০১ মে ২০২৪, বুধবার, ০৮:৫৫:৩৯ পূর্বাহ্ন
জাপানে ভূমিকম্প: পাঁচ দিন পর ৯০ বছরের বৃদ্ধা উদ্ধার
  • আপডেট করা হয়েছে : ০৮-০১-২০২৪
জাপানে ভূমিকম্প: পাঁচ দিন পর ৯০ বছরের বৃদ্ধা উদ্ধার

জাপানের মধ্যাঞ্চলে ৭.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পাঁচ দিন পর গত শনিবার ৯০ বছরের বেশি বয়সী এক বৃদ্ধাকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে অন্তত ১২৮ জন নিহত হয়েছে। এখনো খোঁজ মেলেনি ১৯৫ জনের। তুষারপাত ও ঝড়ের কারণে গতকাল রবিবার উদ্ধার তৎপরতা ব্যাহত হয়েছে।


সাধারণত ধ্বংসাত্মক ভূমিকম্পে ধ্বংসস্তূপে আটকে পড়ার তিন দিন পর বেঁচে থাকার আশা ম্লান হয়ে যায়। তবে ইশিকাওয়া প্রিফেকচারের নোতো উপদ্বীপের সুজু শহরে ভূমিকম্পে ধসে পড়া একটি বাড়ি থেকে পাঁচ দিন পর ওই বৃদ্ধাকে জীবিত উদ্ধার করা হয়েছে। জাপানের সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, ওই নারীকে হাসপাতালে নেওয়া হয়েছে। টোকিও পুলিশের এক মুখপাত্র বলেন, টোকিও ও ফুকুওকার কর্মকর্তারা ওই নারীকে উদ্ধার করেছেন।


তবে বিস্তারিত জানাতে পারেননি তিনি।

গতকাল চিকিৎসকরা জানিয়েছেন, ওই নারী কথা বলতে পারছেন, তবে তিনি পায়ে আঘাত পেয়েছেন। জরুরি উদ্ধারদলের সদস্য কুমে তাকানোরি বলেন, ওই নারীর হাঁটু এক ও দুই তলার মধ্যকার সংকীর্ণ জায়গায় আসবাবের নিচে আটকে ছিল। তাঁকে উদ্ধার করতে কয়েক ঘণ্টা সময় লেগেছে।


তাকানোরি আরো বলেন, ৭২ ঘণ্টার বেশি সময় পর জীবিত উদ্ধারের ঘটনা বিরল। কারণ দুর্যোগকবলিত হওয়ার প্রথম তিন দিন পর জীবিত থাকার আশা ক্ষীণ হয়ে যায়। অলাভজনক সংস্থা পিস উইন্ডস জাপানের চিকিৎসক ইনাবা মোতোতাকা জানান, চিকিৎসক ও উদ্ধারকারী দলের সমন্বয়ে ওই নারীর জীবন বাঁচাতে পেরে তিনি খুশি।


শেয়ার করুন