২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:০৮:২৪ অপরাহ্ন
সয়াবিন তেলের লিটার এখনও ১৭০ টাকা, মন্ত্রণালয়কে ভোক্তা অধিদপ্তরের চিঠি
  • আপডেট করা হয়েছে : ০৫-০৩-২০২৪
সয়াবিন তেলের লিটার এখনও ১৭০ টাকা, মন্ত্রণালয়কে ভোক্তা অধিদপ্তরের চিঠি

সরকার-নির্ধারিত দামের সয়াবিন তেল বাজারে নেই। লিটারে ১০ টাকা কমিয়ে ১ মার্চ নতুন দাম কার্যকর করা হলেও দোকানে পাওয়া যাচ্ছে পুরোনো দামের তেল। দোকানিরা বলছেন, নতুন দামের সয়াবিন তাঁরা সরবরাহ পাচ্ছেন না। তবে কোম্পানিগুলোর দাবি, সরকারের ঘোষণার আগেই তারা দাম কমিয়ে তেল সরবরাহ করছে।


ফলে কম দাম কার্যকর করার চার দিন পরও সুফল পাচ্ছে না ক্রেতারা। বাড়তি দামেই সয়াবিন তেল কিনতে হচ্ছে।


দ্রব্যমূল্য-সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স গত ২০ ফেব্রুয়ারি পরিশোধনকারী মিলমালিকদের সঙ্গে বৈঠক করে সয়াবিন তেলের দাম নির্ধারণ করে। পুরোনো তেল বিক্রির জন্য ১০ দিন সময় দেওয়া হয়। কিন্তু গতকাল সোমবার বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, কোনো কোনো কোম্পানি ২৬ ফেব্রুয়ারি ১৬৭ টাকা দরে তেল বাজারে ছেড়েছে। আবার দুই লিটারের বোতল ২৮ ফেব্রুয়ারি ৩৪৬ ও ৩৩৪ টাকা বা লিটারপ্রতি ১৭৩ ও ১৬৭ টাকায় বাজারে ছেড়েছে। অথচ ১ মার্চ থেকে বাজারে লিটারপ্রতি ১৬৩ টাকা দামে তেল সরবরাহ করার কথা। 


জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ১ মার্চ দেশের বিভিন্ন স্থানে পর্যবেক্ষণ করে নির্ধারিত দামে সয়াবিন তেল সরবরাহ পায়নি। ২ মার্চ দেশের সাতটি পরিশোধনকারী মিলে পর্যবেক্ষণ করেও নির্ধারিত দামের তেল উৎপাদন করতে দেখা যায়নি। বিষয়টি তিনি মন্ত্রণালয়কে লিখিতভাবে জানিয়েছেন। 


এ বিষয়ে বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজের পরিচালক (বিপণন) রেদোয়ানুর রহমান বলেন, তাঁদের মিলে আগের ভ্যাট দেওয়া বিপুল পরিমাণ তেল মজুত ছিল। সরকার লিটারপ্রতি ভ্যাট কমিয়েছে ৫ টাকারও কম। অথচ তাঁদের মিল নির্ধারিত তারিখের আগেই লিটারপ্রতি ৬ টাকা কমিয়ে বাজারে ছেড়েছে। এতে তাঁদের বিপুল অঙ্কের টাকা লোকসান গুনতে হয়েছে। তিনি বলেন, পরিবেশকেরা ৯০০ টন তেলের টাকা পরিশোধ করেও তেল সরবরাহ নিচ্ছেন না। 


তবে মেঘনা গ্রুপের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, তাঁদের মিলের তেল কারওয়ান বাজারে পরিবেশকদের কাছে দেওয়া হয়েছে। পুরান ঢাকার মৌলভীবাজারের কোনো ব্যবসায়ীর কাছে নতুন দামের তেল পাওয়া যায়নি জানালে তিনি বলেন, ‘খোঁজ নিয়ে দেখেন, আমাদের তেল সব জায়গাতেই ছাড়া হয়েছে।’ তিনি দাবি করেন, যাঁদের কাছে আগের তেল রয়েছে, তাঁদের বোতলের গায়ে নতুন দামের স্টিকার দেওয়া হয়েছে। 


মৌলভীবাজারের পরিবেশক ইমরোজ এন্টারপ্রাইজের হারুনুর রশিদ বলেন, গতকালও তাঁরা নতুন দামের তেল সরবরাহ পাননি। আজ মঙ্গলবার পাওয়া যেতে পারে।


গতকাল রাজধানীর কয়েকটি এলাকার বেশ কিছু দোকান ঘুরেও নতুন দামের তেল পাওয়া যায়নি। টিসিবির বাজার তদারকির প্রতিবেদন অনুযায়ী, গতকাল প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হয়েছে ১৫০-১৫৫ টাকায়। এক লিটারের বোতল ১৬৩-১৭০ টাকা এবং ৫ লিটারের বোতল ৭৮০-৮২০ টাকায়। অথচ সরকার-নির্ধারিত দাম প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৪৯ টাকা, এক লিটারের বোতল ১৬৩ টাকা এবং ৫ লিটারের বোতল ৮০০ টাকা।


শেয়ার করুন