১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৭:২৫:৫১ পূর্বাহ্ন
ঈদের দিনও সারাদেশে বৃষ্টি হতে পারে
  • আপডেট করা হয়েছে : ২২-০৪-২০২৩
ঈদের দিনও সারাদেশে বৃষ্টি হতে পারে

শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতরের দিন সারাদেশে বৃষ্টি হতে পারে। তবে, কোনো কোনো জেলায় থেমে থেমে একাধিকবার বৃষ্টি ও সঙ্গে কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। আবার কোথাও কোথাও শনিবারে একবার ঝড়-বৃষ্টির দেখা মিলতে পারে।


বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও আবহাওয়া বিশেষজ্ঞরা ঈদের দিনের এ পূর্বাভাস দিয়েছেন। ঢাকায় ঈদের দিন দুপুর থেকে সন্ধ্যা নাগাদ ঝড়-বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন তারা। এতে চলমান তাপপ্রবাহ অনেকটাই কমে যাবে।



দেশের বিভিন্ন অঞ্চলের মতো শুক্রবার (২১ এপ্রিল) ঢাকায়ও বহু প্রতীক্ষিত এক পশলা বৃষ্টি হয়েছে, সঙ্গে ছিল কালবৈশাখী ঝড়। এখনও দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল যশোরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।


আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২০ এপ্রিল) সন্ধ্যা থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগ ছাড়া অন্যান্য বিভাগে কম-বেশি ঝড়-বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি ৪৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে নেত্রকোনায়।



শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানান, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।


ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে বলেও জানান তিনি।


আগামী ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে হামিদ মিয়া জানান, এ সময়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে ও সময়ের প্রথম দিকে তাপমাত্রা বাড়তে পারে।




কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল (পলাশ) বলেন, ‘ঝড়-বৃষ্টির প্রবণতা আগামী তিনদিন অব্যাহত থাকতে পারে। এতে চলমান তাপপ্রবাহ কেটে যেতে পারে। তবে বৃষ্টি হওয়ার পরও অস্বস্তিবোধ থাকবে। কারণ বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি।’


তিনি বলেন, ঈদের দিন সিলেট অঞ্চলে সকালে বৃষ্টি হতে পারে। এরপর সেখানে দিনে একাধিকবার ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এটা মোটামুটি নিশ্চিত যে আগামীকাল সন্ধ্যা পর্যন্ত সব জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা ৮০ থেকে ৯০ শতাংশ।


শনিবার দুপুরের দিকে রাজশাহীতে বৃষ্টি শুরু হবে জানিয়ে মোস্তফা কামাল বলেন, পরে সেই বৃষ্টিবাহী মেঘ উত্তর-পশ্চির দিকে অগ্রসর হবে। ঈদের দিন দুপুরের পর থেকে সন্ধ্যার মধ্যে ঢাকায় বৃষ্টি হতে পারে।




অভ্যন্তরীণ নদীবন্দরগুলোতে সতর্ক সংকেত

শুক্রবার দিনগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, ঢাকা, মাদারীপুর, কুমিল্লা, নোয়াখালী, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে দুই নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।


এছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শেয়ার করুন