১৮ অক্টোবর ২০২৪, শুক্রবার, ১১:৩৫:০২ পূর্বাহ্ন
কর্মকর্তাদের পদোন্নতি দিতে মরিয়া বেরোবি উপাচার্য
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২৪
কর্মকর্তাদের পদোন্নতি দিতে মরিয়া বেরোবি উপাচার্য

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনর (ইউজিসি) নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কিছু কর্মকর্তাকে অতিরিক্ত রেজিস্ট্রার (চতুর্থ গ্রেড) ও সমপর্যায়ের পদে পদোন্নতি দিতে মরিয়া হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার এই পদোন্নতি বাছাই বোর্ড অনুষ্ঠিত হয়েছে। বোর্ডের সিদ্ধান্ত দ্রুত অনুমোদনের জন্য একদিনের ব্যবধানে আজ শনিবার সিন্ডিকেট সভা ডাকা হয়েছে।

এর আগে কয়েকবার বাছাই বোর্ডের আয়োজন করলেও ইউজিসির নিষেধাজ্ঞায় ভিসি সফল হতে পারেননি। তাই এবারে নতুন কৌশলে অতিরিক্ত রেজিস্ট্রার ও সমমর্যাদার কিছু পদে পদোন্নতি দিতে শুক্রবার বাছাই বোর্ডের আয়োজন করা হয়। গোপনীয়তার মধ্যে এই আয়োজনে প্রার্থীদের মোবাইলে কল করে বোর্ডে উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছিল। বাছাই বোর্ডে উপস্থিত হতে ডাক পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন একাধিক প্রার্থী। এ বিষয়ে কোনো নোটিশ বা পত্র মাধ্যমে জানানো হয়নি। এমনকি তাদের কোনো ই-মেইল মাধ্যমে ডাকা হয়নি। কঠোর গোপনীয়তা রাখার জন্য শুধু প্রার্থীদের গোপনে মোবাইলে ডাকা হয়।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়সমূহে অতিরিক্ত রেজিস্ট্রার ও সমমর্যাদার চতুর্থ গ্রেডের পদসমূহে কর্মকর্তাদের নিয়োগের ক্ষেত্রে ইউজিসির নির্দেশনা অনুযায়ী উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে দিতে হবে। এ বিষয়ে ২০২১ সালের ৩১ অক্টোবর সব বিশ্ববিদ্যালয়ের জন্য একটি নির্দেশনা দিয়েছে ইউজিসি। এতে বলা হয়েছে, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, অর্থ ও হিসাব এবং লাইব্রেরি এই চার দপ্তরে চতুর্থ গ্রেডভুক্ত অতিরিক্ত রেজিস্ট্রার বা সমমানের পদ থাকবে। এই পদসমূহে ইউজিসি’র অনুমোদন সাপেক্ষে উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে সরাসরি নিয়োগ দিতে হবে, পদোন্নতি/আপগ্রেডেশন/পর্যায়োন্নয়ন দেওয়া যাবে না।

ইউজিসির এই নির্দেশনা অমান্য করে বেরোবির ভিসি অতিরিক্ত রেজিস্ট্রার/সমমানের পদে পদোন্নতির জন্য ২০২২ সালের ১৯ ডিসেম্বর প্রথম বার কর্মকর্তাদের চতুর্থ গ্রেডে পদোন্নতি দেওয়ার জন্য বাছাই বোর্ডের আয়োজন করেছিলেন। বিষয়টি ইউজিসির নজরে এলে ১১ ডিসেম্বর পদোন্নতি বা আপগ্রেডেশন কার্যক্রম বন্ধের নির্দেশ দেয় এবং দুই কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা তলব করেছিল ইউজিসি।

শেয়ার করুন