২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:২৭:১৭ পূর্বাহ্ন
দেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু বাড়েনি
  • আপডেট করা হয়েছে : ২৪-০৩-২০২৪
দেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু বাড়েনি

দেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু বাড়েনি।  ২০২৩ সালে জন্মের সময় প্রত্যাশিত এ হার দাঁড়িয়েছে ৭২ দশমিক ৩ বছর বা ৭২ বছর ৩ দশমিক ৬ মাস। যেটি ২০২২ সালের জরিপে ৭২ দশমিক ৪ বছর। 


পরিসংখ্যান অনুযায়ী এটিকে কমা বলে না, অপরিবর্তিত বলে। (প্রত্যাশিত গড় আয়ু হচ্ছে আজ যে শিশু জন্মেছে সে ওই সময় পর্যন্ত গড় আয়ু পাবে)।  মৃত্যু হার বেড়ে যাওয়ায় প্রত্যাশিত গড় আয়ু বাড়েনি বলে জানা গেছে। 


এছাড়া ২০২৩ সালের হিসাব অনুযায়ী জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ১ দশমিক ৩৩ শতাংশ, যা ২০২২ সালে ছিল ১ দশমিক ৪০ শতাংশ। এক্ষেত্রে জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে। ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্টাটিসটিকস ২০২৩’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। রোববার এটি প্রকাশ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস অডিটরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু। বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসভিআরএস ইন ডিজিটাল প্ল্যাটফর্ম প্রকল্পের পরিচালক আলমগীর হোসেন। বক্তব্য রাখেন বিবিএসের ডেমোগ্রাফি অ্যান্ড হেলথ উইং এর পরিচালক মাসুদ আলম এবং প্রশ্ন উত্তর পর্ব পরিচালনা করেন পরিসংখ্যান ও তথ্য ববস্থাপনা বিভাগের যুগ্ম সচিব ড. দীপংকর রায়।  


শেয়ার করুন