১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:০৮:২১ পূর্বাহ্ন
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়ন চায় পাকিস্তান, কৌশলপত্রও প্রস্তুত
  • আপডেট করা হয়েছে : ০২-০৯-২০২৪
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়ন চায় পাকিস্তান, কৌশলপত্রও প্রস্তুত

সাম্প্রতিক রাজনৈতিক পরিবর্তনের পর বাংলাদেশের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের রোডম্যাপ নিয়ে পরিকল্পনা করছে পাকিস্তান। ঢাকায় দায়িত্ব পালনকারী দেশটির রাষ্ট্রদূতসহ কূটনীতিকরা পাকিস্তান সরকারের জন্য একটি কৌশলপত্র তৈরি করেছেন। এখন কীভাবে সম্পর্ক উন্নয়নে দ্রুত এগিয়ে যাওয়া যায়, সেই রোডম্যাপ নিয়ে ভাবছে দেশটি।


বাংলাদেশের সাথে সম্পর্ক পুনঃস্থাপনে পাকিস্তানে উচ্চপর্যায়ের বৈঠকও চলছে। সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশে দায়িত্ব পালন করা সাবেক কূটনীতিকরা অংশ নেন।


একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশের সঙ্গে কীভাবে সম্পর্ক পুনঃস্থাপন করা যায়, সে বিষয়ে মতামত নিতেই শেহবাজ এই বৈঠক ডেকেছিলেন।


দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদন বলছে, বাংলাদেশে স্বৈরতান্ত্রিক শাসনের ১৫ বছরের অবসান ঘটিয়ে গত ৫ আগস্ট ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে ক্ষমতাচ্যুত করার পর পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের পথ খুলে যায়।


শেখ হাসিনার ১৫ বছরের শাসনামলে পাকিস্তান-বাংলাদেশের সম্পর্ক ছিল তিক্ত। ইসলামাবাদ ঢাকার সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করেছিল, কিন্তু হাসিনা সেই প্রচেষ্টা প্রত্যাখ্যান করেন। বাংলাদেশের প্রতিষ্ঠাতা নেতা শেখ মুজিবের কন্যা ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছিলেন এবং তিনি প্রায়ই পাকিস্তানের বিষয়ে নয়াদিল্লির সঙ্গে পরামর্শ করতেন।


হাসিনার অপসারণ ভারতের জন্য একটি গুরুতর ধাক্কা হলেও বাংলাদেশের সঙ্গে সম্পর্ক খোঁজার জন্য এটি পাকিস্তানের জন্য একটি সুযোগ। এই পরিবর্তনের পটভূমিতে অবসরপ্রাপ্ত কূটনীতিকরা পাকিস্তান সরকারকে বেশ কিছু পরামর্শ দিয়েছেন।


শেহবাজ শরিফের কাছে হস্তান্তর করা কৌশলপত্রে পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কের একটি রোডম্যাপ দেওয়া হয়েছে। অবসরপ্রাপ্ত কূটনীতিকরা বিশ্বাস করেন, পাকিস্তানকে অবশ্যই এই কাজটি দ্রুত করতে হবে, তবে দক্ষ কূটনীতির মাধ্যমে।


দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদন আরও বলছে, কোনো পক্ষ না নিয়ে বাংলাদেশের জনগণের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। বিশেষ করে শুরুতে স্বল্প পরিসরে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গড়ার পরামর্শ দেওয়া হয়। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের প্রবণতা আছে- এমন কোনো তৎপরতায় লিপ্ত না হতেও সরকারকে বলা হয়েছে।


শেয়ার করুন