১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০২:৪২:০৫ অপরাহ্ন
১৫৫ রানের লিড বাংলাদেশের
  • আপডেট করা হয়েছে : ০৫-০৪-২০২৩
১৫৫ রানের লিড বাংলাদেশের

বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ১৫৫ রানে এগিয়ে থাকল বাংলাদেশ। এর আগে সফরকারীরা তাদের প্রথম ইনিংসে ২১৪ রান করতে সক্ষম হয়। বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ৩৬৯ রান করতে সক্ষম হয়। ৮০ দশমিক ৩ ওভারে এই রান সংগ্রহ করে বাংলাদেশ।

এর আগে দিনের শুরুতেই উইকেট হারিয়ে খানিকটা চাপে পড়ে বাংলাদেশ। তবে ব্যাট হাতে আগ্রাসী ভূমিকায় দেখা গেছে সাকিব আল হাসানকে। অপরপ্রান্তে কিছুটা ধীরগতিতে খেলেছেন মুশফিক। সাকিব তার টেস্ট ক্যারিয়ারের ৩১তম অর্ধশত তুলে নেন এদিন। এর জন্য খেলেছেন ৪৫ বল। কিন্তু ১৩ রানের আক্ষেপ থেকে যায় তার। ১৩টি রান করতে পারলে তার সেঞ্চুরিখরা কেটে যেত। 

অপরদিকে ২৬তম অর্ধশতক তুলে নেওয়ার পর শতকও পূর্ণ করেন মুশফিক। তবে শেষ পর্যন্ত ১২৬ রানের সাহসী ইনিংস খেলে বিদায় নেন মুশফিক। মূলত সাবিক ও মুশফিকের ১৯৯ রানের বড় জুটির কারণেই বড় সংগ্রহ দাঁড়ায় স্বাগতিকরা।

১২৬ রান করতে ১৬৬ বল খরচ করতে হয় মুশফিককে। টেস্ট ক্রিকেটে এটি তার দ্রুততম সেঞ্চুরি। ১২৬ রানের মধ্যে ১৫টি চার এবং ১টি ছয় মেরেছেন মুশফিক। সাকিব চলে যাওয়ার পর মেহেদি হাসান মিরাজের সঙ্গে ৪৪ রানের ইনিংস খেলেন তিনি।

মুশফিক চলে যাওয়ার পর মেহেদি হাসান মিরাজের সঙ্গে জুটি বাঁধেন তাইজুল। এর পর শরিফুল ও এবাদত হোসেন আসা যাওয়ার মধ্যে থাকেন। তবে এর মধ্যেই নিজের হাফ সেঞ্চুরি তুলে নেন মিরাজ। ৮০ বলে ৫৫ রান করে আউট হন তিনি। অবশ্য শেষ জুটি অর্থাৎ মিরাজ ও খালেদ আহমেদ দলীয় সংগ্রহকে বাড়িয়ে নিতে বেশ খানিকটা সময় ক্রিজে অবস্থান করেন। শেষ পর্যন্ত মিরাজের আউটে ইনিংসের সমাপ্তি ঘটে। তার সঙ্গী খালেদ ১১ বলে ৪ রান করে অপরাজিত থাকেন। 

শেয়ার করুন