২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:৩৮:০৮ পূর্বাহ্ন
অবরোধে ঢিলেঢালা কর্মসূচি, চট্টগ্রামে গ্রেফতার ১৫
  • আপডেট করা হয়েছে : ২৭-১১-২০২৩
অবরোধে ঢিলেঢালা কর্মসূচি, চট্টগ্রামে গ্রেফতার ১৫

নির্বাচন কমিশন ঘোষিত তফশিল প্রত্যাখ্যান করে সরকার পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি-জামায়াতসহ সমমনা সরকারবিরোধী দলগুলোর ৭ম ধাপে ডাকা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ কর্মসূচির প্রথম দিন ছিল রোববার। এদিন বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল, সড়ক অবরোধ, অবস্থান কর্মসূচি, বিক্ষোভ, সমাবেশসহ নানা কর্মসূচি পালন করেছেন অবরোধ সমর্থনকারীরা। অবরোধে জেলা শহর থেকে দূরপাল্লার বাস ছেড়ে গেছে তুলনামূলক কম। তবে অভ্যন্তরীণ সড়কে গণপরিবহণ চলাচল স্বাভাবিক ছিল। 


এদিকে অবরোধ চলাকালে চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থান থেকে ১৫ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। যুগান্তর ও প্রতিনিধিদের পাঠানো খবর :


চট্টগ্রামের বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল করেছে বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা। অবরোধে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দূরপাল্লার বাস চলাচল স্বাভাবিক সময়ের চেয়ে অনেক কম ছিল। তবে ট্রাক-কাভার্ডভ্যানসহ পণ্যবাহী ট্রাক চলাচল ছিল অনেকটাই স্বাভাবিক। নগরীর ভেতরে গণপরিবহণ চলাচল করেছে। 


অবরোধকে কেন্দ্র করে চট্টগ্রামে ১৫ নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে দাবি করেছেন নগর বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত নেতা মো. ইদরিস আলী। 


তিনি জানান, আটকদের মধ্যে রয়েছেন দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড বিএনপির সহসভাপতি তাহের জামাল চৌধুরী, হালিশহর থানা শ্রমিক দলের সাবেক সভাপতি মো. বেলাল, দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. সুমন। অবরোধের সমর্থনে সকালে নগর বিএনপির যুগ্ম- আহ্বায়ক আবদুল হালিম শাহ আলমের নেতৃত্বে প্রবর্তক মোড়, গোল পাহাড় ও জিইসি এলাকায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। 

এছাড়া নগর বিএনপি নেতা আহমেদুল আলম চৌধুরী রাসেলের নেতৃত্বে জামাল খান মোড়, আসকার দীঘিরপাড় ও কাজীর দেউরী এলাকা এবং মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচএম রাশেদ খান ও সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলুর নেতৃত্বে প্রবর্তক মোড় ও গোলপাহাড় মোড় এলাকায় মিছিল বের করা হয়। কদমতলী এলাকায় মহানগর জিয়া মঞ্চ, দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড বিএনপির যুগ্ম-সম্পাদক হাসান রুবেলের নেতৃত্বে আগ্রাবাদ সিডিএ এলাকায় মিছিল বের হয়।


বরিশালে সকালে বিএম কলেজের সামনে বিক্ষোভ মিছিল করে মহানগর ছাত্রদল। দুপুরে বটতলা এলাকায় মহানগর স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল হয়েছে। এতে নেতৃত্ব দেন সাধারণ সম্পাদক মশিউর রহমান মঞ্জু। এছাড়া মহানগর ছাত্রদলের নেতাকর্মীরা নবগ্রাম রোডে বিক্ষোভ মিছিল করেছে। 


এদিকে ৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিন যাত্রী সংকটে দূরপাল্লার যাত্রীবাহীবাস ছাড়েনি। লঞ্চঘাটের অবস্থাও একটি। যাত্রী সংকটের কারণে অভ্যন্তরীণ রুটের লঞ্চ চলাচল সীমিতভাবে চলেছে। 


গাইবান্ধায় ঢিলেঢালাভাবে পালিত হয়েছে অবরোধ কর্মসূচি। গাইবান্ধা থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। শহরে যানবাহন চলাচল ছিল স্বাভাবিক। অন্যদিকে গাইবান্ধা রেলস্টেশন থেকে সব ট্রেন গন্তব্যে ছেড়ে গেছে। গাইবান্ধা জেলা শহরে বিক্ষোভ মিছিল করেছে শহর জামায়াতের নেতাকর্মীরা। পলাশবাড়িতে বিক্ষোভ করেছে বিএনপির নেতাকর্মীরা। 


গুরুদাসপুরে অবরোধের সমর্থনে মশাল মিছিল করেছে উপজেলা ছাত্রদলের নেতাকর্মীরা। মশাল মিছিলে নেতৃত্ব দেন উপজেলা ছাত্রদলের আহ্বায়ক সুজাউদ্দৌলা সুজন ও সদস্য সচিব আরিফুল ইসলাম। 


রামগঞ্জে উপজেলা ও পৌর বিএনপি যুবদল ছাত্রদলের উদ্যোগে রামগঞ্জ হাজিগঞ্জ সড়কে বিক্ষোভ মিছিল করেছে। এ সময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ভিপি আব্দুর রহিম, উপজেলা বিএনপির সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মহিবুর রহমান, জেলা যুবদলের সদস্য গিয়াস উদ্দিন পলাশ, পৌর যুবদলের সাবেক সভাপতি আলাউদ্দিন বেগ, বিএনপি নেতা শফিক পাটোয়ারী।


হবিগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে জেলা স্বেচ্ছাসেবক দল। এ সময় পথসভায় বক্তৃতা করেন স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক সৈয়দ মুশফিক আহমেদ, আবুল খায়ের অপু, ওয়াহিদুজ্জামান ওয়াহিদ, অ্যাডভোকেট সৈয়দ জাদিল উদ্দিন, ফেরদৌস আহমেদ প্রমুখ।


গাংনীতে হরতালের সমর্থনে মিছিল করেছে বিএনপি। মেহেরপুর জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি জাভেদ মাসুদ মিল্টন ও গাংনী পৌর বিএনপির সাবেক আহ্বায়ক ইনসারুল হক ইনসুর নেতৃত্বে এ মিছিল হয়েছে। উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা যুবদলের সিনিয়র সহসভাপতি আব্দাল হক, গাংনী পৌর যুবদলের সদস্য সচিব এনামুল হক প্রমুখ।


শেয়ার করুন