০১ মে ২০২৪, বুধবার, ০৯:৫৫:১৮ অপরাহ্ন
অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল, বাসে আগুন
  • আপডেট করা হয়েছে : ২৭-১১-২০২৩
অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল, বাসে আগুন

সরকার পতনের একদফার দাবিতে সপ্তম দফা অবরোধের প্রথম দিন রোববার ঢিলেঢালাভাবে অতিবাহিত হয়েছে। এদিন রাজধানীসহ সারা দেশের চিত্র ছিল অনেকটাই স্বাভাবিক। দূরপাল্লার বাস চলাচল না করলেও রাজধানীতে লোকাল বাসসহ সব ধরনের যানবাহন চলেছে। অবরোধের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।


রাজধানীতে মিছিল থেকে তিনজনকে গ্রেফতার করা হয়েছে বলে বিএনপি জানিয়েছে। অবরোধ ঘিরে বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর জানায়, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত তিনটি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। এর মধ্যে ঢাকা সিটিতে একটি, কুমিল্লার দাউদকান্দিতে একটি ও বরিশাল বিভাগে একটি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে দুটি বাস ও একটি ট্রাক ক্ষতিগ্রস্ত হয়। শনিবার সন্ধ্যা ৭টার দিকে ঢাকার আব্দুল্লাহপুর ও উত্তরা হাউজ বিল্ডিংয়ের মাঝামাঝি স্থানে বিআরটিসির একটি বাসে আগুন দেওয়া হয়। রাত ১২টার দিকে কুমিল্লার দাউদকান্দির ইলিয়টগঞ্জে ‘সুবহান আল্লাহ’ পরিবহণের একটি বাসে আগুন দেওয়া হয়। রোববার ভোর ৪টার দিকে বরিশালের উজিরপুরের ধামরাইলে সুপারি ভর্তি ট্রাকে আগুন দেওয়া হয়। 


রোববার সকাল ৭টায় বনানীর কামাল আর্তাতুক সড়কে মিছিলের নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। মিছিলটি বনানী মাঠ থেকে কাকলীতে গিয়ে শেষ হয়।


ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীর নেতৃত্বে পরিবাগ এলাকায় মিছিল হয়। মিছিলটি মোতালেব প্লাজা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পরিবাগ প্রিয় প্রাঙ্গণের সামনে গিয়ে শেষ হয়। সকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফটকে তালা লাগিয়ে দেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল।


মালিবাগ মোড় থেকে আবুল হোটেল পর্যন্ত বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ইকবাল হোসেন শ্যামলের নেতৃত্বে মিছিল করে ছাত্রদলের নেতাকার্মীরা। পুরান ঢাকায় মিছিল করে কবি নজরুল সরকারি কলেজ ছাত্রদল। সকালে পুরানা পল্টন এলাকায় যুবদলের নেতাকর্মীরা মিছিল করে। মিছিলটি বায়তুল মোকাররম এলাকায় গিয়ে শেষ হয়। মিছিল থেকে পুলিশ যুবদলের প্রচার সম্পাদক করিম সরকার, সহসাংগঠনিক সম্পাদক সুমন দেওয়ান ও সদস্য শাওনকে গ্রেফতার করে পুলিশ।


ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খানের নেতৃত্বে মগবাজারে মিছিল করে ছাত্রদলের নেতারা। স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এ জহির উদ্দিন তুহিন ও সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদারের নেতৃত্বে পুরানা পল্টনসহ রাজধানীর পাঁচ স্থানে মিছিল হয়। 


অবরোধের সমর্থনে বিক্ষোভ ও সমাবেশ করে গণতন্ত্র মঞ্চসহ সমমনারা। পুরানা পল্টন থেকে মিছিল শুরু করে নাইটিঙ্গেল মোড় ঘুরে পুরানা পল্টন হয়ে জাতীয় প্রেস ক্লাবে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন গণতন্ত্র মঞ্চের নেতারা।


নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সারের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ূম, গণতন্ত্র মঞ্চের বর্তমান সমন্বয়ক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ। 


জাতীয় প্রেস ক্লাব থেকে শুরু হয়ে পল্টন মোড় ঘুরে বিজয় নগর গিয়ে শেষ করে ১২ দলীয় জোটের নেতাকর্মীরা। বিক্ষোভ মিছিল করে এনপিপির ড. ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে জাতীয়তাবাদী সমমনা জোট। এছাড়া নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, গণফোরাম (মন্টু), বাংলাদেশ পিপলস পার্টি, লেবার পার্টিসহ সমমনা দলগুলো বিভিন্ন স্থানে মিছিল করেছে। কর্মসূচির প্রতি সংহতি জানিয়ে ‘বঞ্চিত ভোটারদের সমাবেশ’ করে এবি পার্টি। 


যুগপৎ আন্দোলনে না থাকলেও একই কর্মসূচি পালন করে বাংলাদেশ জামায়াতে ইসলামী। মিরপুর, দক্ষিণখান, পল­বী, খিলগাঁও, সদরঘাট, ধানমন্ডিসহ আরও কয়েকটি স্থানে বিক্ষোভ মিছিল করে দলটির নেতাকর্মীরা।


ডেমরা (ঢাকা) প্রতিনিধি জানান, রাজধানীর ডেমরায় আগের মতো সতর্ক অবস্থায় ছিল পুলিশ। এ এলাকায় অবরোধ সমর্থদের চোখে না পড়লেও সরকার সমর্থকদের অবরোধবিরোধী তৎপরতা ছিল চোখে পড়ার মতো। যাত্রীবাহী বাস ও লেগুনাসহ অন্য যানবাহনের চলাচল ছিল স্বাভাবিক।


বরিশাল ব্যুরো ও উজিরপুর প্রতিনিধি জানান, উজিরপুর উপজেলার বরিশাল-ঢাকা মহাসড়কে সুপারি ভর্তি মিনিট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রোববার ভোরে উপজেলার বামরাইল এলাকা সংলগ্ন মহাসড়কে এ ঘটনা ঘটে। 


গৌরনদী মহাসড়ক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রসুল মোল্লা জানান, মুলাদী উপজেলা থেকে সুপারি নিয়ে একটি মিনিট্রাক ময়মনসিংহের উদ্দেশে রওনা দেয়। ভোরে বামরাইল এলাকায় পৌঁছলে দুর্বৃত্তরা রাস্তায় গাছ ফেলে ট্রাকটি থামায়। পরে ট্রাকের পেছনের দুই চাকায় ও ইঞ্জিনে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। গৌরনদী ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার বিপুল হোসেন জানান, দুটি ইউনিট প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।


শেয়ার করুন