২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৩:৫১:৫৫ পূর্বাহ্ন
তুরস্কের ভূমিকম্প নিয়ে মার্কিন পার্লামেন্টে শোক প্রস্তাব
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২৩
তুরস্কের ভূমিকম্প নিয়ে মার্কিন পার্লামেন্টে শোক প্রস্তাব

তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পে নিহতের বিষয়ে একটি শোক প্রস্তাব পাস করেছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভ। 

তবে প্রস্তাবে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমালোচনা করা হয়েছে। দেশটিতে জাতিসংঘের ত্রাণ পৌঁছানোর ক্ষেত্রে বাধা সৃষ্টি করায় এ সমালোচনা করা হয়।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন পার্লামেন্টে সোমবার ৪১২-২ ভোটে শোক প্রস্তাবটি পাস হয়। প্রস্তাবে ভূমিকম্পে নিহতের পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানানো হয়। সেই সঙ্গে উদ্ধার অভিযান ও ত্রাণ কার্যক্রমের প্রশংসাও করা হয় প্রস্তাবে।

খবরে বলা হয়েছে, শোক প্রস্তাবের বিপক্ষে যে দুজন ভোট দিয়েছেন, তারা বিরোধী শিবির রিপাবলিকান দলের সদস্য। এদের একজন হলেন মার্জোরি টেইলর গ্রিনি এবং অপরজন হলেন থমান মেজি।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। বিগত ১০০ বছরের মধ্যে সবচেয়ে বিধ্বংসী এই ভূমিকম্পে দুই দেশ মিলে ৫০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। লক্ষাধিক ভবন ধসে পড়েছে। অসংখ্য মানুষ আহত হয়েছেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু এক টুইটবার্তায় বলেছেন, দেশটির ভূমিকম্প-বিধ্বস্ত অঞ্চলগুলোতে ৩০টি ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করেছে বিশ্বের ২৮ দেশ।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশে তুর্কি মিশনের সমন্বিত প্রচেষ্টার অংশ হিসেবে কমপক্ষে ১ লাখ ৩০ হাজারের বেশি তাঁবু, ১ হাজারের বেশি অস্থায়ী হাউজিং কনটেইনার, দেড় হাজারের বেশি মোবাইল টয়লেট এসে পৌঁছেছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে, এখন পর্যন্ত ১৬ লাখের বেশি কম্বল, ২ লাখ ২৬ হাজারের বেশি স্লিপিং ব্যাগ, প্রায় ৮৪ হাজার বেড, ২৯ হাজারের বেশি পাওয়ার জেনারেটর, ৬ হাজার টনের বেশি কাপড়, ৩ হাজার টনের বেশি স্বাস্থ্যকর মেডিকেল সরঞ্জামাদি এবং ৬ হাজার টনের বেশি খাদ্য বিতরণ করা হয়েছে।

শেয়ার করুন