২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:২০:০৩ অপরাহ্ন
মালয়েশিয়ায় চালু হচ্ছে ই-পাসপোর্ট সেবা
  • আপডেট করা হয়েছে : ১৯-০২-২০২৪
মালয়েশিয়ায় চালু হচ্ছে ই-পাসপোর্ট সেবা

মালয়েশিয়ায় চালু হচ্ছে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম। চলতি মাসের শেষ অথবা মার্চের প্রথম সপ্তাহে ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান। শুক্রবার স্থানীয় সময় বিকাল ৫টায় প্রবাসী সাংবাদিকদের সঙ্গে হাইকমিশনের সভাকক্ষে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি।


এসময় হাইকমিশনার জানান, প্রবাসীদের দীর্ঘ প্রতীক্ষিত ই-পাসপোর্ট সেবার লক্ষ্যে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইএসএল নামক একটি আউটসোর্স কোম্পানি এ নিয়ে কাজ করছে।


তিনি আরও জানান, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ হাইকমিশন থেকে প্রবাসীদের মাঝে মোট ২ লাখ ৬০ হাজার ৪২টি পাসপোর্ট ইস্যু করা হয়েছে। এর মধ্যে ডাক বিভাগের মাধ্যমে ১ লাখ ৬৬ হাজার ৮০৭টি এবং সরাসরি ৯৩ হাজার ২১৫টি পাসপোর্ট বিতরণ করা হয়। কলিং ভিসায় মালয়েশিয়ায় এসে কাজ না পাওয়া কর্মীদের অভিযোগের ভিত্তিতে মালয়েশিয়ান প্রতিষ্ঠান জেটিকের মাধ্যমে কোম্পানি পরিবর্তনের মধ্য দিয়ে কাজের ব্যবস্থা করা হয়েছে অনেকের এবং এখনো এ প্রক্রিয়া চলমান রয়েছে।


মতবিনিময় সভায় দূতাবাসের কাউন্সেলর (শ্রম) সৈয়দ শরিফুল ইসলাম, কাউন্সেলর (কনসুলার) জিএম রাসেল রানা, কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা), মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন এবং প্রথম সচিব (প্রেস) সুফি আবদুল্লাহিল মারুফ উপস্থিত ছিলেন।


শেয়ার করুন