২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৩৪:৩৭ পূর্বাহ্ন
এত রেকর্ড গড়েও বিশ্বকাপে খেলা হচ্ছে না জিম্বাবুয়ের
  • আপডেট করা হয়েছে : ০৪-০৭-২০২৩
এত রেকর্ড গড়েও বিশ্বকাপে খেলা হচ্ছে না জিম্বাবুয়ের

এবারের ওয়ানডে বিশ্বকাপে খেলার কী দারুণ সুযোগ তৈরি হয়েছিল জিম্বাবুয়ের সামনে। সুযোগ নিজেরাই তৈরি করেছিল গ্রুপপর্বে অবিশ্বাস্য খেলে। কিন্তু তীরে এসে তরি ডুবিয়েছে জিম্বাবুয়ে। 


সর্বশেষ ২০১৯ বিশ্বকাপের মতো এবারও ‘দর্শক’ হয়ে থাকতে হচ্ছে জিম্বাবুয়েকে। আজ স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই বিশ্বকাপের টিকিট পেত তারা। কিন্তু স্কটিশদের বিপক্ষে ৩১ রানে হেরে স্বপ্ন জলাঞ্জলি দিতে হলো তাদের। আর তাতে স্কটল্যান্ডের আশা বেঁচে রইল।  


গ্রুপপর্বে নিজেদের করা বেশ কিছু রেকর্ড কোনো কাজেই দিল না জিম্বাবুয়ের।  নিজেদের ওয়ানডে ইতিহাসে প্রথমবারের মতো ৪০০ রান, সর্বোচ্চ ব্যবধানে জয় এবং সিকান্দার রাজার দ্রুততম সেঞ্চুরি—সবই ভেস্তে গেল তাদের। অথচ আজ বুলাওয়েতে ম্যাচ জয়ের দুর্দান্ত সুযোগ পেয়েছিল তারা। স্কটল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়ে ২৩৪ রানে আটকে দেয় স্বাগতিকেরা। এই মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে ২০৩ রানে অলআউট জিম্বাবুয়ে। 


শুরু থেকেই বিপদে পড়ে জিম্বাবুয়ে। ইনিংসের প্রথম বলেই কোনো রান না করে ফেরেন ওপেনার জয়লর্ড গামবিয়ে। তাঁর দেখানো পথে ফিরে যান অধিনায়ক ক্রেইগ আরভিনও। একটা সময়ে তো ৩৭ রানেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। সেখান থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন রাজা ও বার্ল। দুজনের ৫৪ রানের জুটি ভেঙে যায় ৩৪ রানে রাজা ফিরলে। ওয়েসলি মাধেভেরেকে নিয়ে অবশ্য দলকে জয়ের পথেই নিয়ে যাচ্ছিলেন বার্ল। কিন্তু ৪০ রানে মাধেভেরে আউট হলে টানা উইকেট হারিয়ে ২০৩ রানে অলআউট তারা। ষষ্ঠ উইকেটে দুজনে মিলে ৭৩ রান যোগ করেন। বার্ল ৮৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেও জিম্বাবুয়েকে বিশ্বকাপে নিতে পারেননি। 


স্কটল্যান্ড আগে ব্যাটিং করে তোলে ২৩৪ রান। কোনো ফিফটি না থাকলেও তারা লড়াইয়ের স্কোর পায় টপ অর্ডারের চার ব্যাটারের মধ্যে তিনজন ত্রিশোর্ধ্ব ইনিংস খেলায়। তবে সাতে নামা মাইকেল লিস্কের অবদান বেশি এবং সর্বোচ্চ স্কোরও গড়েন তিনি। ৩৪ বলে ৪৮ রানের ইনিংস খেলেন এই ব্যাটার। 


এই হারে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মতো জিম্বাবুয়েকেও দর্শক হয়ে থাকতে হচ্ছে অক্টোবরে শুরু হওয়া বিশ্বকাপে। এ জয়ে নিজেদের বিশ্বকাপে খেলার আশা বাঁচিয়ে রেখেছে স্কটল্যান্ড। আগামী পরশু নেদারল্যান্ডসকে হারাতে পারলেই চূড়ান্ত টিকিট পাবে তারা। হারলেও সুযোগ থাকতে পারে। তখন প্রতিপক্ষের কাছে কম ব্যবধানে হারতে হবে। নেদারল্যান্ডস জিতলে দুই দলের পয়েন্ট ৬ হবে। নেট রানরেটে যারা এগিয়ে থাকবে তারাই শ্রীলঙ্কার সঙ্গে বিশ্বকাপের টিকিট পাবে।


শেয়ার করুন