২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:০২:০০ পূর্বাহ্ন
রাজশাহীতে শীতের দাপট, দূর্ভোগে ছিন্নমূল মানুষ
  • আপডেট করা হয়েছে : ১৩-১২-২০২৩
রাজশাহীতে শীতের দাপট, দূর্ভোগে ছিন্নমূল মানুষ

হঠাৎ করেই রাজশাহী অঞ্চলে তাপমাত্রা কমে গেছে। ১ ডিসেম্বর থেকে দিনের তাপমাত্রা হুহু করে কমতে থাকে। বর্তমান এই তাপমাত্রা প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি চলে এসেছে। একই সাথে আগামী শুক্রবারের পর থেকে রাজশাহীসহ উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু হবে এমনটাও আশঙ্কা করছে রাজশাহী আবহাওয়া অফিস। আর ঢাকা আবহাওয়া অফিস বলছে বুধবার থেকে কয়েকটি জেলায় শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। যার মধ্যে রয়েছে উত্তরাঞ্চলের জেলা সমূহ। সঙ্গে থাকবে ঘন কুয়াশা।


রাজশাহী আবহাওয়া অফিসের জেষ্ঠ্যপর্যাবেক্ষক এএসএম খাউসুজ্জামান জানান, গত দুদিন থেকে উত্তরাঞ্চলের তাপমাত্রার অনেক হেরফের হয়েছে। এরই মধ্যে নওগাঁ জেলার বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। একই সাথে পাল্লা দিয়ে কমছে রাজশাহীর তাপমাত্রাও।



তিনি বলেন, আজ মঙ্গলবার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিসক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরআগের দিন সোমবার দিনের সর্বনিম্ন তাপমাত্র ছিল ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এক দিনের ব্যাবধানে সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস হেরফের হয়েছে। তিনি বলেন, প্রথম দফায় আগমী শুক্রবার থেকে উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। সাথে থাকবে ঘনকুয়াশাও। কারণ দিনের তাপমাত্রা প্রতিনিয়ত কমছে।


এদিকে ঢাকা আবহাওয়া অধিদপ্তর বলছে. আগামীকাল (বুধবার) থেকে দেশের কয়েকটি জেলায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। সেই সঙ্গে গত কয়েকদিনের তুলনায় সারা দেশে শীতের অনুভূতি বাড়তে পারে। এছাড়া, আগামী কয়েকদিন কুয়াশা থাকবে। আজ মধ্যরাত থেকে আগামী ১৭ ডিসেম্বর সকাল ১০টা বা ১১টা পর্যন্ত ঘন কুয়াশা থাকবে। বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে এবং পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহের সম্ভাবনা আছে। রাজশাহী, রংপুর বিভাগ ও খুলনা বিভাগের কয়েকটি জেলা, সিলেট বিভাগের শ্রীমঙ্গল এবং চট্টগ্রামের সীতাকুণ্ড, হাতিয়া ও রাঙ্গামাটি— এইসব অঞ্চলের তাপমাত্রা কমে যেতে পারে।


তাপমাত্রা কমে যাওয়ায় হঠাৎ করেই রাজশাহীতে ঝেঁকে বসতে শুরু করেছে শীত। দিনের বেলায় তাপমাত্র একটু বেশি থাকলেও রাতে কমে আসছে। এতে দিনের চেয়ে রাতে শীতের তীব্রতা বেশি অনুভুত হচ্ছে। গত নভেম্বর মাসে কোনো শীতের দেখা না মিললেও ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে রাজশাহীতে শীত অনুভুত হতে শুরু করে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে শীত তেমন অনুভুত হয়নি। কিন্তু দ্বিতীয় সপ্তাহ থেকে শীত অনুভুত হচ্ছে বেশি।


শীত বাড়ায় দরিদ্র ও শ্রমজীবি মানুষ পড়েছেন সবচেয় বেশি বিপাকে। হঠাৎ করে শীত ঝেঁকে বসায় শ্রেণি পেশার মানুষ হচ্ছেন নাজেহাল। শহর কিনবা গ্রাম, শীত বাড়ায় খেটে খাওয়া মানুষ ঠিকমত কাজে বের হতে পারছেন না। রাত সাড়ে ১০ টার পর রাজশাহী নগরীর রাস্তা-ঘাট হয়ে যাচ্ছে ফাঁকা। ব্যস্ততম রাজশাহী নগরীতে রাত ১২ বাজলেও যানরবাহন দেখা যেতো। কিন্তু গত কয়েকদিন থেকে রাত ১০ টা বাজলেই রাস্তা-ঘাটে যানবাহনের দেখা মিলছে না।


শেয়ার করুন