১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:৩০:০৭ অপরাহ্ন
প্রশিক্ষিত মহিলাদের ঋণদিয়ে সাবলম্বী করা জরুরী : এমপি এনামুল
  • আপডেট করা হয়েছে : ০২-১১-২০২২
প্রশিক্ষিত মহিলাদের ঋণদিয়ে সাবলম্বী করা জরুরী : এমপি এনামুল

মঙ্গলবার রাতে একাদশ জাতীয় সংসদের ২০তম অধিবেশনে প্রশ্ন জিজ্ঞাসা এবং উত্তর, জরুরী জন-গুরুত্ব সম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ (বিধি-৭১), কমিটির রিপোর্ট ও বিল সম্পর্কিত স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন, বিল প্রত্যাহার এবং আইন প্রণয়ন কার্যাবলী অনুষ্ঠিত হয়।

অধিবেশনে মহিলা বিষয়ক মাননীয় মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক একটি প্রশ্ন করেন। প্রশ্নে ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি বলেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে বেকার মহিলাদের আয় বর্ধক প্রশিক্ষণ (আইজিএ) প্রদান করা হয়ে থাকে।

শুধু আয় বর্ধক প্রশিক্ষণ দিয়ে লাভ নেই। প্রশিক্ষণ নিয়ে দক্ষ মহিলা বসে থাকলে সে প্রশিক্ষণের কোন মূল্য নেই। প্রশিক্ষণ নিয়ে যে সকল মহিলা দক্ষ হয়েছেন তাদেরকে ঋণের ব্যবস্থা করা জরুরী। শুধু প্রশিক্ষণ বাবদ যে ভাতা দেয়া হয় তা খরচ হয়ে যায়। যে টাকা তারা কাজে লাগাতে পারে না। তাই প্রশিক্ষিত মহিলাদের প্রশিক্ষণ শেষে একটা মোটা অঙ্কের এককালীন অনুদান বা ঋণ হিসেবে প্রদান করা হলে তারা উদ্যোক্তা হিসেবে নিজেদেরকে তৈরি করতে পারবে। প্রশিক্ষণ শেষে যেন প্রশিক্ষিত মহিলারা ঋণ নিয়ে দ্রুত আত্মকর্মসংস্থান মূলক কাজে লাগতে পারে সে ব্যাপারে মহিলা বিষয়ক মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন ইঞ্জিনিয়ার এনামুল হক।

শেয়ার করুন