১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:০৪:৪৯ পূর্বাহ্ন
ইতালির প্রধানমন্ত্রী হচ্ছেন জর্জিয়া মেলোনি
  • আপডেট করা হয়েছে : ২৭-০৯-২০২২
ইতালির প্রধানমন্ত্রী হচ্ছেন জর্জিয়া মেলোনি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইতালির সবচেয়ে কট্টর ডানপন্থী সরকারের নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত জর্জিয়া মেলোনি। রোববার (২৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিত নির্বাচনে প্রাথমিক ফল অনুযায়ী, নতুন নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে ইতালি।


মেলোনির ব্রাদার্স অব ইতালিসহ মাত্তেও সালভিনির লীগ ও সিলভিও বার্লুসকোনির ফোরজা ইতালিয়া জোট রোববারের নির্বাচনে প্রায় ৪৪ শতাংশ ভোট পেয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাথমিক ফলাফল বলছে এ তথ্য। ব্রাদার্স অব ইতালি প্রায় ২৬ শতাংশ ভোট পেয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ২০১৮ সালের নির্বাচনে দলটি মাত্র ৪ শতাংশ ভোট পেয়েছিল।


মেলোনির প্রধান মিত্র মাত্তেও সালভিনির দল ৯ শতাংশ ভোট পেয়েছে। গতবারের নির্বাচনে তার দল ‘লিগ ফর সালভিনি প্রিমিয়ার ১৭ শতাংশ ভোট পেয়েছিল। জোটের অপর দল সাবেক প্রধানমন্ত্রী ও ফুটবল দল এসি মিলানের সাবেক মালিক সিলভিও বার্লুসকোনির ফোরজা ইতালিয়া। এই দলটি ৮ শতাংশ ভোট পেয়েছে।


নির্বাচনী ফলাফল জানার পর সোমবার রাতেই এক বক্তৃতায় জর্জিয়া মেলোনি বলেন, ‘এটাই দায়িত্ব পালনের সময়। আমাদের যদি সরকার গঠনের জন্য বলা হয়, তবে আমরা সমস্ত ইতালীয়দের জন্য কাজ করবো, আমরা জনগণকে একত্রিত করার লক্ষ্যে কাজ করবো। ব্রাদার্স অব ইতালি দলের সরকার হবে প্রত্যেকের এবং আমরা মানুষের আস্থার সঙ্গে প্রতারণা করবো না’। রোমে কথা বলার সময় তিনি আরও বলেন, ‘ধন্যবাদ ইতালি’।


জর্জিয়া মেলোনির মেলোনির প্রথম চ্যালেঞ্জগুলোর মধ্যে একটি হলো বাজেট পরিকল্পনার খসড়া তৈরি করা। এই খসড়া ইউরোপীয় ইউনিয়ন এবং সংসদে জমা দেওয়া এবং বছরের শেষের মধ্যে তা অনুমোদন করা। মন্থর গতিতে চলছে ইতালির অর্থনীতি। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, জ্বালানি মূল্য বৃদ্ধি এবং সুদের হার ক্রমবর্ধমান। ফলে এসব সংকট মোকাবিলা করতে হবে নতুন এই প্রধানমন্ত্রীকে।


সালভিনি, যার দল ৯ শতাংশ ভোট পেয়েছে। সোমবার সাংবাদিকদের বলেন যে তিনি পুরো পাঁচ বছরের সংসদীয় মেয়াদ স্থায়ী হওয়ার পরবর্তী সরকারের ওপর নির্ভর করছেন। তিনি বলেন, ‘জর্জিয়ার সঙ্গে আমরা দীর্ঘ সময়ের জন্য কাজ করবো। তিনি আরও বলেন, জ্বালানির দাম বৃদ্ধির কারণে ক্ষতিগ্রস্থ পরিবার এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে রক্ষা করার জন্য একটি জ্বালানি ডিক্রি জরুরি এবং নতুন সরকারের জন্য এটি প্রথম পরীক্ষা’।


সালভিনি পরিবার ও ব্যবসার সুরক্ষার জন্য ৩০ বিলিয়ন ইউরো (২৯ বিলিয়ন) নতুন ঋণের আহ্বান জানিয়েছেন। মেলোনি বলেছেন এটি একটি শেষ অবলম্বন হবে।


ভোটে মেলোনির দলকে পিছিয়ে দেওয়ার পরে, এনরিকো লেত্তা বলেন যে তিনি কেন্দ্র-বাম ডেমোক্র্যাটিক পার্টির নেতৃত্বে নতুন ম্যান্ডেট চাইবেন না, নতুন নেতা নির্বাচনের জন্য কংগ্রেসের আহ্বান জানিয়েছেন।


মেলোনির জোট বড় ব্যবধানে জয়ী হলেও, এবারের নির্বাচনে ভোটারের উপস্থিতি অনেক কম ছিল।


দেশটি এখন পর্যন্ত ৬৬ বিলিয়ন ইউরো ব্যয় করেছে পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুতের মূল্য বৃদ্ধির সবচেয়ে অবস্থা থেকে রক্ষা করতে এবং আরও অনেক কিছুর প্রয়োজন হবে। যার ফলে দেশটির বিশাল ঋণ নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে পড়েছে।


৪৫ বছর বয়সী মেলোনির সামান্য সরকারি কাজের অভিজ্ঞতা রয়েছে। এখন জর্জিয়া মেলোনিকে এমন একজন হিসাবে নিজেকে প্রমাণ করতে হবে যে সত্যিই ইতালীয় অর্থনীতির উপস্থিত চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে পারেন। রক্ষণশীল থিঙ্ক ট্যাঙ্ক কিপসেলির মহাপরিচালক ডমেনিকো লোম্বার্ডি বলেন, ‘আমাকে বলতে দিন যে রক্ষণশীল হওয়ার অর্থ আপনার দেশের পাবলিক ফাইন্যান্স সম্পর্কে রক্ষণশীল হওয়া’।

শেয়ার করুন