০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:৩৫:৩৬ অপরাহ্ন
কলকাতার দুই সিনেমায় শুভ ও মিথিলা
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২৩
কলকাতার দুই সিনেমায় শুভ ও মিথিলা

কয়েক বছর ধরেই ওপার বাংলায় নিয়মিত কাজ করছেন দেশের অভিনয়শিল্পীরা। সাফল্যও পাচ্ছেন সেখানে। সম্প্রতি মুক্তি পেয়েছে জয়া আহসানের ‘অর্ধাঙ্গিনী’। কৌশিক গাঙ্গুলীর পরিচালনায় সিনেমাটিতে প্রশংসিত হয়েছে জয়ার অভিনয়। সিনেমাটি ব্যবসায়িকভাবেও পেয়েছে সফলতা। এবার একই দিনে বাংলাদেশের দুই অভিনয়শিল্পীর নতুন ভারতীয় বাংলা সিনেমার খবর পাওয়া গেল। অরিন্দম শীলের ‘১৯ এপ্রিল’ সিনেমায় অভিনয় করবেন আরিফিন শুভ এবং অনির্বাণ চক্রবর্তীর ‘ও অভাগী’ সিনেমায় দেখা যাবে রাফিয়াত রশিদ মিথিলাকে।


সত্তর দশকের একটি সত্য ঘটনা অবলম্বনে ‘১৯ এপ্রিল’ নির্মাণ করছেন অরিন্দম শীল। গল্পে দেখা যাবে, শহরের এক অভিজাত পরিবার। যারা শিক্ষাব্যবস্থার সঙ্গে জড়িত। সেই পরিবারের গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়। প্রশ্ন ওঠে, কেউ তাকে বিষযুক্ত খাবার খাইয়েছে, নাকি সে আত্মহত্যা করেছে? সে ঘটনায় জেল খাটলেও কিছুদিন পর ছাড়া পেয়ে যায় সন্দেহভাজন ব্যক্তিরা।


সিনেমার গল্প শুনলেই মনে হবে এটি সত্তর দশকের সুরূপা গুহ হত্যারহস্য। এ বিষয়ে অরিন্দম শীল বলেন, ‘গল্পে সত্তর দশকের একটি ঘটনার সঙ্গে মিল থাকলেও পুরোপুরি সে ঘটনা নয়। আমার সিনেমাটি কাল্পনিক এবং এখনকার প্রেক্ষাপটে তৈরি। তবে সেই ঘটনার ছায়া অবশ্যই আছে।’ তিনি আরও বলেন, ‘একটি সত্যি ঘটনা আমি নিজের মতো করে বলার চেষ্টা করব। বাস্তবে এ রহস্যের কোনো মীমাংসা হয়নি। আমার সিনেমায় রহস্যের সমাধান দেখতে পারবে দর্শক।’

এ সিনেমার মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অঙ্কিতা চক্রবর্তী। যার চরিত্রের নাম সোনালি ঘোষ। আর তাঁর স্বামী ইন্দ্রনাথ গুহর চরিত্রে দেখা যাবে বাংলাদেশের আরিফিন শুভকে। এ ছাড়া পুলিশ অফিসারের চরিত্রে সৌরসেনী মিত্র ও সাংবাদিক চরিত্রে দেখা যাবে ইন্দ্রাশিস রায়কে। আরও রয়েছেন অরুণিমা ঘোষ, অশোক সিংহ, সন্দীপ দে প্রমুখ।

এ মাসের শেষের দিকে শুটিং শুরু হবে ১৯ এপ্রিল-এর। ক্যামেলিয়া প্রোডাকশনের নতুন ওটিটি প্ল্যাটফর্মের জন্য তৈরি হচ্ছে সিনেমাটি। নির্মাতা অরিন্দম শীল জানিয়েছেন, সিনেমার নাম অনুযায়ী আগামী বছরের ১৯ এপ্রিল এটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

সম্প্রতি আরিফিন শুভ শেষ করেছেন অনম বিশ্বাসের ‘ফুটবল ৭১’ সিনেমার কাজ। সরকারি অনুদানের এ সিনেমায় শুভর বিপরীতে রয়েছেন নুসরাত ফারিয়া। এ ছাড়া মুক্তির অপেক্ষায় রয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’ ও ‘নূর’ সিনেমা দুটি।

এদিকে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের গল্পের নায়িকা হচ্ছেন রাফিয়াত রশিদ মিথিলা। শরৎচন্দ্রের ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে ‘ও অভাগী’ নামের সিনেমাটি বানাবেন অনির্বাণ চক্রবর্তী। এতে কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে মিথিলাকে। অন্যান্য চরিত্রে রয়েছেন সায়ন ঘোষ, সুব্রত দত্ত, দেবযানী চট্টোপাধ্যায় প্রমুখ। সিনেমাটি নিয়ে নির্মাতা অনির্বাণ বলেন, ‘শরৎচন্দ্রের লেখা সব সময় সিনেম্যাটিক মনে হয় আমার কাছে। মূল গল্পে কিছুটা সংযোজন করেই চিত্রনাট্য সাজানো হয়েছে। ষাট ও সত্তরের দশকে নিয়ে যাওয়া হয়েছে গল্পের প্রেক্ষাপট, সেই সঙ্গে নতুন কিছু চরিত্রও যোগ হয়েছে।’

এ প্রসঙ্গে মিথিলা বলেন, ‘গল্পটি আমার আগে থেকেই পছন্দের। গল্পের অ্যাডাপটেশন আর চিত্রনাট্যটাও দারুণ হয়েছে। তাই সিনেমাটিতে অভিনয়ের ইচ্ছা প্রবল হয়েছে আমার।’

শিগগিরই সিনেমার শুটিং শুরু হবে বলে জানিয়েছেন নির্মাতা। এ ছাড়া আগামী ৭ জুলাই কলকাতার প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে মিথিলার ‘মায়া’ সিনেমাটি। কলকাতার ১৮ জন শিল্পীর পাশাপাশি সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মিথিলা। উইলিয়াম শেক্‌সপিয়ারের ‘ম্যাকবেথ’-এর অনুপ্রেরণায় সিনেমাটি বানিয়েছেন রাজর্ষি দে। ১৯৮৯ সালের কলকাতা শহর থেকে এই গল্পের শুরু, যা শেষ হবে বর্তমানে এসে। ধর্ষিত হওয়ার পরে এক সংখ্যালঘু নারী কীভাবে ঘুরে দাঁড়ায় আর চলমান পুরুষতন্ত্রের শিকল ভাঙার প্রেরণা জোগায় অন্য নারীদের, সেই গল্পই বলবে ‘মায়া’।


শেয়ার করুন