২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:২৫:১৯ অপরাহ্ন
কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে নিহত ৩০
  • আপডেট করা হয়েছে : ১৭-০৯-২০২২
কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে নিহত ৩০

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষের ঘটনায় প্রায় ৩০ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও বহু মানুষ। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটির মধ্যে প্রায়ই এমন সংঘর্ষের ঘটনা ঘটে থাকে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকেই সীমান্তে দুদেশের মধ্যে উত্তেজনা যেন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। খবর বিবিসির।


দুদেশ যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পরেও চলতি সপ্তাহের শুরুতে সংঘর্ষের সূত্রপাত ঘটে। শুক্রবারও (১৬ সেপ্টেম্বর) সংঘর্ষ অব্যাহত ছিল। এদিকে সংঘর্ষের জন্য একে অপরকে দায়ী করে যাচ্ছে এই দুই দেশ।


এর আগে গত শুক্রবার কিরগিজ স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় যে, তাদের প্রায় ২৪ জন নিহত হয়েছে। অপরদিকে তাজিকিস্তানের প্রাথমিক বেশ কয়েকটি প্রতিবেদনে জানানো হয় যে, তাদের কমপক্ষে তিনজন নিহত হয়েছে।


এদিকে রেড ক্রসের একটি আঞ্চলিক শাখা জানিয়েছে, প্রায় ২০ হাজার মানুষ সংঘর্ষ এড়াতে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। নতুন করে এই সংঘর্ষের কারণে দেশ দুটি যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে।


এর আগে ২০২১ সালে দুপক্ষের মধ্যে ভয়াবহ সংঘাতে প্রায় ৫০ জন নিহত হয়। তিনটি পৃথক ঘটনায় কমপক্ষে দুজনের মৃত্যুকে কেন্দ্র করেই বুধবার সংঘর্ষের সূত্রপাত। দুদেশের মধ্যে প্রায় এক হাজার কিলোমিটার (৬শ মাইল) সীমান্তের এক তৃতীয়াংশের বেশি অংশ নিয়েই বিতর্ক রয়েছে।

শেয়ার করুন