২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:১৭:৫৭ অপরাহ্ন
যে ৩ সমীকরণে সেমিফাইনালের স্বপ্ন দেখছে বাংলাদেশ!
  • আপডেট করা হয়েছে : ২৯-১০-২০২২
যে ৩ সমীকরণে সেমিফাইনালের স্বপ্ন দেখছে বাংলাদেশ!

পাকিস্তানকে হারিয়ে ও এর আগে বৃষ্টির কল্যাণে দক্ষিণ আফ্রিকার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে ভালো অবস্থানে রয়েছে জিম্বাবুয়ে। ৩ পয়েন্ট নিয়ে 'গ্রুপ -২'- এ বাংলাদেশ ও পাকিস্তানের ওপরে সিকান্দার রাজার দল।

এমন অবস্থায় সেমিফাইনালের দৌড়ে বাংলাদেশ কতটা পিছিয়ে? কোন সমীকরণে সেমিফাইনালের টিকিট কাটতে পারবেন সাকিব আল হাসান?

সে পথের দৌঁড়ে এটা নিশ্চিত— বাংলাদেশের অবস্থান পাকিস্তানের চেয়ে ভালো। কারণ এখনবধি কোনো ম্যাচ জিততে পারেনি পাকিস্তান।  সেখানে বাংলাদেশ হারিয়েছে গ্রুপের তলানির দল নেদারল্যান্ডসকে।

সেমিফাইনাল নিশ্চিত করতে বাংলাদেশের সামনে তিন ম্যাচ ও তিন সমীকরণ রয়েছে।

সামনের তিনটি ম্যাচ জিতলেই সেমিফাইনাল প্রায় নিশ্চিত বাংলাদেশের।  এরমধ্যে একটি জিম্বাবুয়ের বিপক্ষেই।  অন্যদিকে তিন ম্যাচ জিতলেও অন্য দলের জয়-পরাজয়ের উপর নির্ভর করতে হবে বাবর আজমদের।

তবে বাকি তিন ম্যাচে সাকিবদের তিন প্রতিপক্ষ-ই বেশ শক্ত।  পাকিস্তানকে হারিয়ে চাঙা জিম্বাবুয়ে। সেরা ফর্মে আছেন সিকান্দার রাজা।  পরের দুই প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান।

সেমিফাইনাল নিশ্চিত করতে বাংলাদেশের তিন সমীকরণ -

১) বাকি তিনটি ম্যাচই জিতলে ৮ পয়েন্ট পাবে বাংলাদেশ।  তাহলে সেমিফাইনাল নিশ্চিত সাকিব বাহিনীর।  কারণ বাংলাদেশের ৮ পয়েন্ট মানে ভারতের হার সাকিবদের কাছে।  সেক্ষেত্রে রোহিত শর্মাদের পয়েন্টও হবে ৮।  আর দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ের বিপক্ষের ম্যাচে ভারতের পক্ষ নেবে বাংলাদেশ।  সাকিবরা মনেপ্রাণে চাইবেন আফ্রিকার দুই দেশকে হারিয়ে দিক ভারত।  তাতে তাদের পয়েন্ট সাতের বেশি হবে না।  সমান ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে চলে যাবে ভারত এবং বাংলাদেশ। 

২) যদি দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায় ভারত।  তাতেও সেমিফাইনাল নিশ্চিত হতে পারে বাংলাদেশের।  তবে জিম্বাবুয়েকে হারাতে হবে রোহিত শর্মাদের। এবং বাকি সবগুলো ম্যাচ জিততে হবে দক্ষিণ আফ্রিকার।  তখন ভারতের পয়েন্ট হবে ৬।  প্রোটিয়াদের পয়েন্ট হবে ৯।  ৮ পয়েন্ট (বাংলাদেশ তিন ম্যাচই জিতছে ধরে) নিয়ে সেমিতে চলে যাবে বাংলাদেশও।  

৩) জিম্বাবুয়ে যদি বাংলাদেশের কাছে হেরে যায়, ভারত এবং নেদারল্যান্ডসের বিপক্ষে জিতে যায়, তাহলে সিকান্দর রাজাদের পয়েন্ট হবে ৭।  তাহলেও বাংলাদেশ সেমিতে চলে যাবে। কারণ সেক্ষেত্রে ভারতের সর্বোচ্চ পয়েন্ট হবে ৬ (জিম্বাবুয়ে ও বাংলাদেশের কাছে হার এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়)। ভারতকে যদি দক্ষিণ আফ্রিকা হারিয়েও দেয়, তাহলেও সেমিতে উঠতে সমস্যা হবে না বাংলাদেশের।

এ তিন সমীকরণ এখনও খাতাকলমে।  যা মাঠের পারফরম্যান্সে নিশ্চিত হবে।  সেমি নিশ্চিত করা বাংলাদেশের জন্য বড়ই কঠিন।  বরং, দক্ষিণ আফ্রিকা বা ভারতের পা হড়কে গেলে জিম্বাবুয়ের সম্ভাবনা বেশি। 

কারণ, এমনিতেই পয়েন্টের নিরিখে বাংলাদেশের থেকে এগিয়ে আছে জিম্বাবুয়ে। নেট রানরেটও ভালো তাদের। সেইসঙ্গে বাংলাদেশের পরবর্তী তিনটি ম্যাচই কঠিন প্রতিপক্ষ। বিশেষত ভারত এবং পাকিস্তানকে হারানো তো বিশ্বজয়ের মতো বাংলাদেশের কাছে। 

তাই ৮ পয়েন্টে পৌঁছানো কার্যত বেশ কঠিন ও চ্যালেঞ্জি বাংলাদেশের।  আর ৮ পয়েন্ট নিশ্চিত না করতে পারলে সেমির আশাও কার্যত শেষ হয়ে যাবে টাইগারদের।

শেয়ার করুন