২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০২:৫৯:৩০ অপরাহ্ন
২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন পেল টিসিবি
  • আপডেট করা হয়েছে : ২৯-১২-২০২২
২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন পেল টিসিবি

৩৩৪ কোটি ৩৯ লাখ ২৩ হাজার টাকা ব্যয়ে ২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল কেনার জন্য সরকারের অনুমোদন পেয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। পাশাপাশি ৮১ কোটি ৫৭ লাখ ৬৮ হাজার টাকা ব্যয়ে ৮ হাজার টন মসুর ডাল কেনারও অনুমোদন পেয়েছে সরকারি সংস্থাটি।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। 

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, আজ সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ৯টি প্রস্তাব তুলে ধরা হয়। সব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের রয়েছে চারটি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের একটি এবং স্থানীয় সরকার বিভাগের একটি।

তিনি জানান, অনুমোদন দেওয়া ৯ প্রস্তাবে মোট অর্থের পরিমাণ হচ্ছে ২ হাজার ৪০৫ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৬৬৭ টাকা। এতে মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৯৩২ কোটি ১৬ লাখ ৭৮ হাজার ৫১৬ টাকা এবং এডিবি, জাইকা ও দেশীয় ব্যাংকের ঋণ ১ হাজার ৪৭৩ কোটি ২৯ লাখ ৭০ হাজার ১৫১ টাকা।

অতিরিক্ত সচিব জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে সেনা এডিবল অয়েল ইন্ডাস্ট্রিজ থেকে ৪৪ লাখ লিটার তেল কেনার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য মোট ৮১ কোটি ১৮ লাখ টাকা খরচ হবে। প্রতি লিটার তেলের দাম পড়বে ১৮৪ টাকা ৫০ পয়সা। 

তিনি জানান, একইভাবে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে শুন শিং এডিবল অয়েল লিমিটেড থেকে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য খরচ হবে ১০১ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা। প্রতি লিটার তেলের দাম পড়বে ১৮৪ টাকা ৫০ পয়সা। আর আন্তর্জাতিক সরাসরি ক্রয় পদ্ধতিতে ওমানের জাদ আল রাহিল ইন্টারন্যাশনাল এলএলসি সুলতানাত থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ১৫১ কোটি ৭৩ লাখ ৭৩ হাজার টাকা ব্যয় হবে। প্রতি লিটার তেলের দাম পড়বে ১৩৭ টাকা ৯৪ পয়সা।

এছাড়া ভারতের আরবেল বাকলিয়াত হুবুবাত সান্তিক এএস থেকে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ৮১ কোটি ৫৭ লাখ ৬৮ হাজার টাকা খরচ হবে- জানান অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

শেয়ার করুন