২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১১:১৫:০৬ অপরাহ্ন
খাদ্যশস্য মজুদ ঠেকাতে পদক্ষেপ নিতে বিভাগীয় কমিশনারদের নির্দেশ
  • আপডেট করা হয়েছে : ৩০-০১-২০২৪
খাদ্যশস্য মজুদ ঠেকাতে পদক্ষেপ নিতে বিভাগীয় কমিশনারদের নির্দেশ

খাদ্যশস্য নিয়মবহির্ভূতভাবে যাতে কেউ মজুদ করতে না পারে সে বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে বিভাগীয় কমিশনারদের নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন এই নির্দেশনা দেন। নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে খাদ্যমজুদ পরিস্থিতি, বাজার মনিটরিং এবং টিসিবি পণ্য বিতরণ কার্যক্রম সম্পর্কিত আলোচনা শেষে এই নির্দেশ দেয়া হয়। সংশ্লিষ্ট সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

এ সংক্রান্ত আলোচনায় আরো বলা হয়, মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য বাজার মনিটরিং বৃদ্ধি করতে হবে। টিসিবির পণ্যের বিতরণকার্যক্রম যথাযথ এবং সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হবে।

সভায় বলা হয়, আইনশৃঙ্খলা সংক্রান্ত বিভিন্ন বিভাগ এবং মেট্রোপলিটন এলাকা থেকে প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী গত বছরের ডিসেম্বর মাসে এক হাজার ৬৫৯টি গুরুতর অপরাধ সংঘটিত হয়েছে। নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বর মাসে গুরুতর অপরাধ সংক্রান্ত মামলার সংখ্যা ২৩৮টি হ্রাস পেয়েছে।


বিভাগীয় কমিশনাররা জানান, কিছু রাজনৈতিক দলের হরতাল/অবরোধ কর্মসূচিতে বিচ্ছিন্নভাবে কিছু নাশকতামূলক কর্মকাণ্ড, যেমন- রাস্তায় টায়ার জ্বালানো, বাস-ট্রাকে অগ্নিসংযোগ ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ছাড়াও জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকগণের মধ্যে ছোটখাটো কিছু ঘটনা ব্যতীত সব বিভাগের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে সচেষ্ট এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং অপরাধ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য বিভাগীয় কমিশনারদের নির্দেশনা প্রদান করেন।

চলতি বছরের ডিসেম্বর মাসে ৭০১টি টাস্কফোর্সের অভিযান পরিচালনা করা হয়েছে। নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বর মাসে জেলা টাস্কফোর্স পরিচালিত চোরাচালানবিরোধী অভিযান ৬৪টি বৃদ্ধি পেয়েছে। জেলা প্রশাসকদের চোরাচালানবিরোধী টাস্কফোর্স অভিযান জোরদারের নির্দেশনা দিয়েছে দেয়া হয়। বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলোতে অভিযান জোরদার করতে জেলা ম্যাজিস্ট্রেটগণকে নির্দেশনা দিতে বিভাগীয় কমিশনারদের বলা হয়।

গত ডিসেম্বর মাসে পাঁচ হাজার ৭০৩টি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে এবং ১১ হাজার ৯টি মামলা দায়ের করা হয়েছে। নভেম্বর মাসের তুলনায় মোবাইল কোর্ট পরিচালনার সংখ্যা এক হাজার ৭৬০টি বৃদ্ধি পেয়েছে এবং মামলার সংখ্যা চার হাজার ১৭০টি বৃদ্ধি পেয়েছে। যথাযথ পদ্ধতি অনুসরণপূর্বক প্রয়োগসিদ্ধভাবে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রাখা এবং মোবাইল কোর্টের তথ্য ই-কোর্ট সিস্টেমে প্রত্যেক মাসের ৫ তারিখের মধ্যে আবশ্যিকভাবে আপলোড করতে জেলা ম্যাজিস্ট্রেটগণকে নির্দেশনা দিতে বলা হয়।


ফৌজদারি কার্যবিধি-১৮৯৮ এর আওতায় দায়েরকৃত মামলাগুলো পর্যালোচনা করা হয়। ডিসেম্বর মাসে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আদালতে ছয় হাজার ১৭০টি মামলা রজু হয়েছে এবং সাত হাজার ৯৯৭টি মামলা নিষ্পত্তি হয়েছে। বর্তমানে অনিষ্পন্ন পুঞ্জীভূত মামলার সংখ্যা ৩৪ হাজার ৯০৪টি।


শেয়ার করুন