১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৭:২১:৩০ পূর্বাহ্ন
ভূমিধস: কেরালায় মৃতের সংখ্যা বেড়ে ১৫৬
  • আপডেট করা হয়েছে : ৩১-০৭-২০২৪
ভূমিধস: কেরালায় মৃতের সংখ্যা বেড়ে ১৫৬

কেরালার ওয়ানড়ে ভয়াবহ ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৫৬ জনে দাঁড়িয়েছে। শতাধিক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। শতাধিক মানুষকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।


রাজ্যের শীর্ষ সরকারি কর্মকর্তা ভি ভেনু গণমাধ্যমকে বলেন, ‘পরিস্থিতি অত্যন্ত খারাপ। হতাহতের সংখ্যা বাড়তে পারে।’


কর্মকর্তারা বলছেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযানে নিরাপত্তা বাহিনীকে সহায়তা করতে ২০০ জনেরও বেশি সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।


স্থানীয় হাসপাতালগুলো অন্তত ১২৯ জন আহতের চিকিৎসাসেবা দিচ্ছে। এখন পর্যন্ত আড়াইশ জনকে উদ্ধার শিবিরে স্থানান্তর করা হয়েছে।


স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ভূমিধসে শত শত মানুষ আটকা পড়েছে। তবে ঠিক কতসংখ্যক মানুষ আটকা পড়েছেন, তা নির্দিষ্ট করে বলতে পারছেন না কেউ।


কেরালা রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, দমকল বাহিনী ও ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) সদস্যদের উদ্ধার কাজের জন্য মোতায়েন করা হয়েছে। উদ্ধার অভিযানে সরকারি সব সংস্থার সদস্য কাজ করছে বলে জানান কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।


এদিকে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, ভূমিধসে হতাহতের ঘটনায় সার্বক্ষণিক খোঁজ রাখছেন নরেন্দ্র মোদি। ত্রাণ তহবিল থেকে প্রত্যেক নিহতের পরিবারকে দুই লাখ রুপি করে এবং আহতদের ৫০ হাজার রুপি করে সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।


গত কয়েক দিন ধরে কেরালায় টানা বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির কারণে মঙ্গলবার রাতে ওয়েনাড়ের মেপ্পাড়ি এলাকায় পর পর ধস নামে। ঘুমের মধ্যেই মৃত্যু হয়েছে বহু মানুষের। কিছু বুঝে ওঠার আগেই কাদামাটিতে চাপা পড়েন বাসিন্দারা।


শেয়ার করুন