০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৪০:৪২ পূর্বাহ্ন
‘ফেলু ছাত্রদের’ হাতে মরক্কো বাঁচানোর মশাল
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২৩
‘ফেলু ছাত্রদের’ হাতে মরক্কো বাঁচানোর মশাল

মরক্কো গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি খরার সমস্যায় ভুগছে। সরকারি পূর্বাভাস অনুযায়ী, ক্রমবর্ধমান বৈশ্বিক উষ্ণতার প্রভাবে দেশটিতে বৃষ্টিপাতের পরিমাণও কমতে পারে আরও ১১ শতাংশ। পাশাপাশি ২০৫০ সালের মধ্যে মরক্কোর গড় তাপামাত্রা ১.৩ ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলে অনুমান করা হচ্ছে। 


এছাড়া দেশটিতে বেকারত্বের সমস্যাও দিন দিন বেড়েই চলেছে। খরাপীড়িত দেশের এই সংকটময় পরিস্থিতিতে মরক্কো বাঁচানোর মশাল এখন ‘ফেলু ছাত্রদের’ হাতে। স্কুল থেকে ঝরে পড়া বেকার ও প্রান্তিক যুবকদের প্রশিক্ষণ দিচ্ছেন মরক্কোর গার্ডেনিং স্কুল ‘বোরেগ্রগ মেড-ও-মেড’। স্পেন-ভিত্তিক ইসলামিক কালচার ফাউন্ডেশন (এফইউএনসিআই) ২০১৮ সালে মরক্কোতে সর্বপ্রথম এ ধরনের স্কুল চালু করে। প্রতিষ্ঠানটির লক্ষ্য এতে একদিকে যেমন কর্মসংস্থান তৈরি হবে, অন্যদিকে দেশের আনাচে-কানাচে ছড়িয়ে পড়া বাগান ব্যবসার মাধ্যমে শুকিয়ে যাওয়া মরক্কো নতুন করে প্রাণ ফিরে পাবে।


জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা ও কর্মক্ষেত্রে লিঙ্গ সমতা তৈরি- এই ত্রিমুখী লক্ষ্য নিয়ে উদ্যানবিদ্যা স্কুলটি কাজ করে। জটিল পারিবারিক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছেন এমন ৯০ জন শিক্ষানবিশকে ফি বছর উদ্যানবিদ্যায় ৩ বছরের জন্য প্রশিক্ষণ দিয়ে থাকে। আর এতে মরক্কোর পানির সংকটের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে এমনকিছু স্থানীয় গাছপালার নার্সারিও রয়েছে।


উদ্যানবিদ্যা স্কুলটি মরক্কোর রাজধানী রাবাত ও পার্শ্ববর্তী শহর সালের মধ্যবর্তী পেরিউরবান এলাকায় বোরেগ্রেগ নদীর তীরে অবস্থিত। একটি পুরোনো ল্যান্ডফিলের কাছে ৮ হেক্টর মাঠের ওপর স্কুলটি প্রতিষ্ঠা করা হয়েছে। আর অর্থায়নের জন্য এটি মূলত ইনিশিয়েটিভ ন্যাশনাল পাওয়ার লে ডেভেলপমেন্ট হিউম্যান (আইএনডিএইচ), দ্য এনড্রেড ন্যাশনাল ও দেশের উচ্চতর শিক্ষা ও পেশাগত গঠন মন্ত্রণালয়ের সহযোগিতার ওপর নির্ভর করে।


কিশোর বয়সে মরক্কোর স্কুল ছেড়ে দিয়েছিলেন হিন্দ বেন্সবিটিয়া (২০)। উচ্চ মাধ্যমিক স্কুল ছাড়ার পর বাড়িতে বেকার থেকেছেন দুই বছর। এতদিন বাড়িতে বসে সময় কাটালেও বর্তমানে তিনি তার ভবিষ্যৎ গড়ছেন এই উদ্যানবিদ্যা স্কুলটিতে। তিনি বলেন, ‘আমি সন্তুষ্ট ছিলাম না। আমি কিছু একটা করতে চেয়েছিলাম। এরপর আমি যখন এই স্কুলে প্রশিক্ষণ নেওয়া শুরু করি তখন নিজের ভবিষ্যতের পাশাপাশি পরিবর্তন দেখছি আশপাশের পরিবেশেরও।’


শেয়ার করুন