২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৬:০৭:৪৫ পূর্বাহ্ন
পোস্টারে শুধু নিজের ছবি থাকবে স্বতন্ত্র প্রার্থীর
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২৩
পোস্টারে শুধু নিজের ছবি থাকবে স্বতন্ত্র প্রার্থীর

নির্বাচনী বিধান অনুসারে সংসদ নির্বাচনের পোস্টারে প্রতীক, প্রার্থী ও দলীয়প্রধানের ছবি ছাড়া অন্য কারও ছবি রাখার সুযোগ নেই। এ ক্ষেত্রে স্বতন্ত্র প্রার্থী কোনো দলের পদধারী হলেও নিজের ছবি ব্যতীত কারও ছবি ব্যবহার করতে পারবেন না। আর ভোটকক্ষে মোবাইল ব্যবহার করতে পারবেন না ভোটাররা।


নির্বাচনী আচরণবিধিতে বলা হয়েছে, পোস্টার বা ব্যানারে প্রার্থী তার প্রতীক ও নিজের ছবি ছাড়া অন্য কোনো ব্যক্তির ছবি বা প্রতীক ছাপাতে পারবেন না। কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী কোনো নিবন্ধিত দলের মনোনীত হলে সে ক্ষেত্রে শুধু তার বর্তমান দলীয়প্রধানের ছবি পোস্টারে ছাপাতে পারবেন।



ইসি কর্মকর্তারা জানান, কোনো দলের প্রার্থী কেবল দলীয়প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন। জোটে থাকলেও অন্য দলের কারও ছবি ব্যবহার করতে পারবেন না। জোটভুক্ত কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী জোটভুক্ত অন্য কোনো দলের প্রতীক ব্যবহার করলেও আচরণবিধি অনুযায়ী তিনি তার নির্বাচনী প্রচারণায় ব্যবহৃত পোস্টারে তার নিজ দলের বর্তমান দলীয়প্রধান ছাড়া অন্য কোনো দলের প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন না।


সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ৭ এর (৩) এ বলা হয়েছে- ‘কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী প্রচারণায় ব্যবহৃতব্য পোস্টার সাদা-কালো রঙের হইতে হইবে এবং উহার আয়তন ২৩ ইঞ্চি-১৮ ইঞ্চির অধিক হইতে পারিবে না এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থী পোস্টারে তাহার প্রতীক ও নিজের ছবি ব্যতীত অন্য কোনো ব্যক্তির ছবি বা প্রতীক ছাপাইতে পারিবে না।’


এদিকে ভোট দেওয়ার সময় মোবাইল ফোন ব্যবহারে বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে ইসি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও এমন বিধান ছিল।


ইসি কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনের আগে বিষয়টি নিয়ে পৃথক পরিপত্র জারি করা হতে পারে। সেখানে ভোটকক্ষে ছবি তোলা, লাইভ দেওয়াসহ মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞার বিষয়টি স্পস্ট করা হবে।


বর্তমান কাজী হাবিবুল আউয়াল কমিশন দায়িত্বগ্রহণের পরে অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনসহ একাধিক নির্বাচনে ভোটকক্ষে মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়। গত ১১ অক্টোবরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো পোলিং এজেন্ট কিংবা নির্বাচনী এজেন্ট ভোটকক্ষে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। সেই সঙ্গে কোনো ভোটারও ভোটকক্ষে মোবাইল ফোন নিয়ে ঢুকতে পারবেন না। বিজ্ঞপ্তিতে বলা হয়, মোবাইল ফোন নিয়ে কেউ ঢুকল কিনা সেটা পোলিং এজেন্ট ও প্রিসাইডিং অফিসার নিশ্চিত করবেন। এর ব্যত্যয় ঘটলে ব্যবস্থা নেবে সেখানে উপস্থিত প্রশাসন।



আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। এবারের নির্বাচনে ক্ষমতাসীন দলের মনোনীত প্রার্থীর পাশাপাশি রেকর্ড সংখ্যক স্বতন্ত্র প্রার্থী রয়েছে, যারা আওয়ামী লীগের পদে আছেন। আসন্ন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে কঠোর না হওয়ার কথা জানিয়েছে আওয়ামী লীগ।


এদিকে জোটভুক্ত হয়ে ভোট করার কথা ইসিতে জানিয়েছে কয়েকটি দল। এ ক্ষেত্রে নিজ দলের প্রতীক কিংবা জোটভুক্ত হয়ে অন্য দলের প্রতীকে ভোট করতে চাইলে আগামী ১৭ ডিসেম্বরের মধ্যে ইসিকে অবহিত করতে হবে।


ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, কোনো আসনে একাধিক প্রার্থী থাকলে, দলের পক্ষ থেকে একজনকে নির্দিষ্ট করে আগামী ১৭ ডিসেম্বরের মধ্যে জানাতে হবে। নয়তো দুজনের প্রার্থিতা বাতিল হয়ে যাবে।

শেয়ার করুন