২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১০:৪৭:২১ পূর্বাহ্ন
বাংলাদেশের জন্য খুলল মালদ্বীপের শ্রমবাজার
  • আপডেট করা হয়েছে : ২০-১২-২০২৩
বাংলাদেশের জন্য খুলল মালদ্বীপের শ্রমবাজার

বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নিয়োগের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে মালদ্বীপ সরকার। চার বছর ধরে বন্ধ ছিল এ প্রক্রিয়া। ফলে বাংলাদেশ থেকে নতুন করে অদক্ষ শ্রমিক দেশটিতে কাজের সুযোগ পাবে। রোববার দেশটিতে এ সংক্রান্ত সরকারি গেজেট প্রকাশিত হয়েছে। এক বিবৃতিতে মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় স্থানীয় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে।


তবে দেশটির শ্রমবাজারের দুয়ার বন্ধ হয়েছে প্রতিবেশী দেশ ভারত, শ্রীলংকা, নেপালের জন্য। গেজেটে এ তিনটি দেশ থেকে মালদ্বীপে শ্রমিক নিয়োগ বন্ধ করে দেওয়া হয়েছে। মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট ক্ষমতা গ্রহণের পর এমন ঘোষণা এলো।


এ ব্যাপারে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ সংবাদমাধ্যমে জানান, ২০২১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপ সফরে এলে দুই দেশের সরকারের উচ্চপর্যায়ের বৈঠকে শ্রমবাজার উন্মুক্ত করার জন্য গুরুত্বারোপ করে অনুরোধ জানানো হয়। এরই ধারাবাহিকতায় বর্তমান নৌবাহিনীর প্রধান তৎকালীন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এসএম নাজমুল হাসানের বলিষ্ঠ কূটনৈতিক তৎপরতায় আজকের শ্রমবাজার খোলার সফলতা।


এ প্রসঙ্গে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর (শ্রম) ও দূতালয় প্রধান মোহাম্মদ সোহেল পারভেজ সংবাদমাধ্যমে বলেন, মালদ্বীপে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার পুনরায় চালুর সিদ্ধান্ত অত্যন্ত ইতিবাচক। নতুন ভিসা চালু হবে এবং একই সঙ্গে যারা ডকুমেন্টেড না, তাদেরও বৈধতা পাওয়ার প্রয়োজন আছে। মিশন থেকে পরবর্তী সময়ে বিস্তারিত তথ্য জানানো হবে। মালদ্বীপ ২০১৯ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তৎকালীন অর্থনৈতিক মন্ত্রী ফায়াজ ইসমাইল বলেছিলেন, নিষেধাজ্ঞা এক বছরের জন্য। পরে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। তবে নতুন রাষ্ট্রপতি ড. মুইজের প্রশাসন ২০২৩ সালে নিষেধাজ্ঞা নবায়ন করেনি।


শেয়ার করুন