২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:৫৬:২৪ পূর্বাহ্ন
রাজশাহীর দুটি আবাসিক এলাকায় অবাধে বাণিজ্যিক ভবন
  • আপডেট করা হয়েছে : ২৮-০৬-২০২২
রাজশাহীর দুটি আবাসিক এলাকায় অবাধে বাণিজ্যিক ভবন

২০১৫ সালে প্রদানমন্ত্রী শেখ হাসিনা নিজেই নির্দেশনা দিয়েছিলেন আবাসিক এলাকার মধ্যে বেসরকারী হাসপাতাল শিক্ষাপ্রতিষ্ঠান বা বাণিজ্যিক ভবন গড়ে তোলা যাবে না। এই নির্দেশনা পাওয়ার পরে রাজশাহী গৃহায়ন কর্তৃপক্ষ ও রাজশাহী উন্নয়ন সংস্থা (আরডিএ) পৃথকভাবে তদন্ত করে নগরীর উপশহর এবং পদ্মা আবাসিক এলাকায় শতাধিক বাড়ি চিহ্নিত করে যেগুলো আবাসিক ভবন নির্মাণের জন্য প্লট বরাদ্দ নিয়ে পরে নকশা বর্হিভূতভাবে বাণিজ্যিকভবন বা শিক্ষাপ্রতিষ্ঠান এমনকি সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠানকে ভাড়া দিয়েছেন ভবন মালিকরা। এর মধ্যে গৃহায়ন কর্তৃপক্ষের আওতায় গড়ে তোলা নগরীর উপশহর এলাকায় ৮০-৯০টি আবাসিক ভবনে রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান এবং পদ্মা আবাসিক এলাকায় রয়েছে ২০-২৫টি প্রতিষ্ঠান। এগুলো করতে গিয়ে রীতিমত ভবনের নকশারও বিচ্যুত্তি ঘটনো হয়েছে ইচ্ছেমতো।

এতে করে এ দুটি আবাসিক এলাকায় বসবাসকারী সাধারণ মানুষের স্বাভাবিক জীবন-যাপন ও চলাফেরায় নানাভাবে বাধাগ্রস্থ করা হচ্ছে।

সরেজমিন নগরীর উপশহর এলাকা ঘুরে দেখা গেছে, এই আবাসি এলাকাটি মোট তিনটি ভাগে বিভক্ত করা হয়েছে। এগুলো হলো এক, দুই ও তিন নম্বর সেক্টর। প্রতিটি সেক্টরেই গড়ে উঠেছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, দোকানপাট, সরকারি-বেসরকারি নানা ধরনের প্রতিষ্ঠান।

এর মধ্যে নগরীর উপশহর নিউমার্কেট থেকে একটু পশ্চিম দিকে গেলেই দেখা মিলবে দুই নম্বর সেক্টরে ৭ তলা একটি ভবনে গড়ে উঠেছে মিলেনিয়াম স্কুল। তার সামনের বাড়িতে গড়ে উঠেছে ওয়াসা ভবন। এই বাড়িতে বছর দুয়েক আগে ছিল ভারতীয় সহকারী হাইকমিশনারের ভবন। তারা চেড়ে দিয়ে এখন নগরীর পদ্মা আবাসিক এলাকার আরেকটি ৫ তলা ভবন ভাড়া নিয়েছে। এর পর সেই ভবনটি রাজশাহী ওয়াসা ভাড়া নিয়ে তাঁদের অফিসিয়াল কার্যক্রম চালাচ্ছে।

ওয়াসা ভবন থেকে সামনেই পশ্চিম দিকের ভবনটিতে গড়ে তোলা হয়েছে সৃষ্টি সেন্ট্রাল স্কুল অ্যান্ড কলেজ। এই ভবনে প্রায় ১০ বছর ধরে শিক্ষা কার্যক্রম চালানো হচ্ছে। এই ভবনের পেছনে চারটি ভবন পার হলেই চোখে পড়বে বিশালাকার একটি ভবনে গড়ে তোলা হয়েছে রাজশাহী বিভাগীয় কাস্টমস অ্যান্ড ভ্যাট এক্সারসাইজের অফিস। এখানে প্রায় ১৫ বছর ধরে ভাড়া নিয়ে কার্যক্রম চালাচ্ছে কাস্টমস অফিস। এর পেছনের ভবনে গড়ে তোলা হয়েছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের একটি কার্যালয়। এছাড়াও আরেকটি কার্যালয়ে রয়েছে কৃষি অধিপ্তরের রাজশাহীর উপপরিচালকের কার্যালয়, রাজশাহী সমাজসেবা কার্যালয়। এছাড়াও রয়েছে আরও বিভিন্ন ধরনের অন্তত ৩০টি প্রতিষ্ঠান। তিন নম্বর সেক্টরের একটি বাড়িতে রয়েছে সরকারি শেখ রাশেল শিশু বিকাশ কেন্দ্র, পুলিশ ফাঁিড়, ওয়েভ ফাউন্ডেশনের কার্যালয়সহ সরকারি-বেসরকারি আরও অন্তত ২০-২৫টি কার্যালয়।

