২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৯:৫৭:১৯ পূর্বাহ্ন
কঠোর ইসি: ৫১ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ
  • আপডেট করা হয়েছে : ০৬-০১-২০২৪
কঠোর ইসি: ৫১ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ

ভোটগ্রহণের দ্বারপ্রান্তে এসেও আরো কঠোর হয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের মাত্র দুই দিন আগে গতকাল বৃহস্পতিবার ৪২ জন প্রার্থী ও তাদের সমর্থকের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত গ্রহণ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এর মধ্যে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও রয়েছেন। এর আগে ইসির নির্দেশে দেশের বিভিন্ন স্থানে প্রার্থী ও তাদের সমর্থকদের বিরুদ্ধে আরো ৯টি মামলা করা হয়। এ নিয়ে কমিশন এ পর্যন্ত ৫১টি মামলা দায়ের করল। তবে এবারের নির্বাচনে বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংস্থার অযাচিত হস্তক্ষেপে বিব্রত, হতাশ ও ক্ষুব্ধ কমিশন। তারা বলছেন, নির্বাচনে কোনো সংস্থা বা ব্যক্তি নিয়ন্ত্রণের চেষ্টা করলে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে।


 


এদিকে, নির্বাচনের প্রচার-প্রচারণা আজ শুক্রবার শেষ হচ্ছে। সকাল ৮টার পর আর কোনো প্রার্থী নির্বাচনি প্রচারণা চালাতে পারবেন না। এর আগে ১৮ ডিসেম্বর নির্বাচনি প্রতীক পেয়ে আনুষ্ঠানিক প্রচারণায় নামেন প্রার্থী ও তাদের সমর্থকরা।


ইসির সংশ্লিষ্টরা বলছেন, আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে গতকাল পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দল, স্বতন্ত্র প্রার্থী ও তাদের সমর্থকদের অন্তত  ছয় শতাধিক নোটিশ প্রদান করে নির্বাচনি অনুসন্ধান কমিটি। শোকজ, তলব এবং জরিমানাও করা হয় অনেকের বিরুদ্ধে। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও জাতীয় পার্টি-জাপার গুরুত্বপূর্ণ নেতারাও রয়েছেন। এরপর বেপরোয়া প্রার্থীদের লাগাম টানতে একজন স্বতন্ত্র প্রার্থীর প্রার্থিতাও বাতিলের মতো কঠোর সিদ্ধান্ত দেয় কমিশন।


অর্ধশতাধিক মামলা : ইসির সংশ্লিষ্ট শাখার তথ্য অনুসারে, বারবার আচরণবিধি লঙ্ঘনের কারণে ইসির নির্দেশে ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী আব্দুল হাই ও চট্টগ্রাম-১৬ আসনে আওয়ামী লীগ প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীসহ কয়েক জনের বিরুদ্ধে নিয়মিত আদালতে মামলা ৯টি মামলা হয়েছে। ক্ষমতাসীন দলের আলোচিত দুই প্রার্থী কুমিল্লা-৬ আসনের আ ক ম বাহাউদ্দিন বাহার ও বরগুনা-১ আসনের ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে নির্বাচন কমিশনে ডেকে যথাক্রমে ১ লাখ ও ৫০ হাজার টাকা জরিমানা করে শেষবারের মতো সতর্ক করা হয়েছে।


বেপরোয়া প্রার্থীদের লাগাম টানতে গতকাল আরো ৪২ জনের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে রয়েছেন পিরোজপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজের ভাই ভাণ্ডারিয়া উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলাম মিরাজ, কুমিল্লা-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী সেলিমা আহমাদের সমর্থক শিপন সরকার, আব্দুল আউয়াল, নয়ন গাজী ও বুলবুল। আর সেলিমা আহমাদকে জরিমানার নির্দেশ দেওয়া হয়। সুনামগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতন, লক্ষ্মীপুর-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী গোলাম ফারুক পিংকুর নির্বাচনি এজন্ট কাশেম চৌধুরী, নোয়াখালী-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী মোরশেদ আলম এবং তার সমর্থক গিয়াস উদ্দীন, আব্দুল হক, জাহাঙ্গীর, আরমান হোসেন রকি, ফখরুদ্দীন রাজু, সোহরাব সুমন ও মনির আহমদ, নওগাঁ-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী নাহিদ মোর্শেদ, লালমনিরহাট-১ আসনে আওয়ামী লীগ প্রার্থীর ১৯ জন সমর্থক, মাগুরা-২ আসনে জাতীয় পার্টির প্রার্থী মুরাদ আলী, মেহেরপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী প্রফেসর আব্দুল মান্নান, কুষ্টিয়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শেক কৌশিক আহম্মেদ, যশোরের কেশবপুর ৭ নম্বর পাজিয়া ইউপি চেয়ারম্যান জসীম উদ্দীন, ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মান্নান গাজী ও কামরুল ইসলাম।


চাঁদপুরে একজন নৌকার প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়। এছাড়া মামলার তালিকায় আরো রয়েছেন কুমিল্লা-৬ আসনে আওয়ামী লীগ প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহারের সমর্থক ও ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আমিনুল ইকরাম, নরসিংদী-১ আসনের সিরাজুল ইসলাম ও আজগর আলী, গাজীপুর-৫ আসনের আওয়ামী লীগ প্রার্থী মেহের আফরোজ চুমকির এপিএস মাজেদুল ইসলাম, ঠাকুরগাঁও-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আলী আসলাম ও শফিকুল ইসলাম, জয়পুরহাটের ভাদসা ইউপি চেয়ারম্যান সারোয়ার হোসেন স্বাধীন, সুজাইত ও কামরুল, পাবনা-৩ আসনের ভাংগুরা ইউনিয়ন আওয়ামী লীগের নুর ইসলাম মিন্টু, সিরাজগঞ্জের বেলকুচি পৌর মেয়র সাজ্জাদুল হক রেজাসহ আরো তিন জন, জয়পুরহাট-২ আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম মাহফুজ চৌদুরী, মশিউর রহমান শামীম ও রাশেদ, এস আই টুটুলসহ আরো ১২ জন, নাটোর-২ আসনের জহির উদ্দীন সিকদার ও মুসা, নেত্রকোনা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী জান্নাতুল ফেরদৌস আয়া রয়েছেন। 


প্রচার-প্রচারণা আজ শেষ: নির্বাচনের প্রচার-প্রচারণা আজ শুক্রবার শেষ হচ্ছে। সকাল ৮টার পর আর কোনো প্রার্থী নির্বাচনি প্রচারণা চালাতে পারবেন না। এর আগে ১৮ ডিসেম্বর নির্বাচনি প্রতীক পেয়ে আনুষ্ঠানিক প্রচারণায় নামেন প্রার্থী ও তাদের সমর্থকরা। এদিকে প্রচারণার শেষ সময়ে ভোটারের দ্বারে দ্বারে ধরনা দিচ্ছেন প্রার্থী ও সমর্থকরা।


শেয়ার করুন