২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:০১:১৯ পূর্বাহ্ন
কাল নয়, লঘুচাপ হতে পারে পরশু
  • আপডেট করা হয়েছে : ০৬-০৫-২০২৩
কাল নয়, লঘুচাপ হতে পারে পরশু

বঙ্গোপসাগরে যে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে, এর সময় আরও পিছিয়েছে। রোববার এই লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছিল। তবে লঘুচাপ নয়, রোববার বাংলাদেশ উপকূল থেকে ১২শ থেকে ১৮শ কিলোমিটার দূরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণি-কুণ্ডুলি তৈরি হতে পারে। এটি সোমবার সকাল ৮টা থেকে ৯ মে সকাল ৯টার মধ্যে লঘুচাপে পরিণত হতে পারে। 

পরে এটি আরও ঘনীভূত হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ ও পরে নিম্নচাপে পরিণত হতে পারে। যদি এ পর্যন্ত সৃষ্ট পরিস্থিতি চলমান থাকে শেষ পর্যন্ত এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে মনে করছে দেশি-বিদেশি বিভিন্ন আবহাওয়া সংস্থা।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (বিএমডি) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মলি­ক যুগান্তরকে বলেন, লঘুচাপ সৃষ্টি থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে ৫ থেকে ৮ দিন সময় লেগে যায়। সাধারণত ঘূর্ণিঝড় যত বেশি সময় সাগরে থাকে তত বেশি শক্তি সঞ্চয় করতে পারে। তাই এখনই বলা যাচ্ছে না যে, লঘুচাপ কখন ঘূর্ণিঝড়ে পরিণত হবে বা আদৌ হবে কিনা। তবে বিষয়টি নিয়মিত গভীরভাবে পর্যবেক্ষণ করছে বিএমডি।

এর আগে চেক আবহাওয়া পূর্বাভাস সংস্থা উইন্ডিডটকমের এ সংক্রান্ত মডেলে দেখা যায়, লঘুচাপটি ১০ মের দিকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ১২ মে’র দিকে তা মিয়ানমারের ইয়াঙ্গুনে আছড়ে পড়তে পারে। তবে শনিবারের মডেলে দেখা যায়, ১২ মে (শুক্রবার) গভীর রাতে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ১৩ মে দুপুরের পর এটি মিয়ানমারের পশ্চিম উপকূল অতিক্রম করতে পারে। তবে যেহেতু ঘূর্ণিঝড় ঘড়ির কাঁটার উলটো দিকে ঘোরে। তাই এটি শেষপর্যন্ত বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূল বা কক্সবাজার-চট্টগ্রামে আঁচড় ফেলবে কিনা, তা এ মুহূর্তে বলা যাচ্ছে না।

একজন আবহাওয়াবিদ যুগান্তরকে বলেন, বিশ্বে কোনো আবহাওয়া সংস্থাই ৫ দিনের বেশি সময় হাতে রেখে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেয় না। কেননা, এ ধরনের আবহাওয়া পরিস্থিতির চরিত্র অস্থির থাকে বলে তা চরিত্র বদল করতে পারে। তখন পূর্বাভাসের কার্যকারিতা থাকে না। তাছাড়া বঙ্গোপসাগর বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের বড় একটি ক্ষেত্র। বেশি আগে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস করলে বাণিজ্যমুখী জাহাজ বিদেশের বন্দর ছেড়ে আসে না। তখন পণ্য দেশে পৌঁছাতে বিলম্ব হয়, যা শেষ পর্যন্ত পণ্যমূল্য বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। তাই ঘূর্ণিঝড়ের আগাম তথ্য প্রচারে সচেতন হওয়া প্রয়োজন বলে মনে করেন ওই আবহাওয়াবিদ।

এদিকে বিএমডির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, সম্ভাব্য লঘুচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘মোখা’। এই নামটি দিয়েছে ইয়েমেন। আরবি শব্দ মোখা দ্বারা ইয়েমেনে বোঝানো হয় ‘কফি ফ্রম ইয়েমেন’ বা ইয়েমেনে উৎপাদিত কফি। মধ্যযুগের শুরুর দিকে (১৪শ সালের পর) ইয়েমেন থেকে সারা বিশ্বে বিশেষ করে তুরস্কসহ ইউরোপে কফি রপ্তানি করা হতো। এটা এতই বিখ্যাত ছিল যে, এ নামে লোহিত সাগরে একটি বন্দরের নামকরণ পর্যন্ত হয়।

বিএমডি জানিয়েছে, লঘুচাপ পরিস্থিতি সামনে রেখে আগামী ৪৮ ঘণ্টায় দেশের ভেতরে ঝড়-বৃষ্টির প্রবণতা কমে যেতে পারে। বিপরীত দিকে বেড়ে যেতে পারে তাপমাত্রা। সাগরে এ ধরনের পরিস্থিতি তৈরি হলে জলীয় বাষ্প স্থলভাগ ত্যাগ করে। তখনই এমন অবস্থা তৈরি হয় বলে জানান আবহাওয়াবিদরা। 

অন্যদিকে শনিবার দুপুরে জারি করা এক বিজ্ঞপ্তিতে রাত ১টা পর্যন্ত দেশের ১৩ জেলায় ঝড়-ঝাপটার সতর্কতা জারি করা হয়।

শেয়ার করুন