১৮ অক্টোবর ২০২৪, শুক্রবার, ০২:৫৩:৫৮ অপরাহ্ন
এবার আগারগাঁওয়ের অফিসপাড়ায় জনবহুল আবাসিকের প্রস্তাব
  • আপডেট করা হয়েছে : ২৭-০৭-২০২৪
এবার আগারগাঁওয়ের অফিসপাড়ায় জনবহুল আবাসিকের প্রস্তাব

রাজধানীর আগারগাঁওয়ের অফিসপাড়ায় জনবহুল আবাসিক এলাকা করার উদ্যোগ নিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। এ লক্ষ্যে চার হাজার ২৬৩ কোটি টাকা ব্যয়ে শেরেবাংলানগরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবে ৪২টি ১০ তলা ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণের কথা বলা হয়েছে। এসব ভবনে সরকারি কর্মকর্তাদের এক হাজার ৫১২টি পরিবার থাকবে, যা আগারগাঁওয়ের অফিসপাড়ায় বড় ধরনের চাপ তৈরি করবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।



পরিকল্পনা কমিশনসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এই এলাকায় সরকারের গুরুত্বপূর্ণ বেশ কিছু অফিস ভবন গড়ে উঠেছে। আরো কিছু অফিস ভবন নির্মাণের কাজ চলমান। এখানে এত বড় আবাসন প্রকল্প করা হলে এই এলাকায় ট্রাফিকব্যবস্থায় বড় ধরনের প্রভাব পড়বে। এক হাজার ৫০০ ফ্ল্যাট তৈরি হলে প্রতিদিন গাড়ির তিন হাজারের বেশি ট্রিপ তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে।


সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের স্কুলে নিয়ে যাওয়া, নিজের অফিসে যাতায়াত—এসবের চাপ নেওয়ার অবস্থা এই এলাকার আছে কি না, সেটাও ভাবতে হবে। তাই এখানে না করে ঢাকার আশপাশেও করা যায় বলে তাঁদের মত।


প্রকল্পটির বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) এমদাদ উল্লাহ মিয়ান কালের কণ্ঠকে বলেন, ‘আমরা প্রকল্পটি এখানে করার বিষয়ে আরো ভাবতে বলেছি। এখানে আবাসন হবে, না অফিস হবে—এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।


আবাসন পূর্বাচলে বা অন্য কোনো যায়গায় নিয়ে যাওয়ার সুযোগ আছে। কিন্তু অফিস বাইরে নিয়ে যাওয়ার সুযোগ নেই। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভালোভাবে যাচাই করে সিদ্ধান্ত নেওয়া উচিত। তারা মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আবার কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে আসবে।’


সচিব বলেন, এখন পর্যন্ত কী পরিমাণ আবাসনের ব্যবস্থা হয়েছে, বর্তমানে কতগুলো প্রকল্প চলছে, ভবিষ্যতে কী পরিমাণ প্রকল্প নেওয়া হবে, এর বিপরীতে কী পরিমাণ চাহিদা আছে—এসবের একটা বিশদ পর্যালোচনার মাধ্যমে চাহিদা অ্যানালিসিস করতে হবে।


শেয়ার করুন