২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০২:৪১:০৩ পূর্বাহ্ন
দেশের শীর্ষ মাদক কারবারিদের তালিকা চাইলেন হাইকোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৮-০৬-২০২৩
দেশের শীর্ষ মাদক কারবারিদের তালিকা চাইলেন হাইকোর্ট

দেশের শীর্ষ মাদক কারবারিদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে এক মাসের মধ্যে এই তালিকা দাখিল করতে বলা হয়েছে। এই সংক্রান্ত সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে আজ রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ রুলসহ এই আদেশ দেন। 


এর আগে গত ১১ জুন ‘মাদক ব্যবসার কারণে বছরে পাচার ৫ হাজার কোটি টাকা’ শিরোনামে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ থেকে মাদকের কারণে প্রতি বছর পাচার হয়ে যায় ৪৮১ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৫ হাজার ১৪৭ কোটি টাকা। মাদক কেনাবেচা করে অর্থ পাচারের দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে পঞ্চম। আর এশিয়ার দেশগুলো বিবেচনায় নিলে মাদকের মাধ্যমে টাকা পাচারের ঘটনায় বাংলাদেশ শীর্ষে রয়েছে। 


পরে ওই প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে ১৩ জুন সম্পূরক আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস। আবেদনের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ। 


বাংলাদেশ থেকে পাচারের মাধ্যমে বিদেশি ব্যাংক, বিশেষ করে, সুইস ব্যাংকে গোপনে জমা রাখা বিপুল অর্থ উদ্ধারে যথাযথ পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে ২০২১ সালে সুবীর নন্দীসহ সুপ্রিম কোর্টের দুই আইনজীবী রিট করেন। যা এখনো নিষ্পত্তি হয়নি। ওই রিটের সঙ্গে এই সম্পূরক আবেদন করা হয়।

শেয়ার করুন