২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:১৬:১৭ অপরাহ্ন
হজযাত্রীদের নিরাপত্তার সকল প্রস্তুতি শেষ: সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়
  • আপডেট করা হয়েছে : ২৪-০৬-২০২৩
হজযাত্রীদের নিরাপত্তার সকল প্রস্তুতি শেষ: সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়

মুসলমানদের পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরুর বাকি মাত্র দুই দিন। ইতিমধ্যে হজে নিরাপত্তা, ট্রাফিকসহ সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শুক্রবার এ তথ্য জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং হজ নিরাপত্তা বাহিনী।


আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে মক্কার ইউনিফাইড সিকিউরিটি অপারেশন সেন্টারে ব্রিফিংয় করেছেন পাবলিক সিকিউরিটি ডিরেক্টর এবং হজ সিকিউরিটি কমিটির চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি। তিনি বলেন, হজের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মাঠে নিরাপত্তা জোরদার থাকবে। যে কোনো সমস্যায় দ্রুত যথাযথ ব্যবস্থা নেওয়ার বিষয়ে নিরাপত্তায় দায়িত্বরতরা বদ্ধপরিকর।


মোহাম্মদ আল-বাসামি বলেন, অপরাধের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। হজযাত্রীদের নিরাপত্তাকে প্রভাবিত করে এমন কোনো নেতিবাচক ঘটনাতেও দৃষ্টি থাকবে। গ্র্যান্ড মসজিদ এবং অন্যান্য পবিত্র স্থানগুলোতে হজযাত্রীদের সুরক্ষিত রাখার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া, মক্কার প্রবেশদ্বার, পবিত্র স্থান যাওয়ার রাস্তাগুলোতে সুরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রগুলো ট্র্যাফিক নিয়ন্ত্রণ করবে।


প্রেসিডেন্সি অব স্টেট সিকিউরিটির স্পেশাল ইমার্জেন্সি ফোর্সের কমান্ডার মেজর জেনারেল মোহাম্মদ আল-ওমারি বলেছেন, তার কর্মীরা মক্কা, মদিনা এবং পবিত্র স্থানগুলোতে নিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখতে প্রস্তুত। রাজ্যের অতিথিদের সুরক্ষার জন্য, হজ প্রবিধান লঙ্ঘন রোধ করা, অননুমোদিত ব্যক্তিদের পবিত্র স্থানে প্রবেশ করা বন্ধ করা, ভিড়ের চলাচল পরিচালনা করা ব্যবস্থা করা হবে।


প্রসঙ্গত, আরবি চান্দ্র ক্যালেন্ডারের শেষ মাস জিলহজ মাসের ৮ তারিখ শুরু হয় হজ, শেষ হয় ১০ তারিখ ঈদুল আজহার পশু কোরবানির মধ্যে দিয়ে। চলতি বছর সৌদিতে ২৮ জুন হবে ঈদুল আজহা, সেই অনুযায়ী ২৬ জুন থেকে ‍শুরু হবে হজ।


শেয়ার করুন