২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:০০:০২ পূর্বাহ্ন
ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর
  • আপডেট করা হয়েছে : ০৯-০৫-২০২৩
ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

আগামী শুক্রবার থেকে ঢাকায় দুই দিনব্যাপী ভারত মহাসাগরীয় সম্মেলন বসছে। এই সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

ঢাকার একটি কূটনৈতিক সূত্র গণমাধ্যমকে জানায়, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিভুক্ত গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ফাউন্ডেশন যৌথভাবে ভারত মহাসাগরীয় সম্মেলনের আয়োজন করেছে। আগামী ১২ ও ১৩ মে ঢাকায় এ সম্মেলন হবে। সম্মেলনে মরিশাসের প্রেসিডেন্ট, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করসহ ৩০ জনের মতো মন্ত্রী, প্রতিমন্ত্রী ও ডেপুটি মিনিস্টারের যোগ দেওয়ার কথা রয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সম্মেলনে যোগ দেওয়ার বিষয়ে কূটনৈতিক সূত্রগুলো বলছে, নয়াদিল্লি­র পক্ষ থেকে সম্মেলনে জয়শঙ্করের যোগ দেওয়ার বিষয়টি ঢাকাকে নিশ্চিত করা হয়েছে। সম্মেলনের দিন সকালে জয়শঙ্করের ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

জয়শঙ্করের সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভারতের পররাষ্ট্রমন্ত্রী আসছেন। সম্মেলনে যোগ দেওয়াটাই তার মূল অ্যানগেজমেন্ট। এর বাইরে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে জয়শঙ্করের সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে।

জয়শঙ্করের এ সফরে দ্বিপাক্ষিক আলোচনার বিষয়বস্তু থাকছে কিনা- জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, সফরটা কিন্তু দ্বিপাক্ষিক নয়। তিনি সম্মেলনে যোগ দিতে আসছেন। এসব সফরে ওভাবে দ্বিপাক্ষিক আলাপ-আলোচনা হয় না। গেস্ট চাইলে কার্টেসি কল অন হতে পারেন। তিনি যদি কারো সঙ্গে সাক্ষাৎ করতে চান বা প্রস্তাব দেন আমরা ব্যবস্থা করব।

কূটনৈতিক আরেকটি সূত্র গণমাধ্যমকে বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সম্ভাবনাও রয়েছে জয়শঙ্করের।

সবশেষ গত বছরের এপ্রিলের শেষের দিকে ঢাকা সফর করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি ২০১৯ সালে প্রথম ঢাকা সফর করেন। এরপর ২০২১ সালের মার্চে বাংলাদেশে এসেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

রাজধানীর একটি হোটেলে ‘টেকসই ভবিষ্যতের জন্য শান্তি, সমৃদ্ধি এবং অংশীদারিত্ব’ থিম নিয়ে শুরু হতে যাওয়া ভারত মহাসাগরীয় সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, সম্মেলনটি মূলত ভারত মহাসাগরের উপকূলবর্তী দেশগুলোকে নিয়ে আয়োজন করা হলেও এতে পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা হবে।

প্রসঙ্গত, এ পর্যন্ত ভারত মহাসাগরীয় পাঁচটি সম্মেলন হয়েছে। ২০১৬ সালে প্রথম সিঙ্গাপুরে এ সম্মেলন শুরু হয়। পরবর্তীতে ২০১৭ সালে শ্রীলংকা, ২০১৮ সালে ভিয়েতনাম, ২০১৯ সালে মালদ্বীপ, ২০২১ সালে

শেয়ার করুন