২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:২৪:১৫ পূর্বাহ্ন
ভারতের রাসায়নিক ট্যাংকারে আঘাত করেছে ইরানের ড্রোন, যুক্তরাষ্ট্রের দাবি
  • আপডেট করা হয়েছে : ২৪-১২-২০২৩
ভারতের  রাসায়নিক ট্যাংকারে আঘাত করেছে ইরানের ড্রোন, যুক্তরাষ্ট্রের দাবি

ইরান থেকে উৎক্ষেপণ করা একটি ড্রোন ভারত মহাসাগরে একটি রাসায়নিক ট্যাংকারে আঘাত হেনেছে। গতকাল শনিবার সকালে এই ঘটনা ঘটেছে বলে দাবি মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে খবরটি জানিয়েছে।


পেন্টাগনের একজন মুখপাত্র বলেন, ইরান থেকে নিক্ষেপ করা ড্রোনটি লাইবেরিয়ার পতাকাযুক্ত, জাপানি মালিকানাধীন এবং নেদারল্যান্ডস পরিচালিত কেম প্লুটো নামের রাসায়নিক ট্যাংকারকে স্থানীয় সময় শনিবার সকালে ভারতের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগরে আঘাত হানে।


হামলার ফলে জাহাজটিতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি এবং ট্যাংকারটিতে লাগা আগুনও দ্রুত নিভিয়ে ফেলা হয়েছে।


পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, ২০২১ সালের পর থেকে পণ্যবাহী জাহাজে এটা ইরানের সপ্তম হামলা।


এ ঘটনার ব্যাপারে জাতিসংঘে ইরানি প্রতিনিধি দলের একজন মুখপাত্রকে তাৎক্ষণিকভাবে মন্তব্য করার অনুরোধ জানিয়ে কোনো জবাব পাওয়া যায়নি।


গাজায় হামলা বন্ধ না হলে ভূমধ্যসাগর বন্ধের হুমকি ইরানের গাজায় হামলা বন্ধ না হলে ভূমধ্যসাগর বন্ধের হুমকি ইরানের 

এই ঘটনায় গত ৭ অক্টোবরের পর আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধি সহ জাহাজ চলাচলের নৌপথে ক্রমাগত নতুন ঝুঁকির সৃষ্টির চিত্রকেই তুলে ধরেছে। ইরান এবং তাদের মিত্র দেশ ইয়েমেন বেশ কয়েকবারই গাজায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর নির্বিচার হামলার সমালোচনা করে পাল্টা আঘাতের ঘোষণা দিয়েছে।


মধ্যপ্রাচ্যের জলসীমায় পাহারা দেবে মার্কিন নেতৃত্বাধীন জোট মধ্যপ্রাচ্যের জলসীমায় পাহারা দেবে মার্কিন নেতৃত্বাধীন জোট 

ইয়েমেনের হুতি বিদ্রোহীরা কিছুদিন আগে বলেছে, লোহিত সাগর দিয়ে ইসরায়েলগামী কোনো জাহাজকেই যেতে দেওয়া হবে না। গাজায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ‘অপরাধ’ বন্ধ না করলে ভূমধ্যসাগর বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর একজন কমান্ডার।


শেয়ার করুন