য। শাম্মী মনোনয়ন পেয়েছেন পঙ্কজ নাথের জায়গায়। ২০০৮ সাল থেকে বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ। বিতর্কিত বিভিন্ন কর্মকাণ্ডে নাম আসায় এবার তাঁকে মনোনয়ন দেওয়া হয়নি। 


ময়মনসিংহ-৩ আসনে প্রথমবারের মতো মনোনয়ন পাওয়া নিলুফার আনজুম গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তাঁর স্বামী প্রয়াত মাহবুবুল হক (শাকিল) প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ছিলেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারও গোপালগঞ্জ-৩ আসনে প্রার্থী হয়েছেন। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী রংপুর-৬ আসনে, সংসদের উপনেতা মতিয়া চৌধুরী শেরপুর-২ আসনে ও শিক্ষামন্ত্রী দীপু মনি চাঁদপুর-৩ আসনে এবারও নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবেন।


এ ছাড়া গাজীপুর-৪ আসনে সিমিন হোসেন (রিমি), গাইবান্ধা-২ আসনে মাহবুব আরা বেগম, গাইবান্ধা-৩ আসনে উম্মে কুলসুম, বগুড়া-১ আসনে সাহাদারা মান্নান, বাগেরহাট-৩ আসনে হাবিবুন নাহার, কিশোরগঞ্জ-১ আসনে সৈয়দা জাকিয়া নূর, মানিকগঞ্জ-২ আসনে মমতাজ বেগম, মুন্সিগঞ্জ-২ আসনে সাগুফতা ইয়াসমিন, গাজীপুর-৫ আসনে মেহের আফরোজ, কুমিল্লা-২ আসনে সেলিমা আহমাদ ও গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে আফরোজা বারী আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।


এর মধ্যে আফরোজা বারী প্রথমবার মনোনয়ন পান ২০১৮ সালে গাইবান্ধা-১ আসনের উপনির্বাচনে। তাঁর ভাই মনজুরুল আলম তখন ওই আসনের সংসদ সদস্য ছিলেন। গুলি করে তাঁকে ২০১৭ সালের ডিসেম্বরে হত্যা করা হয়। এরপর উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পান আফরুজা। তবে ভোটে জয়ী হতে পারেননি। জয় পান জাতীয় পার্টির প্রার্থী শামীম হায়দার পাটোয়ারী। এরপর ২০১৮ সালের ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দল থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন তিনি। অবশ্য পরে প্রার্থিতা প্রত্যাহার করে নেন তিনি।


আওয়ামী লীগের আলোচিত সাবেক সংসদ সদস্য আবদুর রহমানের (বদি) স্ত্রী শাহীন আক্তার দ্বিতীয়বারের মতো কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে নৌকার টিকিট পেয়েছেন।


একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্যদের মধ্যে এবার সরাসরি লড়বেন সুলতানা নাদিরা। তাঁকে বরগুনা-২ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে। তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুর খালাতো বোন।


সংরক্ষিত আসনের মধ্যে বাংলাদেশ কৃষক লীগের মহিলাবিষয়ক সম্পাদক রুমানা আলী গাজীপুর-৩ আসনে মনোনয়ন পেয়েছেন। চট্টগ্রাম-২ আসনে মনোনয়ন পেয়েছেন খাদিজাতুল আনোয়ার। তিনি আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য রফিকুল আনোয়ারের মেয়ে।


সিরাজগঞ্জ-২ আসনে মনোনয়ন পেয়েছেন জান্নাত আরা হেনরী। সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের পদে থাকা হেনরী ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী ছিলেন। তখন তিনি ভোটে পরাজিত হয়েছিলেন।


২০০৮ সালের নবম জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সদস্য ফরিদুন্নাহার লাইলী এবার লক্ষ্মীপুর-৪ আসনে মনোনয়ন পেয়েছেন। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কৃষিবিষয়ক সম্পাদক। গত সংসদ নির্বাচনেও তিনি এই আসনে মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তবে আসনটি মহাজোট প্রার্থী বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নানকে দেওয়া হয়।


আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য সানজিদা খানম ঢাকা-৪ আসনে মনোনয়ন পেয়েছেন। তিনি ২০০৮ সালে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে ঢাকার এই আসন থেকে বিজয়ী হয়েছিলেন। তবে দশম সংসদে আসনটি মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির নেতা সৈয়দ আবুল হোসেনকে ছেড়ে দেওয়া হয়। তখন তাঁকে সংরক্ষিত নারী আসনের সদস্য করা হয়।


মনোনয়ন পাননি চার নারী সংসদ সদস্য

সরাসরি ভোটে নির্বাচিত বর্তমান সংসদের চারজন নারী সংসদ সদস্য এবার আওয়ামী লীগের মনোনয়ন পাননি। তাঁরা হলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান (খুলনা-৩), জয়া সেনগুপ্ত (সুনামগঞ্জ-২), আয়েশা ফেরদৌস (নোয়াখালী-৬) ও মেরিনা জাহান (সিরাজগঞ্জ-৬)। তাঁদের মধ্যে আয়েশা ফেরদৌসের জায়গায় মনোনয়ন দেওয়া হয়েছে তাঁর স্বামী মোহাম্মদ আলীকে। অন্যদিকে মেরিনা জাহানের জায়গায় মনোনয়ন পেয়েছেন তাঁর ভাই চয়ন ইসলাম।


শেয়ার করুন