০১ অক্টোবর ২০২২, শনিবার, ০৫:৩০:৫৯ পূর্বাহ্ন
অলিম্পিকে ক্রিকেট চায় অস্ট্রেলিয়া
  • আপডেট করা হয়েছে : ১৫-০৮-২০২২
অলিম্পিকে ক্রিকেট চায় অস্ট্রেলিয়া

২০২৮ অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি এখনো নিশ্চিত নয়। আয়োজক দেশের সুবিধা নিয়ে ২০৩২ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করতে চায় অস্ট্রেলিয়া। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দীর্ঘদিন ধরেই অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির চেষ্টা করে যাচ্ছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে গত কয়েক বছর এ নিয়ে আলোচনা করে যাচ্ছে আইসিসি। ২০২৮ সালের অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি এখনো নিশ্চিত হয়নি। তবে ২০৩২ সালের অলিম্পিকে ক্রিকেট দেখতে চায় আয়োজক দেশ অস্ট্রেলিয়া।

বার্মিংহামে সদ্য শেষ হওয়া কমনওয়েলথ গেমসে ভারতকে হারিয়ে শিরোপা জিতে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। এ সাফল্যের পরেই ২০৩২ সালের অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে উদ্যোগী হয়েছে অস্ট্রেলিয়া। 

২০৩২ সালে অলিম্পিক হবে ব্রিসবেনে। আয়োজক দেশ হিসাবে কয়েকটি খেলা অন্তর্ভুক্ত করতে পারবে অস্ট্রেলিয়া। সেই সুযোগ কাজে লাগিয়েই ক্রিকেটের জন্য আইওসির কাছে সওয়াল করার পরিকল্পনা করা হয়েছে।

অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। ক্রীড়াবিশ্বে ক্রিকেটকে আরও পরিচিত করতে ২০৩২ সালে অলিম্পিকের পাশাপাশি প্যারালিম্পিকেও ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে চায় অস্ট্রেলিয়া। 

ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ এক্সিকিউটিভ নিক হকলে বলেছেন, আমরা একটা পরিকল্পনা করেছি। সেই মতো এগোতে চাই। আমাদের কিছু দায়িত্ব রয়েছে। সেগুলো যথাযথভাবে পালন করতে হবে। যাতে আমরা লক্ষ্যে পৌঁছতে পারি। ক্রিকেটের আরও প্রসারের জন্য কাজ করছি আমরা। মানুষের আগ্রহ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। ক্রিকেটকে আমরা এমন জায়গায় নিয়ে যেতে চাই, যাতে সমস্ত অস্ট্রেলীয় ক্রিকেট নিয়ে গর্ব করতে পারেন।

শেয়ার করুন