১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:৩৫:১৫ পূর্বাহ্ন
হাছান মাহমুদের আক্রোশের শিকার সাবেক তথ্য সচিব মকবুল!
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৪
হাছান মাহমুদের আক্রোশের শিকার সাবেক তথ্য সচিব মকবুল!

গণ-অভ্যুত্থানে শেখ হাসিনার পতনের পর দেশ জুড়ে চলছে পালাবদলের হাওয়া। বিশেষ করে রাষ্ট্র পরিচালনার চালিকাশক্তি জনপ্রশাসনে শুদ্ধি অভিযান চলছে জোরেশোরে। দলীয়করণের বৃত্ত ভেঙে পেশাদার ও জনবান্ধব প্রশাসন গড়তে কাজ করছে অন্তর্বর্তী সরকার। এ প্রক্রিয়ায় সচিব থেকে সরকারের বিভিন্ন দপ্তর, সংস্থা ও প্রকল্পের পরিচালক পদে আনা হচ্ছে পরিবর্তন। পাশাপাশি বিগত সরকারের দলবাজি আর ব্যক্তি আক্রোশে বৈষম্যের শিকার ও পদোন্নতি বঞ্চিত কর্মকর্তারা ন্যায়বিচার পেতে সরব হয়ে উঠেছেন। কিন্তু আড়ালে পড়ে গেছে এক কর্মকর্তার নিগৃহীত হওয়ার কাহিনী। স্রেফ মন্ত্রীর দুর্নীতি ও অবৈধ কর্মকাণ্ডে সায় না দেওয়ার কারণেই তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছিল বলে অভিযোগ উঠেছে।


ভাগ্যবিড়ম্বিত সেই কর্মকর্তা হলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. মকবুল হোসেন। ২০২২ সালের ১৬ অক্টোবর কোনো অভিযোগ ছাড়াই তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছিল। জনপ্রশাসন মন্ত্রণালয়ের তৎকালীন সিনিয়র সচিব কে এম আলী আজমের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে অবসরে পাঠানো হয়। তৎকালীন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ ওই সময় গণমাধ্যমকে বলেছিলেন, ‘তাকে অবসর দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে—এটা জেনেছি। কিন্তু কেন অবসর দেওয়া হলো, সেই বিষয়ে আমি অবহিত নই।’ তবে মন্ত্রীর এই বক্তব্য নির্লজ্জ মিথ্যাচার ছিল বলে তখনই গুঞ্জন উঠেছিল। কিন্তু কর্তৃত্ববাদী সরকারের দমন-পীড়নের ভয়ে কেউ মুখ খোলার সাহস পায়নি।


জানা গেছে, সচিব মকবুল হোসেনকে বিতাড়নের মূল নায়কই ছিলেন মন্ত্রী হাছান মাহমুদ। কেননা মন্ত্রীর নেতৃত্বেই মন্ত্রণালয়ে সক্রিয় ছিল দুর্নীতিবাজ সিন্ডিকেট। মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দপ্তর-অধিদপ্তরে অযোগ্য, দুর্নীতিবাজ কর্মকর্তা পদায়ন করে দুর্নীতির মহাযজ্ঞ চালিয়েছেন। এ কাজে তার পিএস, এপিএসসহ কতিপয় কর্মকর্তা-কর্মচারী ছিলেন বিশ্বস্ত সহযোগী। মকবুল হোসেন ২০২১ সালের ৩০ মে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে সচিব হিসেবে যোগ দেন। তার আগে তিনি যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে রেজিস্ট্রার হিসেবে কর্মরত ছিলেন। ঐ পদে যাওয়ার আগে তিনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ছিলেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে যোগ দেওয়ার পর থেকেই বিভিন্ন অনিয়ম, বিধিবহির্ভূত ও অনৈতিক কর্মকাণ্ড প্রত্যক্ষ করে স্বভাবজাত বৈশিষ্ট্যে বাধা দেওয়ার চেষ্টা করেন মকবুল হোসেন। এমনকি সচিবকে পাশ কাটিয়ে অনেক নীতিনির্ধারণী সিদ্ধান্ত হয়েছিল।

একপর্যায়ে বিষয়টি মন্ত্রীর নজরে আনার চেষ্টা করলেও সফলকাম হননি মকবুল হোসেন। বরং বিরাগভাজন হয়েছেন। তবে নিজের দুষ্কর্ম চাপা দিতেই বিষয়টি নিয়ে প্রকাশ্যে কিছু বলেননি মন্ত্রী। এক্ষেত্রে নিজেকে নিরাপদ রাখতে মন্ত্রী বেছে নেন ঘৃণ্য অপকৌশল। একাধিক গোয়েন্দা সংস্থার কর্মকর্তাকে ম্যানেজ করে সচিব মকবুল হোসেনের বিরুদ্ধে লেলিয়ে দেন। মকবুল হোসেনের রাষ্ট্রীয় কাজে লন্ডন সফরকে ঘিরে গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা মওকাও পেয়ে যান। এরপরই সেসব সংস্থা থেকে কল্পিত অভিযোগ তুলে মনগড়া প্রতিবেদন দেয় সরকারের শীর্ষ মহলে। 


শেয়ার করুন