২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৭:৩৪:৩০ অপরাহ্ন
অনুমতি ছাড়া হজ পালনের চেষ্টা করায় ১৭ হাজার আটক
  • আপডেট করা হয়েছে : ০২-০৭-২০২৩
অনুমতি ছাড়া হজ পালনের চেষ্টা করায় ১৭ হাজার আটক

অনুমতি ছাড়া পবিত্র হজ পালনের চেষ্টা করায় ১৭ হাজারেরও বেশি জনকে আটক করেছে সৌদি আরবের আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। শনিবার (১ জুলাই) এমন তথ্য জানিয়েছে বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি।


জননিরাপত্তার বিভাগের পরিচালক ও হজ নিরাপত্তা কমিটির প্রধান লেফটেনেন্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি বলেছেন, ‘শুক্রবার পর্যন্ত সবমিলিয়ে ১৭ হাজার ৬১৫ জনকে আটক করা হয়েছে। যার মধ্যে ৯ হাজার ৫০৯ জনকে রেসিডেন্সি নীতি, কর্ম ও সীমান্ত নিরাপত্তা আইন ভঙ্গ এবং পুরো দেশজুড়ে ১০৫টি ভুয়া হজ ক্যাম্পেইন করার দায়ে আটক করা হয়েছে এবং তাদের সবাইকে বিচারের জন্য পাবলিক প্রসিকিউসনে পাঠানো হয়েছে।


হজের নিরাপত্তার দায়িত্বে থাকা এ কর্মকর্তা আরও জানিয়েছেন, অনুমোদন ছাড়া হজ করতে আসার চেষ্টাকালে মক্কার প্রবেশদ্বার থেকেই ২ লাখ ২ হাজার ৬০৯ জনকে ফিরিয়ে দেওয়া হয়েছে। এছাড়া প্রবেশের অনুমতি না থাকায় ১ লাখ ২৮ হাজার ৯৯৯টি যান মক্কায় ঢোকার আগে ফিরিয়ে দেওয়া হয়েছে।


হজ পালনের অনুমোদন না থাকা সত্ত্বেও সাধারণ মানুষকে মক্কায় নিয়ে আসার অপরাধে ৩৩ জনকে আটক করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।


লেফটেনেন্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি বলেছেন, হজের নিরাপত্তা বাহিনী পেশাদারিত্বের সঙ্গে খুবই কার্যকরভাবে নিরাপত্তা এবং সাংগঠনিক পরিকল্পনা প্রয়োগ করেছে

শেয়ার করুন