০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৪:২৪:৫৩ পূর্বাহ্ন
মুরগির দাম আরও বেড়েছে
  • আপডেট করা হয়েছে : ১০-০৪-২০২৪
মুরগির দাম আরও বেড়েছে

লাগামছাড়া হয়ে উঠেছে মাংসের বাজার। পবিত্র ঈদুল ফিতরের ঠিক আগে বেড়েছে সব ধরনের মাংসের দাম।২৫০ টাকা ছাড়িয়েছে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম, সোনালি মুরগির দামও বেড়েছে ।

ব্রাজিল থেকে মাংস ও গরু আমদানির আলোচনা সামনে এসেছে। তাই কেজিপ্রতি ৮০০ টাকায় আটকে গেছে গরুর মাংসের দাম। খাসির মাংসের দামও বেড়েছে। কোথাও কোথাও কেজিপ্রতি ১২০০ টাকা পর্যন্ত উঠেছে।

রাজধানীর মিরপুরের শাহ আলী বাজার, পলাশী বাজার, নিউমার্কেট কাঁচাবাজার, হাতিরপুল বাজার, মগবাজার ও কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, ঈদের আগে মাংসের বাজার অনেক বেশি।

প্রতি কেজি ব্রয়লারের দাম পড়ছে ২৫০ থেকে ২৬০ টাকা; দেড় সপ্তাহ আগে যা ছিল ২১০ থেকে ২২০ টাকা। সোনালি মুরগির দাম এক সপ্তাহ ব্যবধানে কেজিপ্রতি আরও ২০ টাকার মতো বেড়েছে; এখন যা কেজিপ্রতি সর্বোচ্চ ৩৭০ টাকায় বিক্রি হচ্ছে।

গরুর মাংসের দাম আরও সপ্তাহখানেক আগেই কেজিপ্রতি ৮০০ টাকায় উঠেছিল। নতুন করে ব্যবসায়ীরা দাম না বাড়ালেও আগে কোথাও কোথাও ৫০ টাকা কমেও মাংস পাওয়া যাচ্ছিল, কিন্তু এখন আর সেই পরিস্থিতি নেই। শুধু কারওয়ান বাজারের বিক্রেতারা ২০ টাকা কমে ৭৮০ টাকায় মাংস বিক্রি করছেন। বাজারে খাসির মাংসের দামও বাড়তি। ভালো মানের মাংসের দাম ১২০০ টাকা; মানে একটু ছাড় দিলে ১১০০ টাকায় পাওয়া যাচ্ছে।

অনেকেই বলছেন, গরুর মাংসের চাহিদা যেভাবে বেড়েছে, তাতে দাম আরেকটু বাড়ত, কিন্তু সরকার ব্রাজিল থেকে কম দামে মাংস আমদানি করতে পারে—এমন আলোচনা ব্যবসায়ীদের মনে ভয় ধরিয়েছে। বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশে গরুর মাংস রপ্তানিতে আগ্রহ দেখাচ্ছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটি প্রতি কেজি গরুর মাংস সাড়ে চার মার্কিন ডলারে (৪৯৫ টাকা) বাংলাদেশকে দিতে চায় বলে সম্প্রতি ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরার সফরে আলোচনায় আসে।

রামপুরা কাঁচাবাজারের হাজি গোস্ত বিতানের বিক্রেতা কবির জানান, কেজিপ্রতি ৮০০ টাকায় গরুর মাংস বিক্রি হচ্ছে। মাঝারি আকারের গরু জবাই দিয়ে ভালো মাংস বিক্রি করতে গেলে এর চেয়ে কম দামে বিক্রি সম্ভব নয় বলে জানান তিনি।

বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মুর্তজা বলেন, বাজারে সব জিনিসের যে দাম, সেই হিসাব করলে গরুর মাংসের দাম ঠিক আছে। অনেক মাছের দামও এখন কেজিপ্রতি ৮০০ টাকার ওপরে। মাছ কাটলে আবার উচ্ছিষ্ট চলে যায়; কিন্তু এসব নিয়ে আলোচনা হয় না। গরুর মাংসের দাম একটু বাড়ালে তার প্রতিক্রিয়া বেশি হয় বলে মন্তব্য করেন তিনি।

আগামী ঈদুল আজহায় ব্রাজিল থেকে গরু আনতে চায় বাংলাদেশ। রোববার ঢাকা সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরার কাছে এ বিষয়ে অনুরোধ জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম।

শেয়ার করুন