০৮ জুলাই ২০২৪, সোমবার, ০৭:৪৬:৪২ অপরাহ্ন
মুসলমানদের কাছে জমজমের পানি কেন এত গুরুত্বপূর্ণ?
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২৪
মুসলমানদের কাছে জমজমের পানি কেন এত গুরুত্বপূর্ণ?

পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশের মুসল্লিরা সৌদি আরবে গেছেন। সৌদি আরবে যাওয়া মুসল্লিদের জন্য অনন্য সুবিধা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এদের মধ্যেই এক সৌদি কোম্পানি জানিয়েছে, হজ মৌসুমে হাজিদের মধ্যে তারা আব-এ-জমজমের চার কোটি বোতল বিতরণের পরিকল্পনা হাতে নিয়েছে। বহুগুণে সমৃদ্ধ মহান আল্লাহর পক্ষ থেকে পাওয়া বরকতময় নেয়ামতের পানি জমজম। জমজমের এক ফোঁটা পানির যে নিজস্ব খনিজ গুণাগুণ আছে, তা পৃথিবীর অন্য কোনো পানিতে নেই। জমজমের পানির গুণাগুণ ও উপকারিতার বিষয়টি চিকিৎসাবিজ্ঞানে প্রমাণিত।

বিবিসির খবরে বলা হয়েছে, সৌদি আরবের মক্কায় মসজিদুল হারামের ভেতরে জমজম কূপটি অবস্থিত। মুসলিমদের কাছে পবিত্র হিসেবে বিবেচিত কাবাঘরের মাত্র ২০ মিটার দূরে এর অবস্থান।

প্রতি বছর যে লাখ লাখ মুসলিম হজ বা ওমরাহ পালন করতে সৌদি আরবে যান, তাদের বেশিরভাগই জমজম কূপের পানি নিয়ে দেশে ফেরেন।

হজ পালন করে এসেছেন অথচ জমজম কূপের পানি আনেননি এমন মানুষ বেশ বিরল।

শুধু তাই নয়, পরিবারের সদস্য এবং আত্মীয়স্বজনদের মধ্যে এই পানি বিতরণের রেওয়াজ দেখা যায়। তাদের প্রত্যাশা— এই ‘পবিত্র পানি’ পান করলে বিপদ, রোগ কিংবা যে কোনো অমঙ্গল দূর হবে।

কিন্তু মুসলিমদের কাছে কেন জমজম কূপের পানি এতে গুরুত্বপূর্ণ? সেটির কিছু ঐতিহাসিক দিক রয়েছে।

মুসলিমদের কাছে গুরুত্বপূর্ণ কেন: ইসলামের ইতিহাসবিদরা বলছেন, আল্লাহর নির্দেশে অনুর্বর মরুভূমিতে ইব্রাহিম শিশুপুত্রসহ মা হাজেরাকে রেখে আসেন। এর উদ্দেশ্য হলো— এর মাধ্যমে মক্কা জায়গাটা আবাদ হবে, কাবাঘর পুনর্নির্মাণ হবে, জমজম চালু হবে, কাবাঘরে মানুষ হজ করতে আসবে। মূলত এই কৌশলের অংশ হিসেবে জমজম কূপের সৃষ্টি হয়।

তবে এটি এত গুরুত্বপূর্ণ কেন মুসলিমদের কাছে?

শেয়ার করুন