২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:০১:২৮ অপরাহ্ন
বিস্ফোরণে কেঁপে উঠল লুহানস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-০৫-২০২৩
বিস্ফোরণে কেঁপে উঠল লুহানস্ক

বিকট বিস্ফোরণে কেঁপে উঠল ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক শহর। রুশ অধিকৃত শহরটি মস্কোর ‘বিশেষ সামরিক অভিযানের’ গুরুত্বপূর্ণ একটি কেন্দ্র। 

শুক্রবার রাতে এ ঘটনা ঘটে। বিস্ফোরণের তথ্যটি নিশ্চিত করেছেন স্থানীয় কর্মকর্তারা। খবর সিএনএনের।

তবে লুহানস্কে হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি ইউক্রেন।

স্ব-ঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) প্রধান লিওনিড পাসেচনিক হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছেন। তার মতে, এটি বেসামরিক নাগরিকদের ভয় দেখানোর জন্য কিয়েভের সন্ত্রাসী সরকারের আরেকটি চেষ্টা।

লিওনিড বলেন, ফায়ার সার্ভিসসহ সব জরুরি পরিষেবা সংস্থার কর্মীরা ঘটনাস্থলে রয়েছে। তার পরিস্থিতির মূল্যায়ন ও ক্ষতিগ্রস্তদের তালিকা করছে।

এলপিআরের সমন্বয় কমিটি টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছে, শহরের শিল্পাঞ্চলে দুটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এগুলো ইউক্রেনের তৈরি ‘গ্রোম’ ক্ষেপণাস্ত্র বলে তাদের দাবি।

গ্রোম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র লুহানস্কে আঘাতে সক্ষম। চলমান লড়াইয়ে এগুলো আগেও ব্যবহার হয়েছে। তবে নতুন দাবির সঙ্গে কোনো প্রমাণ দেয়নি স্থানীয় কর্তৃপক্ষ।

রুশ অধিকৃত এই শহর খুব কমই আক্রমণের শিকার হয়েছে। এর কারণ হলো অঞ্চলটি ইউক্রেনের দূরপাল্লার রকেট ও হিমার্সের মতো ক্ষেপণাস্ত্রব্যবস্থার সীমানার বাইরে।

লুহানস্কের সাবেক এক কর্মকর্তাকে উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, প্রথমবারের মতো ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী ১৫০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। 

শেয়ার করুন