১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০১:২০:৫৪ অপরাহ্ন
চীনে ফেরার অনুমতি পাচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীরা
  • আপডেট করা হয়েছে : ২০-০৬-২০২২
চীনে ফেরার অনুমতি পাচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীরা

করোনা পরিস্থিতি উন্নত হওয়ায় বিদেশি শিক্ষার্থীদের চীনে ফেরার অনুমতি দেওয়া শুরু হয়েছে। এ প্রক্রিয়ায় প্রথম ধাপেই অনুমতি পাচ্ছে বাংলাদেশের শিক্ষার্থীরা।  

সোমবার ঢাকার চীনা দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে দেশটির রাষ্ট্রদূত লি জিমিং বলেন, চীন ও বাংলাদেশে মহামারি নিয়ন্ত্রণে রয়েছে বলে মনে হচ্ছে, যা আমাদের দুই দেশের জন্য সুখবর।

তিনি বলেন, সাংহাই নামক যে শহরটি কোভিড-১৯-এর সর্বশেষ ঢেউয়ের জন্য বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করেছে, সেটি ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। এ ব্যাপারে কেউই সন্দেহ পোষণ করবে না যে, সাংহাইয়ের করোনা পরিস্থিতির এই উৎসাহজনক উন্নয়নের পেছনে রয়েছে বিজ্ঞানসম্মত পদক্ষেপসমূহ এবং এক কার্যকরী কৌশল অবলম্বনের সাফল্য।

রাষ্ট্রদূত লি জিমিং আরও বলেন, এরই আলোকে, আমি আরেকটি সুসংবাদ ঘোষণা করতে চাই যে, চীন বিদেশি শিক্ষার্থীদের ফেরার অনুমতি দেওয়া শুরু করেছে। বাংলাদেশ প্রথম লটে রয়েছে।

প্রসঙ্গত, চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রায় পাঁচ হাজার বাংলাদেশি শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে পড়াশোনা করছেন। ২০২০ সালে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ছুটি দিয়ে তাদের বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু আজ পর্যন্ত বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফেরত নেওয়া হয়নি। এতে তাদের একাডেমিক কার্যক্রম ক্ষতির মুখে পড়ছে বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। 

শেয়ার করুন