২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:৪৫:৪৭ অপরাহ্ন
রাজধানীতে কমছে পশুর হাট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৬-২০২২
রাজধানীতে কমছে পশুর হাট

রাজধানীতে ঈদুল আজহাকে সামনে রেখে দুই সিটিতে এ বছর হাটের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে দুই সিটি করপোরেশন। যানজট পরিস্থিতি বিবেচনা ও নগরীতে পর্যাপ্ত খালি জায়গা না থাকায় হাটের সংখ্যা কমানো হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আগামী বছর থেকে এ সংখ্যা আরো কমিয়ে ঢাকার মূল শহরের বাইরে হাট বসানোর পরিকল্পনা করা হচ্ছে বলে জানায় তারা। এ বছর পাঁচটি হাট কমিয়ে ১৮টি অস্থায়ী হাট বসানোর দরপত্র আহ্বান করেছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন। এরই মধ্যে ১৪টি হাটের ইজারা চূড়ান্ত করেছে তারা। এ ছাড়া উত্তরের গাবতলী ও দক্ষিণের সারুলিয়ার স্থায়ী হাটেও কেনাবেচা হবে। গত বছর দুই সিটিতে হাট বসানো হয়েছিল ২৩টি।


দক্ষিণে বসবে ১০ হাট :এ বছর আফতাবনগর ই-ব্লক থেকে এইচ ব্লক, ধূপখোলা ও গোলাপবাগ হাটের ইজারা দেয়নি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। তবে গত বছর দক্ষিণ সিটি ইজারা দিলেও এবার আফতাবনগর হাট ইজারা দিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ১০টি হাটের মধ্যে ৯টির ইজারা চূড়ান্ত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এসব হাটের মধ্যে উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ ক্লাব মাঠের হাট এ বছরও ইজারা পেয়েছেন এ এস এম এন্টারপ্রাইজের মালিক মো. আব্দুল লতিফ।


এ ছাড়া হাজারীবাগ ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ হাটের ইজারা পেয়েছেন অহিদুর রহমান ওয়াকিব। পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন আশপাশের খালি জায়গা হাটের ইজারা পেয়েছেন মো. মঈন উদ্দিন চিশতী। মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা হাটের ইজারা পেয়েছেন মো. আওরঙ্গজেব টিটু। লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্ব রোডের আশপাশের খালি জায়গা হাটের ইজারা পেয়েছেন খান ট্রেডার্সের মালিক গোলাম কিবরিয়া খান। যাত্রাবাড়ী দনিয়া কলেজসংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন গিয়াস উদ্দিন গেসু। ধোলাইখাল ট্রাক টার্মিনালসংলগ্ন উন্মুক্ত এলাকায় ইজারা পেয়েছেন মো. আনোয়ার হোসেন। লালবাগ রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গায় ইজারা পেয়েছেন সোলায়মান সেলিম এবং শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ডসংলগ্ন খালি জায়গায় ইজারা পেয়েছেন মাসুক রহমান। এ ছাড়া আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গার হাটের ইজারা এখনো চূড়ান্ত করা হয়নি। তৃতীয় দফা ইজারা দরপত্র দেওয়া হয়েছে। কয়েক দিনের মধ্যেই হাটটির ইজারা চূড়ান্ত হতে পারে। আর দক্ষিণে সারুলিয়ায় স্থায়ী হাটেও কেনাবেচা হবে পশু।


উত্তর সিটিতে বসবে আট হাট :এ বছর ঢাকা উত্তর সিটি করপোরেশনে বসবে ৮টি হাট। গত বছর ১০টি হাটের ইজারা দিয়েছিল ডিএনসিসি। এ বছর দুটি হাট কমিয়েছে তারা। সেগুলো হলো, উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ, ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা ও ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ।


এ পর্যন্ত পাঁচটি হাটের ইজারা চূড়ান্ত করেছে ডিএনসিসি, সেগুলো হলো উত্তরা ১৭ নম্বর সেক্টর বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গার হাট ইজারা পেয়েছেন মো. নুর হোসেন। ভাটারা (সাইদনগর) পশুর হাটের ইজারা পেয়েছেন মো. সুরুজ্জামান। কাওলা শিয়ালডাঙ্গা হাটের ইজারা পেয়েছেন তৌফিকুর রহমান। বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই থেকে এইচ পর্যন্ত এলাকার হাটটির ইজারা পেয়েছেন মিজানুর রহমান ধনু এবং মোহাম্মদপুর বসিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন মেসার্স শাহীন ইন্টারন্যাশনাল। সংস্থাটি এখন পর্যন্ত তিনটি হাটের ইজারা চূড়ান্ত করতে পারেনি। হাট তিনটি হলো ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফুট সড়কসংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন-৬-এর খালি জায়গা ও ৪৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত কাঁচপুরা বেপারিপাড়ার রহমান নগর আবাসিক প্রকল্প। হাটগুলো তৃতীয় দফায় ইজারা দরপত্র আহ্বান করা হয়েছে ।


এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বলেন, এ বছর আমরা আটটি অস্থায়ী পশুর হাট বসানোর জন্য ইজারার টেন্ডার দিয়েছি। সবগুলো চূড়ান্ত হয়নি। পর্যাপ্ত খালি জায়গার অভাবে আমরা চাইলেই হাট বসাতে পারছি না। হাট কমানোর বিষয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ বলেন, ঢাকার যানজট পরিস্থিতি বিবেচনায় এ বছর আমরা হাট কমিয়েছি। আগামী বছর আরো কমানোর পরিকল্পনা আছে। এ ছাড়া মূল শহরের বাইরে আরেকটু প্রান্তে গিয়ে হাট বসানোর পরিকল্পনা নিচ্ছি। আগামী বছর থেকে নগরীর মূল প্রান্তে আর হাট বসাব না। এতে মানুষের চরম ভোগান্তি হয়। যে কারণে আমরা সিদ্ধান্ত নিচ্ছি আগামীদিনে ঢাকার ভেতরে হাট না বসিয়ে বাইরে যাব। তিনি আরো বলেন, তবে হাটের সংখ্যা কমলেও আমাদের রাজস্ব বেড়েছে।

শেয়ার করুন