১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:২০:৩১ পূর্বাহ্ন
এইচএসসি পরীক্ষার্থীদের জামিনে সহায়তা করবে সরকার
  • আপডেট করা হয়েছে : ০২-০৮-২০২৪
এইচএসসি পরীক্ষার্থীদের জামিনে সহায়তা করবে সরকার

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সাম্প্রতিক সহিংসতার ঘটনায় আটক শিক্ষার্থীদের মধ্যে কেউ যদি এইচএসসি পরীক্ষার্থী হয় তাহলে তার জামিনে সহায়তা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার দিকে মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ কথা জানানো হয়।


বার্তায় বলা হয়েছে, আটকদের কেউ যদি এইচএসসি পরীক্ষার্থী হয় তাহলে জামিনে সহায়তা করা হবে। এক্ষেত্রে পরীক্ষার প্রবেশপত্র ও প্রাসঙ্গিক কাগজপত্রাদিসহ জামিন আবেদন করতে হবে। জামিনে মুক্তিতে সরকার আইনি সহায়তা প্রদান করবে।


আটক যেসব ছাত্রদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ নেই তাদের জামিনের ক্ষেত্রেও সরকার আইনি সহায়তা প্রদান করবে বলেও জানানো হয়।


উল্লেখ্য, সম্প্রতি কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে ঢাকাসহ সারা দেশে সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত ঢাকা মহানগরের বিভিন্ন থানায় মামলা দায়ের করা হয়েছে ২৭৪টি। ২ হাজার ৯৫৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মামলাগুলোতে জ্ঞাত-অজ্ঞাত মিলিয়ে পৌনে তিন লাখ আসামি করা হয়েছে।


হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ, সরকারি কাজে বাধা, পুলিশের ওপর হামলার অভিযোগে দায়ের এসব মামলার মধ্যে ৫৩টিতে হত্যার অভিযোগ আনা হয়েছে। হত্যার অভিযোগে দায়ের মামলাগুলোর বেশিরভাগের বাদী পুলিশ। তবে সহিংসতার ঘটনায় ভুক্তভোগী বা তাদের পরিবার বাদী হয়েও বেশ কিছু মামলা করেছে। বুধবার (৩১ জুলাই) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অপরাধ বিভাগ সূত্র এসব তথ্য জানিয়েছে।


এর আগে গত মঙ্গলবার দুপুরে ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন্স) বিপ্লব কুমার সরকার জানিয়েছিলেন, ডিএমপির ৫০টি থানায় ২৬৪টি মামলা হয়েছে। আরও ৫টি মামলা প্রক্রিয়াধীন। এসব মামলায় প্রায় ২ হাজার ৮৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।


শেয়ার করুন