১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৫৩:৩৩ পূর্বাহ্ন
শিশুর উপর যৌন সহিংসতা রোধে সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২২
শিশুর উপর যৌন সহিংসতা রোধে সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে

বাংলাদেশে শিশুদের যৌন শোষণের মাত্রা, সুযোগ এবং প্রেক্ষাপট শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বক্তারা শিশুর উপর যৌন সহিংসতা রোধে সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে বলেন।

৭ সেপ্টেম্বর সকাল ১১টায় সকাল সাড়ে ১০ টায় রাজশাহীর হোটেল এক্স এর সম্মেলন কক্ষে এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি এবং অ্যাকপেট ইন্টারন্যাশনাল, ডাউন টু জিরো কর্মসূচির আওতায় বাংলাদেশের শিশু পরিস্থিতি নিয়ে ‘‘বাংলাদেশ: শিশুদের যৌন শোষণের মাত্রা, সুযোগ এবং প্রেক্ষাপট শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

প্রতিবেদনে বাংলাদেশের শিশুদের যৌন শোষণের মাত্রা, পরিধি এবং প্রেক্ষাপটের উপর আলোকপাত করে এবং বাংলাদেশে শিশুদের যৌন শোষণ দূর করার জন্য করণীয় নিয়ে আলোকপাত করা করা।

প্রতিবেদনে জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ, দারিদ্র্য, বৈষম্য, সুযোগের অভাবে শিশুদের অধিকার সংরক্ষণ বর্তমান সময়ে দুরহ হয়ে পড়ছে বলে উল্লেখ করা হয়। প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি। এ সময় রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিল সভাপতিত্ব করেন।
প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে এসিডি নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার, তেরেদাস হোমস নেদারল্যান্ডস এর বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাহমুদুল কবির শুভেচ্ছা বক্তব্য রাখেন। এসময় জুমে যুক্ত হয়ে স্বাগত বক্তব্য রাখেন অ্যাকপেট ইন্টারন্যাশনাল’র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর থমাস মুলার।

প্রতিবেদন প্রকাশের শুরুতে ভার্চুয়াল প্লাটফরমে অ্যাকপেট ইন্টারন্যাশনাল’র রিজিওনাল কোঅর্ডিনেটর (সাউথ এশিয়া) শৃঙ্খলা থাপা শিশু পরিস্থিতি নিয়ে বাংলাদেশ’র উপর তথ্য উপস্থাপন করেন এবং হেড অব প্রোগ্রাম গ্যাবরিলা কুন শিশু সুরক্ষায় ভ্রমণ ও পর্যটনে আইনি বিষয় নিয়ে উপস্থাপনা করেন। অন্যদিকে এসিডি প্রোগ্রাম ডিরেক্টর শারমিন সুবরিনা সরাসরি অংশগ্রহণকারীদের সামনে বাংলাদেশ রিফেল্কশন তুলে ধরেন।

প্রকাশিত প্রতিবেদনের আলোকে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি বলেন, বাংলাদেশ সরকার শিশুর জন্য একটি মানবিক পরিবেশ তৈরীতে বদ্ধ পরিকর। জাতিসংঘ শিশু অধিকার সনদের সাথে সংগতি রেখে শিশুর মেধা বিকাশে কাজ করছে। তারপরও আমরা শিশুর উপর সহিংসতা ও যৌন শোষণের চিত্র অনেক সময় দেখতে পাই। শিশুদের জন্য একটি সুন্দর পরিবেশ তৈরীতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। সরকার এই লক্ষ্যেও কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন আব্দুল জলিল বলেন, শিশুর উপর যৌন শোষণ কোন ভাবেই গ্রহণযোগ্য নয়। টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিত করতে সকল শিশুর জন্য নিরাপদ আবাস গড়ে তোলার জন্য সরকার উদ্যোগ নিয়েছে। এজন্য সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, নাগরিক সমাজ এবং গণমাধ্যমকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। আমরা এই প্রতিবেদনের সুপারিশমালাকে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তুলে ধরবো।

অন্যান্যদের মধ্যে প্রতিবেদনের আলোকে বক্তব্য রাখেন রাজশাহী জেলার সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক, জেলা শিক্ষা কর্মকর্তা মোহা. নাসির উদ্দিন, রাসিক ৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান কামরু, ৬ নং ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকু, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এটিএম গোলাম মাহবুব, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক হাসিনা মমতাজ, ভিকটিম সাপোর্ট সেন্টার অফিসার ইনচার্জ মোহতারেমা আশরাফী, ইসলামিক ফাউন্ডেশনের সহকারি পরিচালক মো. মুজাহিদুল ইসলাম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মনজুর কাদের, দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, সুজনের রাজশাহী সভাপতি সফিউদ্দিন আহমেদ, বাসসের সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, বাংলা নিউজ টুয়েন্টি ফোর এর সিনিয়র রিপোর্টার শরিফ সুমন, ব্লাস্টের সমন্বয়কারী অ্যাডভোকেট সামিনা বেগম, শিক্ষক সমিতির সভাপতি মজিবুর রহমান, যমুনা টেলিভিশনের স্টাফ করসপন্ডেন্ট মওদুদ রানা সহ বিভিন্ন স্তরের প্রতিনিধিবৃন্দ।

মুক্ত আলোচনায় বক্তারা শিশুর উপর যৌন শোষন প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম পাঠ্যপুস্তকে লিপিবদ্ধ করা, কেন শিশুর উপর যৌন নির্যাতন বাড়ছে তা নিয়ে গবেষণা করা, অনলাইন অপব্যববাহার রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং শিশু বিবাহ বন্ধে এগিয়ে আসার আহ্বান জানান। বক্তারা আরো বলেন, বাংলাদেশের উচিত একটি শক্তিশালী এবং স্থায়ী ব্যবস্থা স্থাপন করা যাতে শিশু এবং বেঁচে থাকা ব্যক্তিরা শিশুদের যৌন শোষণ সম্পর্কিত কার্যকলাপের নীতি প্রণয়নে এবং মূল্যায়নে অংশগ্রহণ করতে পারে। বাংলাদেশের উচিত কক্সবাজারে শিশুদের যৌন শোষণের উদ্দেশ্যে চিহ্নিত অভ্যন্তরীণ পর্যটন এবং পর্যটনকে কেন্দ্র করে, বিশেষ করে ভ্রমণ ও পর্যটনে শিশুদের যৌন শোষণের প্রতিরোধে তহবিল ও গবেষণা পরিচালনা করা।

শেয়ার করুন