২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:৩৯:১৬ পূর্বাহ্ন
প্রভাবশালীদের গোপন পাসপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-০২-২০২৪
প্রভাবশালীদের গোপন পাসপোর্ট

ইউরোপ বা আমেরিকা নয়, অখ্যাত কয়েকটি ক্যারিবীয় দ্বীপরাষ্ট্রের পাসপোর্ট প্রকল্পে দুহাতে টাকা ঢালছেন বাংলাদেশি কোটিপতিরা। ইতোমধ্যে অনেকের হাতে হাতে ঘুরছে এসব পাসপোর্ট। বিনিয়োগকারীদের মধ্যে রাজনীতিবিদ ও ধনাঢ্য ব্যবসায়ী ছাড়াও আছেন সরকারি-বেসরকারি সেক্টরের প্রভাবশালীরা। এমনকি পরিচয় লুকিয়ে ভিন্ন নাম-ঠিকানায় পাসপোর্ট পেতেও মরিয়া অনেকে।


তবে বিদেশি পাসপোর্ট প্রকল্পে বিনিয়োগের পুরোটাই পাচার হচ্ছে-এমন সন্দেহ করে দেশের গোয়েন্দা সংস্থাগুলো। এমনকি এ নিয়ে কয়েক দফা বৈঠকে বসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ সময় দ্বীপরাষ্ট্রগুলোর পাসপোর্ট পাওয়ার প্রক্রিয়া নিয়ে প্রতিবেদন তৈরির সুপারিশ করা হয়। এছাড়া এ ধরনের পাসপোর্ট গ্রহীতাদের তালিকা তৈরির সিদ্ধান্ত নেয় সরকার। যদিও পরে বিষয়টি আর বেশিদূর এগোয়নি।


এ প্রসঙ্গে জানতে চাইলে বুধবার বিকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘আমিও এসব শুনেছি। কিন্তু আমার কাছে এখনো এ বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু আসেনি। এসব নিয়ে আমাদের সংস্থাগুলো কাজ করছে। এক্ষেত্রে প্রমাণযোগ্য তথ্য পেলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


গোপন পাসপোর্ট : ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্রগুলোর মধ্যে অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডায় বিনিয়োকারী বাংলাদেশির সংখ্যা সর্বোচ্চ। সে দেশের বিশেষ নাগরিকত্ব প্রকল্পে বিনিয়োগ করে ইতোমধ্যে পাসপোর্ট নিয়েছেন চট্টগ্রামের প্রয়াত রাজনীতিবিদ আক্তারুজ্জামান চৌধুরীর ছেলে আনিসুজ্জামান চৌধুরী (নম্বর এবি০৮৬৮৭১) এবং তার স্ত্রী ইমরানা জামান চৌধুরী (এবি০৮৬৮৭২)। অ্যান্টিগুয়ান অ্যান্ড বারবুডান নাগরিক হিসাবে ২০১৮ সালের ৮ মার্চ তাদের নামে পাসপোর্ট ইস্যু করা হয়। পাসপোর্টগুলোয় ২০৩২ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত বিদেশ ভ্রমণের সুবিধা রয়েছে।


সূত্র জানায়, বিদেশি পাসপোর্টে বাধাহীন যাতায়াতের জন্য আনিসুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর পক্ষ থেকে সম্প্রতি ঢাকার পাসপোর্ট অধিদপ্তরে ‘নো ভিসা’র আবেদন করা হয়। কিন্তু তাদের নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়া নিয়ে সন্দেহ দেখা দিলে এ সংক্রান্ত আবেদনে গোয়েন্দা ছাড়পত্র চাওয়া হয়। এজন্য জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই), পুলিশের বিশেষ শাখা (এসবি) ও বাংলাদেশ ব্যাংকে আর্থিক গোয়েন্দা ইউনিটে (বিএফআইইউ) চিঠি দেয় পাসপোর্ট অধিদপ্তর। পরে ২ আগস্ট বিএফআইইউ-এর যুগ্মপরিচালক তরুণ তপন ত্রিপুরা স্বাক্ষরিত এক পত্রে বলা হয়, ‘বাংলাদেশের বাইরে বিনিয়োগ করে নাগরিকত্ব গ্রহণের জন্য অর্থ প্রেরণের প্রয়োজন হলে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদনের আবশ্যকতা রয়েছে। এক্ষেত্রে উল্লিখিত ব্যক্তিদ্বয় কর্তৃক অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডায় বিনিয়োগের অনুমতির তথ্য বাংলাদেশ ব্যাংকে পাওয়া যায়নি। এ ধরনের অনুমোদন ছাড়া বিদেশে বিনিয়োগ করলে তা মানি লন্ডারিং অপরাধ হিসাবে বিবেচ্য।’


