২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:০৩:৫৫ পূর্বাহ্ন
সাকিবের ব্যাটিং অর্ডার হবে চার-পাঁচ: তামিম
  • আপডেট করা হয়েছে : ০৭-০৩-২০২৩
সাকিবের ব্যাটিং অর্ডার হবে চার-পাঁচ: তামিম

বাংলাদেশ ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে তিন নম্বর পজিশনে ব্যাটিং করে সাফল্য পেয়েছিলেন। ২২৭ ওয়ানডেতে সাকিবের গড় রান বেশি তিনেই। তাকে আগামীতে এই জায়গায় দেখা যাবে না।

সোমবার চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে জয় পায় বাংলাদেশ। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল বলেন, ‘তার (সাকিব) ব্যাটিং অর্ডার হবে চার-পাঁচ। এটি চূড়ান্ত।’

সাকিব ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ৫ নম্বরে নেমেন। ওই ম্যাচে ৮ রান করেন তিনি। পরের দুই ম্যাচে হাফ সেঞ্চুরি পান।

গতকাল চট্টগ্রামে তার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৭৫ (৭১ বলে) রান। এর আগে ঢাকায় খেলেন ৫৮ রানের ইনিংস। প্রতি ম্যাচেই সাকিবকে বিপদের মূহুর্তে ব্যাটিং করেছেন। ভেঙে না পড়ে দলের হাল ধরেছেন। ফিফটি করা মুশফিক আউটের পর একাই টেনে নিয়েছেন শেষ পর্যন্ত।

মুশফিকের সঙ্গে ৩৮ রানের জুটি ভাঙার পর বাংলাদেশ করেছে ৮৩ রান। তার মধ্যে ৫টি জুটিতে সাকিবের একার অবদান ৫৮। তার আউটের পরের বলেই অলআউট হয় বাংলাদেশ। তাতেই বোঝা যায় তিনের মতো পাঁচেও সাকিব দায়িত্বশীল।

২২৭ ওয়ানডেতে সাকিবের গড় রান বেশি তিনেই। সবশেষ ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিং করেন তিনে। বাকি দুই ম্যাচে চারে। এই পজিশনে সাকিব ৩৬ ইনিংসে দুটি সেঞ্চুরি ও ১৩টি হাফ সেঞ্চুরিতে ৪৯.৬৪ গড়ে করেন ১৭৭৩ রান।  তবে সবচেয়ে বেশিবার ব্যাটিং করেছেন পাঁচ নম্বরেই। ১২৮ ইনিংসে ৩৫.৬৫ গড়ে সেখানে করেন ৪৭৪১ রান। ৫টি সেঞ্চুরি ছাড়া আছে ৩২টি হাফ সেঞ্চুরি। এর বাইরে বাকি ৩৫ ম্যাচে ব্যাটিং করে ৪১.০৭ গড়ে করেন ১৪৫৮ রান। ওই পজিশনে ব্যাটিং করে দুটি সেঞ্চুরি ও ৫টি  হাফ সেঞ্চুরি করেন বাঁহাতি এই ব্যাটার।

শেয়ার করুন