২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০২:০০:২৫ অপরাহ্ন
ভারতের হিমাচলে চলছে বিধানসভার ভোটগ্রহণ
  • আপডেট করা হয়েছে : ১২-১১-২০২২
ভারতের হিমাচলে চলছে বিধানসভার ভোটগ্রহণ

ভারতের হিমাচল প্রদেশে বিধানসভার নির্বাচনে শনিবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।

রজ্যের মোট ৬৮টি বিধানসভা আসনেই একযোগে ভোট হচ্ছে। প্রায় ৫৫ লাখ ভোটদাতার রায়ে ভাগ্য নির্ধারিত হবে ৪১২ জন প্রার্থীর। খবর এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার।

ভোটগণনা হবে আগামী ৮ ডিসেম্বর। গত ৩৭ বছরে কোনও দল পর পর দু’বার জিতে ক্ষমতায় আসতে পারেনি হিমাচলে।

শনিবার ভোটে সেই রেকর্ড ভাঙতে মরিয়া নরেন্দ্র মোদির দল স্লোগান তুলেছে ‘রাজ নহি রেওয়াজ বদলো’ (ক্ষমতার বদল নয়, প্রথা বদল করো)।

তবে মূল্যবৃদ্ধি, বেকারত্ব, আপেলের ন্যায্য দাম না পাওয়া, সারের অপ্রতুলতার মতো সমস্যার পাশাপাশি শাসক শিবিরকে চিন্তায় রেখেছেন বিজেপির বিদ্রোহী নেতারা।

রাজ্যের ৬৮টির মধ্যে অন্তত ২০টি আসনে বিদ্রোহী নেতাদের সঙ্গে লড়াইয়ে নামতে হচ্ছে বিজেপি প্রার্থীদের।

কংগ্রেস নেতাদের দাবি, পালাবদলের ‘ইতিহাসে’ ভর করেই এবার বিজেপি সভাপতি জেপি নড্ডার রাজ্যে তারা ক্ষমতা দখল করবেন। যদিও চলতি বছরই পাশের রাজ্য উত্তরাখণ্ডে দু’দশকের ক্ষমতা বদলের প্রবণতাকে অতিক্রম করে ভোটে জিতেছে বিজেপি।

হিমাচলে বিজেপির মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর তার পুরনো আসন সেরাজ থেকে লড়ছেন। প্রয়াত নাবেক কেন্দ্রীয় মন্ত্রী সুখরামের ছেলে অনিল শর্মাকেও তার পুরনো আসন মন্ডীতে প্রার্থী করেছে পদ্ম-শিবির।

২০১৭ সালের নির্বাচনে কংগ্রেস সরকারের পতন ঘটিয়ে শিমলার গদি দখল করেছিল নড্ডার দল। বিজেপি ৪৪ এবং কংগ্রেস ২১টি আসনে জিতেছিল। সিপিএম ১ এবং নির্দল প্রার্থীরা ২টি বিধানসভা কেন্দ্রে জিতেছিলেন সে সময়।

এবার ভোটের দু’দিন আগে জনমত সমীক্ষায় দেখা গেছে, ৬৮ আসনের বিধানসভায় ৩১-৩৯টি আসন পেতে পারে বিজেপি। কংগ্রেস পেতে পারে ২৯-৩৭টি আসন।

অর্থাৎ লড়াই প্রায় সমানে-সমানে। অন্য কয়েকটি সমীক্ষাতেও ‘তীব্র প্রতিদ্বন্দ্বিতার’ আঁচ মিলেছে। যদিও আগে এ ধরনের সমীক্ষা অনেক সময়ই ভুল প্রমাণিত হয়েছে।

শেয়ার করুন