এছাড়া অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডার পাসপোর্ট দেখিয়ে সপরিবারে ‘নো ভিসা’র আবেদন করেছেন গুলশানের বাসিন্দা একেএম ইফতেখার হোসেন (পাসপোর্ট নম্বর এবি০৬৮৮২০)। তার পরিবারের অন্য সদস্যদের মধ্যে আছেন স্ত্রী সৈয়দা আসেফা আফরিন আলী (পাসপোর্ট নম্বর এবি০৬৮৮৩২), মেয়ে জারিয়া ফারহান হোসেন ও ছেলে জাইয়ান ওয়াসিফ হোসেন।


তাদের পাসপোর্টে গুলশান ১ নম্বর রোডের একটি বাড়ির ঠিকানা রয়েছে। ১৫ জানুয়ারি সেখানে গেলে নিরাপত্তাকর্মীরা জানান, একেএম ইফতেখার হোসেন পেশায় একজন ব্যবসায়ী। তার ব্যবসা প্রতিষ্ঠানের নাম এফ করিম গ্রুপ। এছাড়া তিনি রাজধানীর গুলশান ইয়ুথ ক্লাবের আজীবন সদস্য।


ডিআইপির তথ্য বলছে, সেন্ট কিটস অ্যান্ড নেভিস নামের অখ্যাত এক দ্বীপরাষ্ট্রের নাগরিকত্ব নিয়েছেন ফেনীর বাসিন্দা আব্দুল ফাত্তাহ। সম্প্রতি তিনি ওই দেশের পাসপোর্ট (আরই০১০৫৮৩৫) দেখিয়ে ‘নো ভিসা’র আবেদন করেন। পরে তার নাগরিকত্ব সম্পর্কে নিশ্চিত হতে আবেদনের কপি পাঠানো হয় এনএসআই (জাতীয় নিরাপত্তা গোয়েন্দা) কার্যালয়ে।


মাঠপর্যায়ের যাচাই-বাছাই শেষে ৫ জুন এনএসআই-এর পাঠানো এক চিঠিতে বলা হয়, আব্দুল ফাত্তাহ এক্সপ্রেস সিস্টেমস লিমিটেড নামের এক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক। কিন্তু বর্তমানে তার ছেলে ব্যবসা দেখাশোনা করেন। শুধু অবাধে ভ্রমণের জন্য তিনি ‘নো ভিসা’র যে আবেদন করেছেন, তা যুক্তিযুক্ত নয়। এর আড়ালে অন্য কোনো উদ্দেশ্য থাকার বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না।


পাসপোর্টে প্রদত্ত তথ্য অনুযায়ী আব্দুল ফাত্তাহর বাবার নাম মৌলবি আব্দুল হাদী। মায়ের নাম মঞ্জুরা খানম চৌধুরানী। গ্রামের বাড়ি ফেনীর ফুলগাজী, নতুন মুনসুরহাটের জগতপুর। তিনি সেন্ট কিটসের পাসপোর্ট নেন ২০২১ সালের ১৮ মার্চ। দেশটিতে তার নাগরিক নিবন্ধন নম্বর সি ৫১২৬৫।


আব্দুল ফাত্তাহ ছাড়াও সেন্ট কিটস অ্যান্ড নেভিসের নাগরিকত্ব নিয়েছেন গুলশানের বাসিন্দা জিয়াউর রহমান। ২০১৮ সালের ২৬ জুন তিনি দেশটির পাসপোর্ট হাতে পান (নম্বর আরই০০৭০১৯০)। সম্প্রতি তিনি নিজেকে দ্বৈত নাগরিক দেখিয়ে ঢাকায় ‘নো ভিসা’র আবেদন করেন। বিদেশি পাসপোর্টে তার বর্তমান ঠিকানা গুলশান এলাকার ৮৮ নম্বর রোডের ৪ নম্বর বাড়ি। তার বাবার নাম আহমাদুর রহমান এবং মা মারিয়াম রহমান। গ্রামের বাড়ি চট্টগ্রামের পাথরঘাটা ৫৬ বান্ডেল রোড।


সেন্ট কিটসের পাসপোর্ট বা নাগরিকত্ব প্রাপ্তির প্রক্রিয়া সম্পর্কে জানতে ১২ জানুয়ারি গুলশানের ঠিকানায় গেলে জিয়াউর রহমানকে পাওয়া যায়নি। এ সময় তার ফ্ল্যাটের ম্যানেজার নুরুল হক জানান, স্যার বেশির ভাগ সময় বিদেশেই থাকেন। ফলে মোবাইল নম্বরেও কথা বলা সম্ভব নয়। দেশে আসার পর যোগাযোগ করতে বলেন তিনি।


