২০ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার, ০৪:১৭:০৯ পূর্বাহ্ন
লেবাননজুড়ে এবার ওয়াকিটকি বিস্ফোরণে নিহত ২০, আহত ৪৫০
  • আপডেট করা হয়েছে : ১৯-০৯-২০২৪
লেবাননজুড়ে এবার ওয়াকিটকি বিস্ফোরণে নিহত ২০, আহত ৪৫০

লেবাননজুড়ে পেজার বিস্ফোরণে একদিন পরেই এবার দেশটিতে ওয়াকিটকি বিস্ফোরণ হয়েছে। এতে অন্তত ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৪৫০ জন। খবর বিবিসির। 


বিবিসি বলছে, বুধবার লেবাননজুড়ে বিভিন্ন জায়গায় বহু ওয়াকিটকি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। বৈরুত থেকে বিবিসি সংবাদদাতা হুগো বাচেগা জানিয়েছেন, সাধারণ মানুষ এখন কাউকে মোবাইল ফোন ব্যবহার করতে দেখলে আতঙ্কিত হয়ে উঠছে। জেরা করছে তাদের।


দক্ষিণ লেবাননের সিদন শহরে একটি মোবাইল ফোনের দোকান থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে। সেই ধোঁয়ার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া না গেলেও ঘণ্টাখানেকের মধ্যে বিভিন্ন স্থান থেকে দফায় দফায় বিস্ফোরণের খবর পাওয়া যায়। 


এদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, যুদ্ধের নতুন পর্ব শুরু করেছে তার দেশ। ইসরায়েলের একটি বিমানঘাঁটি পরিদর্শনের সময় এ মন্তব্য করেছেন তিনি। 


এর আগে গত মঙ্গলবার লেবাননে পেজার (যোগাযোগের যন্ত্র) বিস্ফোরণে অন্তত ১২ জন নিহত হয়েছে এবং হাজার হাজার মানুষ আহত হন। 


ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর কেনা পাঁচ হাজার পেজারের ভেতরে বিস্ফোরক রেখে দিয়েছিল ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ, লেবাননের একটি নিরাপত্তা সূত্র এবং অন্য একটি সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর প্রকাশ করে।


তবে ইসরায়েলি ও মার্কিন সূত্র সংবাদমাধ্যম অ্যাক্সিয়স ও আল-মনিটরকে বলেছে যে হিজবুল্লায় এই পরিকল্পনা সম্পর্কে জেনে গেছে, এমন আশঙ্কার পরপরই বিস্ফোরকগুলো বিস্ফোরিত হয়। 


হিজবুল্লাহ ও লেবাননের প্রধানমন্ত্রী এসব হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে। যদিও পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণ নিয়ে ইসরায়েলের তরফে কোনো আনুষ্ঠানিক বক্তব্য আসেনি।


পেজারগুলোর নির্মাতা হিসেবে গোল্ড অ্যাপোলো কোম্পানি লিমিটেড নামে তাইওয়ানভিত্তিক একটি প্রতিষ্ঠানের নাম সামনে আসে। কিন্তু গোল্ড অ্যাপোলোর প্রতিষ্ঠাতা সু চিং-কুয়াং বিস্ফোরণের সঙ্গে কোনোরকমের সংশ্লিষ্টতা থাকার অভিযোগ নাকচ করেছেন।


শেয়ার করুন