২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০১:০৫:৪৭ অপরাহ্ন
এবার ডেঙ্গু ভয়ানক রূপ রাজশাহীতে
  • আপডেট করা হয়েছে : ১২-০৭-২০২৩
এবার ডেঙ্গু ভয়ানক রূপ রাজশাহীতে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন মতে কোন এলাকায় ব্রুটো ইনডেক্স ২০ শতাংশের উপরে থাকলেই তা ডেঙ্গু ঝুঁকিপূর্ন অঞ্চল হিসেবে বিবেচিত হয়। সেখানে রাজশাহীর ব্রুটো ইনডেক্স ৪৬ দশমিক ৬৭ শতাংশে পৌছে গেছে।


রাজশাহী মহানগরীর ৩৮ শতাংশ বাড়িতে মিলেছে এইডিসের লার্ভা। বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের এক সমীক্ষায় উঠে এসেছে এমনই চিত্র। এর পরপরই রাজশাহী সিটি কর্পোরেশনকে চিঠি দিয়ে জনসচেতনতায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের পরামর্শ দিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক। এদিকে ডেঙ্গু রোগীদের চিকিৎসায় পাঁচ সদস্যের মেডিকলে টিম গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।


সম্প্রতি রাজশাহী সিটি কর্পোরেশনের পাঁচটি ওয়ার্ডের ৭৫টি বাড়ি থেকে জমে থাকা পানির নমুনা সংগ্রহ করে বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে ২৮টি নমুনাতেই মিলেছে এডিসের লার্ভা।


এসব নমুনায় এজিপ্টাই ও এলবোপিক্টাস দুই প্রজাতির লার্ভা পাওয়া গেছে। যার মধ্যে এজিপ্টাই মশার লার্ভাই বেশি। দুটো মিলে ডেঙ্গু ছড়াতে থাকলে পরিস্থিতি উদ্বেগজনক হয়ে উঠতে পারে বলছে স্বাস্থ্য বিভাগ।


রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: হাবিবুল আহসান বলেন, ঢাকা নারায়নগঞ্জসহ বিভিন্ন এলাকায় ডেঙ্গুর প্রকোপ দেখা গিয়েছে। এতে রাজশাহীতে সচেতনতার অংশ হিসেবে সিটি কর্পোরেশনের কিছু জায়গায় ৭৫টি বাড়ীতে নমুনা সংগ্রহ করে ২৮টি বাড়ীতে এডিস মশার লার্ভা পাই। অফিস-বাড়ী ও বিভিন্ন স্থাপনায় ৩৮ শতাংশ বাড়ীতে লার্ভা পাওয়া গেছে। এমন একটি রিপোর্ট রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়রকে দেওয়া হয়েছে। রাজশাহী সিটি যেহেতু অনেক বড় এলাকা। তাই মেয়রের সাথে আলোচনা করে তার সহযোগিতায় আরো ব্যাপক ভাবে পরীক্ষা চালানো হবে। তারপর একটি সিদ্ধান্ত নেওয়া হবে মশা নিধনের জন্য কার্যক্রম পরিচালনা করা যায় কিনা।


তিনি আরো বলেন, রাজশাহী সিটি মেয়রকে লিখিত পরামর্শ দিয়েছে যাতে করে সিটিতে নতুন করে মশা লার্ভা না জন্মনেয় যাতে করে পানি না জমে থাকে। এর জন্য মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠাসহ নানান জায়গায় প্রচার প্রচারণা চালানোর জন্য বলা হয়েছে। তিনি জনসাধারণকে পরামর্শ দেন জ্বর দেখা দিলেই সরকারি-বেসরকারীসহ জেলা বা উপজেলায় ডেঙ্গুর পরীক্ষা করে নেওয়ার। ডেঙ্গু আক্রান্তনের জন্য হাসপাতলে চিকিৎসার জন্য পর্যান্ত সুযোগ সুবিধা প্রস্তুত করা হয়েছে। এছাড়াও ডেঙ্গু সকাল কিংবা সন্ধ্যার আগে কামড়ায় সেই সময়টা এখন পাল্টেছে সেটি আমরা বিশেষষ্ণদের কাছে থেকে জানতে পেরেছি।


রাজশাহী সিটি কর্পোরেশনের উপ-প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের চিঠি পাওয়ার পর মশার বংশবিস্তার রোধ, পরিচ্ছন্নতা ও জনসচেতনতা কার্যক্রম জোরদার করেছে সিটি কর্পোরেশন। শুরু হয়েছে পরিচ্ছন্নতা কার্যক্রম। রাসিকের পুননির্বাচিত মেয়র খায়রুজ্জামান লিটন স্যারসহ উদ্বর্তন কর্মকর্তাদের নির্দেশনায় মসজিদে লিফলেট বিতরণ ও খুবতায় এসব বিষয়ে বলা। প্রাইমারী ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে লিফলেট দেওয়া ও শিক্ষকদের পক্ষ থেকে সচেতনতা মূলক ব্রিফ দিতে বলা হয়েছে। এছাড়া অধিক সচেতনতার জন্য ইতোমধ্যে মাইকিং কার্যক্রম শুরু হয়েছে। ওয়ার্ডে ওয়ার্ডে পরিচ্ছন্নকর্মী ও মশকনিধনকর্মীরা কার্যক্রম চালাচ্ছে বলে জানান।


রামেক হাসাপাতলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহম্মদ বলেন, ডেঙ্গু আক্রান্তদের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৩০ নম্বর ওয়ার্ডটিকে ‘ডেডিকেটেড’ করা হয়েছে। এছাড়া ডেঙ্গু রোগীদের চিকিৎসায় ৫ সদস্যের চিকিৎসক টিমও গঠন করা হয়েছে।

শেয়ার করুন