০৬ অক্টোবর ২০২৪, রবিবার, ০২:১৬:৪৩ অপরাহ্ন
এক মাসে সয়াবিনের লিটারপ্রতি দাম বেড়েছে ১০ টাকা
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২৪
এক মাসে সয়াবিনের লিটারপ্রতি দাম বেড়েছে ১০ টাকা

আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি ও সরবরাহ সংকটের অজুহাত দেখিয়ে খোলা ভোজ্যতেলের দাম অস্বাভাবিক বেড়েছে। গত এক মাসে সয়াবিন তেলের লিটারপ্রতি দাম বেড়েছে ১০ টাকা আর পাম তেলের দাম বেড়েছে সর্বোচ্চ ১৫ টাকা। তবে বোতলজাত ভোজ্যতেলের দাম বাড়েনি।

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজার তদারকির প্রতিবেদন অনুযায়ী, গতকাল শনিবার প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হয়েছে ১৫১ থেকে ১৫৫ টাকায়, যা এক মাস আগে ছিল ১৪৫ থেকে ১৫২ টাকা। গতকাল খোলা পাম তেল বিক্রি হয়েছে ১৩৭ টাকা থেকে ১৪২ টাকা। এক মাস আগে দাম ছিল ১৩০ টাকা থেকে ১৩৫ টাকা।  

ঢাকার মৌলভীবাজারের ভোজ্যতেল ব্যবসায়ী মেসার্স জব্বার স্টোরের মালিক আব্দুল জব্বার বলেন, এক মাসের ব্যবধানে লিটারপ্রতি পাম তেলের দাম বেড়েছে সর্বোচ্চ ১৫ টাকা। আর সয়াবিন তেলের দাম বেড়েছে ১০ টাকা। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণ হিসেবে কোম্পানিগুলো দেশে বাড়িয়েছে।


এ বাজারের আরেক ভোজ্যতেল ব্যবসায়ী মোজাহিদুল ইসলাম হিরা বলেন, এক মাস আগে ২০৪ লিটারের এক ব্যারেল খোলা সয়াবিন তেলের দাম ছিল ২৯ হাজার টাকা। সেই হিসাবে প্রতি লিটারের দাম পড়ত ১৪২ টাকা ১৬ পয়সা। বর্তমানে তা বেড়ে ৩১ হাজার টাকা হয়েছে। লিটারপ্রতি দাম পড়ছে ১৫১ টাকা ৯৬ পয়সা। এক মাস আগে পাম তেলের দাম ব্যারেলপ্রতি ছিল ২৫ হাজার টাকা। এ হিসাবে লিটারপ্রতি দাম পড়ত ১২২ টাকা ৫৫ পয়সা। বর্তমানে প্রতি ব্যারেল বিক্রি হচ্ছে ২৯ হাজার ৭৫০ টাকায়। অর্থাৎ প্রতি ব্যারেলে দাম বেড়েছে ৪ হাজার ৭৫০ টাকা, লিটারে বেড়েছে ২৩ টাকা ২৮ পয়সা।


শেয়ার করুন