ডিআইপিতে ‘নো ভিসা’ আবেদনের সূত্র ধরে অনুসন্ধানকালে দেখা যায়, অজ্ঞাত কারণে দ্বীপরাষ্ট্র গ্রেনাডার নাগরিকত্ব নিয়েছেন চট্টগ্রামের বৃহৎ শিল্পপরিবার টিকে গ্রুপের পরিচালক মোহাম্মদ মোস্তফা হায়দার ও তার স্ত্রী ফাতেমা সালমা কামাল। গ্রেনাডিয়ান হিসাবে স্বামী-স্ত্রী উভয়ে একই সময় পাসপোর্ট হাতে পান তারা। সেন্ট জর্জেস থেকে ২০২৩ সালের ৪ মে তাদের পাসপোর্ট ইস্যু করা হয়। ২০২৮ সালের ৪ মে পর্যন্ত এর মেয়াদ রয়েছে।


পাসপোর্ট অধিদপ্তরের ‘নো ভিসা’ আবেদনে তারা গ্রেনাডার দুটি পাসপোর্টের কপি সংযুক্ত করেন। এতে মোস্তফা হায়দারের পাসপোর্ট নম্বর জিএ০৮৫০৯১ এবং স্ত্রী ফাতেমা সালমা কামালের পাসপোর্ট নম্বর জিএ০৮৫০৯০। দ্বৈত নাগরিকত্ব প্রমাণের জন্য আবেদনের সঙ্গে নিজেদের বাংলাদেশি পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের কপিও জমা দেন তারা।


পাসপোর্ট অধিদপ্তর বলছে, কতিপয় অখ্যাত দ্বীপরাষ্ট্রের পাসপোর্ট দেখিয়ে অনেকেই ‘নো ভিসা’র আবেদন করছেন। এমনকি তাদের আবেদন দ্রুত অনুমোদনের জন্য তদবির আসছে প্রভাবশালীদের। এসব নিয়ে ভিসা শাখার কর্মকর্তারা রীতিমতো অহেতুক বিড়ম্বনার মধ্যে পড়েছেন।


সংশ্লিষ্টরা বলছেন, ক্যারিবীয় কয়েকটি দ্বীপরাষ্ট্রের পাসপোর্টে ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের বহুদেশে ভিসামুক্ত চলাচলের সুবিধা রয়েছে। এ কারণে কোটি টাকা বিনিয়োগে এসব দেশের পাসপোর্ট নিচ্ছেন অনেকে। এর মধ্যে গড়ে এককালীন দেড় থেকে দুই লাখ মার্কিন ডলার বিনিয়োগে নাগরিকত্বসহ পাসপোর্ট দেয় অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডা, ডমিনিকা, গ্রেনাডা, মাল্টা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া ও ভানুয়াতুর মতো কয়েকটি ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র। এমনকি কয়েকটি দেশ সরাসরি তাদের জাতীয় উন্নয়ন তহবিলে অর্থ জমা নেয়। আবার কয়েকটির আবাসন প্রকল্পে বিনিয়োগের ৩ থেকে ৫ মাসের মধ্যেই নাগরিকত্ব মেলে।


সম্প্রতি ঢাকার এক ধনাঢ্য ব্যবসায়ী তার পরিবারের ৪ সদস্যের নামে অ্যান্টিগুয়া অ্যান্ড বারবুডার পাসপোর্ট নিয়েছেন। এতে তার খরচ সব মিলিয়ে ৩ কোটি টাকার মতো। অখ্যাত দ্বীপরাষ্ট্রের পাসপোর্ট নেওয়ার কারণ জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে তিনি যুগান্তরকে বলেন, ব্যবসার কাজে প্রায়ই তাকে বিদেশে যেতে হয়। বাংলাদেশি পাসপোর্টে বারবার ভিসা নেওয়া ঝামেলাপূর্ণ ও সময়সাপেক্ষ। এক্ষেত্রে ক্যারিবীয় দ্বীপরাষ্ট্রগুলোর পাসপোর্টে বিশ্বের ১৫০টির মতো দেশে ভিসামুক্ত চলাচলের সুবিধা রয়েছে। এছাড়া বৈরী পরিস্থিতিতে বিদেশি পাসপোর্ট দেখিয়ে দেশের বাইরে যাওয়াও তুলনামূলক সহজ।


শেয়ার করুন