আবাসিক ভবন দখল করে বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে তোলার ক্ষেত্রে বাদ যায়নি উপশহরের এক নম্বর সেক্টরটিও। এই সেক্টরের শুরুতেই তিন তলরার নবনির্মিত একটি বাড়িতে গড়ে তোলা হয়েছে একটি চাইনিজ রেস্টুরেন্ট, তার পাশের আরেকটি বাড়িতে গড়ে উঠেছে সেরাম নামের আরেকটি বেসরকারি প্রতিষ্ঠান। এর বাইরে অন্তত ২৫টি ভবনে রয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান।

উপশহর এলকার বাসিন্দা মোজাম্মেল হক বলেন, ‘বেশি ভাড়া পাওয়ার আশায় যে হারে আমাদের উপশহর আবাসিক এলাকায় ব্যবসা ও শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা ধরনের প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে-তাতে একসময় আবাসিক নয়, এটি বাণিজ্যিক এলাকা হয়ে যাবে। আর তাতে করে ছেলে-মেয়ে বাড়ি থেকে বের হয়ে স্বাচ্ছনে চলাচলও করতে পারছে না। রাস্তাগুলোতে সবসময় যানজটও লেগে থাকছে। অথচ ১০-১৫ বছর আগেও এই অবস্থা ছিল না। তখন দুই-চারটি বিভিন্ন প্রতিষ্ঠান থাকলেও এখন অবাধে ভবন মালিকরা অন্যান্য প্রতিষ্ঠানকে ভাড়া দিচ্ছেন ভবন।’

আকরাম হোসেন নামের এক বাসিন্দা বলেন, ‘অনেক শখ করে এই উপশহরের দুই নম্বর সেক্টরে একটি ৫ কাঠার প্লট কিনেছিলাম। সেখানে দোতালা বাড়ি করে বসবাস করি। কিন্তু বাড়ি থেকে এখন আর বের হতে ইচ্ছে করে না। কোথায় যাবো? সব খানেই দোকানপাট, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান অথবা শিক্ষাপ্রতিষ্ঠান। এভাবে চলতে পারে না। আমাদের বসবাস উপযোগী উপশহরকে এখন বাজারে পরিণত করা হয়েছে। এগুলোর লাঘাম টানা উচিত।’

রাজশাহী গৃহায়ন কর্তৃপক্ষের তত্বাবধায়ক প্রকৌশলী পরিমল কুমার কুরি বলেন, ‘ ২০১৫ সালেই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার পরে আমরা উপশহরের তিনটি সেক্টরে প্রায় সাড়ে চারশ বাড়িতে সরেজমিন তদন্ত করে অন্তত ৭০টি বাড়িতে বাণিজ্যিকসহ নানা ধরনের সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানের তথ্য পাই। এর পরে গত ৭ বছরে আরও অন্তত ৫০টি বাড়িতে শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা ধরনের প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এইসব ভবন মালিকদের কয়েকজনকে আমরা সতর্কীকরণ নোটিশও দিয়েছি। কিন্তু তার পরেও থেমে নেই এই কাজ। সমানে আবাসিক ভবনে গড়ে তোলা হচ্ছে নানা ধররেন প্রতিষ্ঠান। যেগুলোর সিংহভাগই হলো বাণিজ্যিক প্রতিষ্ঠান।’

এদিকে নগরীর পদ্মা আবাসিক এলাকাতে গিয়েও একই চিত্র দেখা গেছে। এখানকারটি একটি ভবনে চেজ রাজ্জাক নামের এক এক ব্যক্তি আবাসিক হোটেল গড়ে তুলেছেন। একটি ভবনে রয়েছে মাদ্রাসা, তিনটি ভবনে রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, দুটি ভবনে রয়েছে এনজিও কার্যালয়। এছাড়াও আরও অন্তত ১৫টি ভবনে গড়ে তোলা হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান।

জানতে চাইলে রাজশাহী নগর উন্নয়ন সংস্থার অথোরাইজড কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, অনেক আবাসিক ভবন মালিক নকশার বিচ্যুত্তি ঘটিয়ে তাঁদের ভবনে বিভিন্ন ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠানকে ভাড়া দিয়েছেন। কেউ বা নিজেরাই বিভিন্ন প্রতিষ্ঠান খুলে বসেছেন। তাঁদের আমরা চিঠি দিয়ে সতর্ক করেও কোনো লাভ হয়নি। এখনো অনেকেই সেই কাজই করে যাচ্ছেন। তবে এগুলোর বিরুদ্ধে জোরোলো পদক্ষেপ নিব আমরা।’

পদ্মা আবাসিক এলাকার বাসিন্দা অ্যাডবোকেট জুয়েল রানা বলেন, ‘এখন অভিযাত পদ্মা আবাসিক এলাকার রাস্তা দিয়ে পায়ে হেঁটে চলায় দুস্কর। বিভিন্ন প্রতিষ্ঠানের কারণে আবাসিক এলাকা যেন বাণিজ্যিক এলাকায় পরিণত হয়েছে। এগুলোর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরী।

শেয়ার করুন